• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

‘সুযোগ পেলেই মাটিতে শুয়ে পড়েন নেইমার’

কুশল ইয়াসির

  ১৮ জুন ২০১৮, ১৬:৪০
২০০৯ সালে যুব বিশ্বকাপে সুইজারল্যান্ড অনূর্ধ্ব ১৭ বিপক্ষে নেইমার

৩০ অক্টোবর ২০০৯ সালের নাইজেরিয়ার জাতীয় স্টেডিয়ামে অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপের গ্রুপ ‘বি’র ম্যাচে অংশ নিয়েছিলেন গ্রানিত জাকা। সুইজারল্যান্ডের এই মিডফিল্ডার ওই ম্যাচে বর্তমান ব্রাজিল দলের অন্যতম সেরা তারকা নেইমার, ফিলেপে কুতিনহো, আলিসন এবং কাসিমারো ছিলেন। যুব বিশ্বকাপের গ্রুপ পর্বে দক্ষিণ আমেরিকার দেশটির বিপক্ষে মুখোমুখি হয়েছিল সুইসরা।

‘বি’ গ্রুপের ম্যাচটিতে জাকার সঙ্গে বর্তমান বিশ্বকাপের স্কোয়াডের আরও ছিলেন হারিস সেফেরোভিক ও রিকার্ডো রদ্রিগেজ। আফ্রিকান দেশটির রাজধানী আবুঝায় সেদিন ১-০ গোলে জয় পায় সুইজারল্যান্ড। সেবারের আসরে যুব বিশ্বকাপ চ্যাম্পিয়নের মুকুট মাথায় নিয়ে বাড়ি ফেরে দলটি।

২০০৯ সালের পর ২০১৩ সালে নেইমারের ব্রাজিল মূলদলের বিপক্ষে মুখোমুখি হয়েছিলেন এই মিডফিল্ডার। ওই ম্যাচেও সাম্বা কিংদের বিপক্ষে ১-০ গোলে জয় ছিনিয়ে নেয় জাকারদল।

শুরু হয়েছে ২০১৮ সালের বিশ্বকাপ। গতরাতে ফের ব্রাজিলের মুখোমুখি হয় ইউরো অঞ্চলের দেশটি। সেই ম্যাচে নামার আগে ইংলিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ানের সঙ্গে কথা বলেন আর্সেনাল তারকা। বর্তমান বিশ্বের অন্যতম সেরা ফুটবলারের প্রশংসা করেছেন। তুলনামূলক শক্তিশালী দলটির বিপক্ষে নামার আগে জানিয়েছিলেন বিস্ফোরক এক তথ্য।

২৫ বছর বয়সী জাকা অভিযোগ করেন, সুযোগ পেলেই নেইমার মাটিতে শুয়ে পড়েন।

সুইস দলের প্রাণভোমরা বলেন, ২০০৯ সালে খেলার আগে উচ্ছ্বসিত ছিলাম। সেসময় নেইমার, কুতিনহো, কাসিমেরোরা খেলেছিলেন। কাসিমেরো তখনও এখনকার মতোই ষাঢ়ের মতো শক্তিশালী ছিলেন।

২০০৯ সালের অনূর্ধ্ব ১৭ বিশ্ব চ্যাম্পিয়ন দল সুইজারল্যান্ড (১১ নম্বর জার্সিতে জাকা)

আর্সেনাল মিডফিল্ডার নেইমারকে নিয়ে বলেন, আমার মনে আছে সে সুযোগ পেলেই মাটিতে পড়ে যাচ্ছিলেন। অল্প একটু স্পর্শ করলেও সে মাটিতে লুটিয়ে পড়ছিলেন।

রাশিয়া বিশ্বকাপের গ্রুপ ‘ই’ ম্যাচে মাটিতে সুইজারল্যান্ডের বিপক্ষে কয়েক দফা মাটিতে লুটিয়ে পড়েন নেইমার।

তিনি বলেন, আমি এ ব্যাপারে কি আর বলবো? এটাই সত্য। ওই ম্যাচে এমনটাই হয়েছিলো।

গতরাতে রাশিয়া বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ১-১ গোলে ড্র নিয়ে মাঠ ছাড়ে দুই দল। এই ম্যাচে মোট ১০ বার ফাউলের কবলে পড়েন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমার।

ওয়াই/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh