• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

৪০ বছর পর বিশ্বকাপে তিউনেশিয়ার জয়

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৯ জুন ২০১৮, ০৩:১৭

৪০ বছর পর বিশ্বকাপে ম্যাচ জয়ের হাতাছানি। আ র অন্য দলটির সামনে অভিষেক বিশ্বকাপে জয়ের ইতিহাস তৈরির সুযোগ। বলতে গেলে গ্রুপ জি-তে তিউনিশিয়া ও পানামার মধ্যে নিয়মরক্ষার ম্যাচে এই দুটোই ছিলো আকর্ষণ। খেলার শুরু থেকেই জয় পাওয়ার জন্য লড়াই শুরু করে দেয় পানামা। তুলনায় তিউনিশিয়ার শুরুটা ছিল একটু ধীরে।

পানামার লাগাতার আক্রমণে শুরুতে তিউনিশিয়াকে একটু দিশেহারাই মনে হচ্ছিল। এভাবেই ৩৩ মিনিটে হোসে লুইস রড্রিগেজের করা শটে পা লাগিয়ে তিউনিশিয়াকে গোল খাইয়ে দেন মেরিহা। এই গোলের পর থেকেই মনে হচ্ছিল পানামা হয়তো অভিষেক বিশ্বকাপেই ইতিহাস তৈরি করে ফেলবে।

তিউনিশিয়াকে দেখে মনে হচ্ছিল নিয়ম রক্ষার ম্যাচে তারা জয় থেকে অনেকটাই দুরে। প্রথমার্ধের খেলা এভাবেই শেষ হয়। কিন্তু, দ্বিতীয়ার্ধেই খেলার চেহারা বদলে যায়। ধারাবাহিকভাবে ওয়ান টু ওয়ান পাস খেলে পানামার বক্সে বারবার হানা দিতে থাকে তিউনিশিয়া। আচমকাই যেন গোটা দলটার খেলার ধার ও গতি বেড়ে যায়। খেলার ৫১ মিনিটে অসাধারণ পাস খেলতে খেলতে পানামার গোলে বল ঢুকিয়ে দেয় তিউনিশিয়া।

দুরন্ত গোলটি করে নায়ক বনে যান বেন ইউসুফ। এরপর তিউনিশিয়া দলটি একের পর এক আক্রমণ শানাতে শানাতে হাজির হয় পানামার বক্সে। এই পরিস্থিতিতে বলের দখল নিয়ে বিপাকে পড়ে পানামা। তারউপরে বল দখলে সংঘর্ষের গুরুতর চোট পান পানামার অধিনায়ক টোরেস। মাঠের অবসর নিতে হয়। ফলে পানামার পক্ষে জয় পাওয়াটা অসম্ভব হয়ে পড়ে।

তিউনিশিয়ার সংঘবদ্ধ আক্রমণ বারবার আছড়ে পড়তে থাকে। এভাবেই একটা দুরন্ত সেন্টারে পা দিয়ে সরাসরি পানামার জালে বল ঢোকান খাজরি। ৬৬ মিনিটের এই গোলের পর দু'দলের সামনে আর সেভাবে কোনও সুযোগ তৈরি হয়নি। শেষমেশ ২-১ গোলে পানামাকে হারিয়ে ৪০ বছর পর বিশ্বকাপে জয়ের স্বাদ পায় তিউনিশিয়া।সবশেষ ১৯৭৮ সালে আর্জেন্টিনা বিশ্বকাপে মেক্সিকোর বিপক্ষে ৩-১ গোলে জয় পায় দলটি।

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh