• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ব্রাজিলকে চমকে দিতে চায় সার্বিয়া

স্পোর্টস ডেস্ক

  ১৯ মে ২০১৮, ০৯:০৭

পৃথিবীর মানচিত্রে সার্বিয়া ইউরোপ মহাদেশে অবস্থান করছে। মধ্য ও দক্ষিণ-পূর্ব ইউরোপের একটি স্থলবেষ্টিত দেশ সার্বিয়া। এটি পানোনীয় সমভূমির দক্ষিণাংশে, বলকান উপদ্বীপের মধ্যভাগে অবস্থিত। দেশটির উত্তরে হাঙ্গেরি, পূর্বে রোমানিয়া ও বুলগেরিয়া, দক্ষিণে আলবেনিয়া ও মেসিডোনিয়া এবং পশ্চিমে মন্টিনেগ্রো, ক্রোয়েশিয়া এবং বসনিয়া ও হার্জেগোভিনা অবস্থিত। সার্বিয়ার রাজধানী হলো বেলগ্রেড।

সার্বিয়া ক্রীড়াঙ্গনে অনেকটা এগিয়ে। বিশেষ করে তাদের ফুটবল দলের ইতিহাস অনেক পুরনো। ফিফা বিশ্বকাপ শুরু হওয়ার সময় থেকেই ফুটবল খেলছে তারা। ১৯৩০ সালের ফিফা বিশ্বকাপে প্রথম আসরেই তারা অংশগ্রহণের সুযোগ পেয়েছিল। তবে সে সময় সার্বিয়ার নাম ছিল যুগোস্লাভিয়া রাজতন্ত্র। বিশ্বকাপের প্রথম আসরে যুগোস্লাভিয়া রাজতন্ত্র সেবার অনেক বড় সাফল্য অর্জন করতে সক্ষম হয়।

তবে চ্যাম্পিয়ন কিংবা রানার্সআপের কোনোটিই তারা হতে পারেনি। তবে তারা গিয়েছিল সেমিফাইনাল পর্যন্ত। আর এখানেই তাদের যাত্রা শেষ হয়। প্রথম ফিফা বিশ্বকাপে অকল্পনীয় সাফল্য পেলেও পরের দুই বিশ্বকাপে তাদের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি। পরের দুবার যুগোস্লাভিয়া রাজতন্ত্র বিশ্বকাপের বাছাইপর্ব থেকেই বাদ পড়ে যায়। পরে যুগোস্লাভিয়া প্রজাতন্ত্র এবং সার্বিয়া ও মন্টিনিগ্রোর সঙ্গে যুক্ত থাকা অবস্থাতেও অনেকবার ফিফা বিশ্বকাপ খেলেছে এ দেশটি।

তবে এককভাবে ২০১০ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত ফিফা বিশ্বকাপের ১৯তম আসরে প্রথম অংশ নেয় সার্বিয়া। দক্ষিণ আফ্রিকা যাত্রাটা খুব একটা ভালো হয়নি সার্বিয়ার। সেবার গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় ইউরোপের এ দেশটি। তবে গ্রুপ পর্বের তিনটি ম্যাচের মধ্যে একটি জয় পেয়েছিল সার্বিয়া। আর বাকি দুম্যাচ হেরেছে। ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপে বাছাইপর্ব পেরুতে পারেনি সার্বিয়া। তবে এবার আর সুযোগ হাতছাড়া করেনি আলেক্সাজান্ডার কলোরবের দল। বিশ্বকাপ বাছাইপর্বে ইউরোপ অঞ্চলের ‘ডি’ গ্রুপে জর্জিয়াকে ১-০ গোলে হারিয়ে সরাসরি রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নিয়েছে সার্বিয়া। বাছাইপর্বে ছয় জয় ও তিন ড্রয়ে তাদের পয়েন্ট ২১।

রাশিয়া বিশ্বকাপ যাত্রাটা খুব একটা সহজ হবে না কলোরবদের। রাশিয়া বিশ্বকাপে ‘ই’ গ্রুপে রয়েছে তারা। ‘ই’ গ্রুপে সার্বিয়ার সঙ্গে রয়েছে পাঁচবারের বিশ্বকাপজয়ী দল ব্রাজিল, এ ছাড়া রয়েছে সুইজারল্যান্ড এবং কোস্টারিকা। রাশিয়া বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে কোস্টারিকার বিপক্ষে ১৭ জুন মাঠে নামবে সার্বিয়া। পরের ম্যাচ খেলবে নেইমারের দল ব্রাজিলের বিপক্ষে একই মাসের ২২ তারিখে। আর গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে সার্বিয়ার প্রতিপক্ষ সুইজারল্যান্ড।

গ্রুপ পর্বে চ্যাম্পিয়ন কিংবা রানার্সআপ হতে পারলে সেরা ষোলোতে উঠতে সক্ষম হবে সার্বিয়া। সার্বিয়ার হয়ে এবারের বিশ্বকাপে আলো ছড়াতে পারেন অধিনায়ক আলেক্সান্ডার কলোরব। সহঅধিনায়ক নিমানজা ম্যাতিক। এ ছাড়া ভালো করতে পারেন গোলরক্ষক ডিমিত্রোভিক। আরো রয়েছেন আলেক্সান্ডার মিত্রোভিক, নিমানজা মাক্সেমোভিক, ডুসান ত্যাভিকসহ বিভিন্ন ফুটবলার।

সার্বিয়ার এসব ফুটবলার স্প্যানিশ লা-লিগা, ইংলিশ প্রিমিয়ার লিগ, ইতালিয়ান সিরি আ, ফ্রেঞ্চ লিগ ওয়ানসহ বিভিন্ন ক্লাবের হয়ে প্রতিনিধিত্ব করে থাকেন। সার্বিয়ার অধিনায়ক আলেক্সান্ডার কলোরব খেলেন রোমার হয়ে। আর সহঅধিনায়ক নিমানজা ম্যাতিক ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেলে থাকেন।

ইউরোপের এ দেশটির ফুটবলাররা এ ছাড়া ভিয়ারিয়াল, ক্রিস্টাল প্যালেস, ফুলহাম, তুরিনো, সাউদাম্পটন, লেজিওসহ বিভিন্ন ক্লাবে নিজেদের আধিপত্য বিস্তার করতে সক্ষম হয়েছেন। সার্বিয়ার ফুটবলাররা নিজেদের ফর্ম ধরে রাখতে পারলে ফুটবল বিশ্বকে অবাক করে রাশিয়া বিশ্বকাপে ভালো কিছু করবে বলে আশা করা যাচ্ছে।

ডাকনাম

:

প্লাভি (সার্বিয়ান ঈগল)

অ্যাসোসিয়েশন

:

ফুটবল অ্যাসোসিয়েশন অব সার্বিয়া

কনফেডারেশন

:

উয়েফা (ইউরোপ)

হেড কোচ

:

ম্লাডেন ক্রাস্তাজিক

অধিনায়ক

:

আলেক্সান্ডার কোলারোব

সর্বাধিক ম্যাচ

:

ডেজান স্টানকোভিচ (১০৩)

সর্বাধিক গোলদাতা

:

স্টেফের বো বেক (৩৮)

হোম ভেন্যু

:

রাজকো মিটিচ স্টেডিয়াম, বেলগ্রেড

বর্তমান র‌্যাংকিং

:

৩৫

সেরা সাফল্য

:

কোয়ার্টার ফাইনাল ১৯৫৪, ১৯৫৮, ১৯৯০

বিশ্বকাপে অংশগ্রহণ

:

১৯৩০, ১৯৫০, ১৯৫৪, ১৯৫৮, ১৯৬২, ১৯৭৪

১৯৮২, ১৯৯০, ১৯৯৮, ২০০৬, ২০১০, ২০১৮

সেরা খেলোয়াড়

:

আলেক্সান্ডার কোলারোব

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইতালিয়ান ফুটবল সাম্রাজ্যে ইন্টার মিলান
টিভিতে আজকের খেলা
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
ইনজুরি কাটিয়ে ফিরছেন বাংলার ফুটবলের রক্ষণসেনা
X
Fresh