• ঢাকা মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
logo

ভঙ্গুর ইতালির দায়িত্বে মানচিনি

স্পোর্টস ডেস্ক

  ১৫ মে ২০১৮, ১৬:০০

বিশ্বকাপের আর বাকি একমাস। বিশ্বের ৩২ দল বিশ্বকাপ দল ঘোষণা নিয়ে ব্যস্ত। এখন এদের তালিকায় থাকতে পারতো ইতালিও। কিন্তু ভাগ্যের ফেরে পড়ে ৬০ বছর পর বিশ্বকাপে নেই ইতিহাসের অন্যতম সফল দলটি। তবে অন্যদের মতো দল ঘোষণা না দিতে পারলেও তারা তাদের নতুন কোচের নাম ঘোষণা দিয়েছে।

সোমবারই ইতালি ফুটবল ফেডারেশন কোচ হিসেবে রবার্তো মানচিনির নাম ঘোষণা করেছে। ইতালির ফুটবলের মান-সম্মান যেভাবে ধুলায় লুটে গেছে, সেটাকে ফিরিয়ে আনাই এখন সবচেয়ে বড় কাজ তার। আগামী বিশ্বকাপে খেলাই নয় শুধু, বিশ্বকাপ জয়ের মিশন নিয়েই মাঠে নামতে হবে মানচিনিকে। সে সঙ্গে থাকছে ইউরো জয়ের মিশনও।

রাশিয়ান ক্লাব জেনিত সেন্ট পিটার্সবার্গের কোচ হিসেবে দায়িত্ব পালন করছিলেন ৫৩ বছর বয়সী মানচিনি। গিয়াম্পিরো ভেনচুরার স্থলাভিষিক্ত হলেন তিনি। গত বছর নভেম্বরেই ভেনচুরাকে বরখাস্ত করেছিল ইতালি ফুটবল ফেডারেশন। তার অধীনেই বিশ্বকাপ বাছাই পর্বে মুখ থুবড়ে পড়েছিল ইতালি। এমনকি প্লে-অফে পর্যন্ত তারা টিকতে পারেনি সুইডেনের মত দেশের সামনে।

ইতালির জার্সিতে ১৯৮৪ থেকে ১৯৯৪ এই ১০ বছর ৩৬টি ম্যাচ খেলেন মানচিনি। গোল ছিল ৪টি। তবে কোচিং ক্যারিয়ারে এসেই তার নাম-ডাক ছড়িয়ে পড়তে শুরু করে চারদিকে। ইতালি সিরি-এ ক্লাব ইন্টার মিলানের কোচ ছিলেন তিনি। তার আগে ছিলেন ফিওরেন্তিনা, ল্যাজিওর কোচ। তবে ইন্টারমিলানের হয়ে তিনটি সিরি-এ শিরোপা জয় করেন।

এরপরই ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানসিটির কোচ হয়ে আসেন রবার্তো মানচিনি। তার অধীনেই প্রিমিয়ার লিগে প্রথমবারের মতো ২০১১-১২ মৌসুমে শিরোপা জয় করতে সক্ষম হয় ম্যানচেস্টার সিটি। যদিও এরপর বরখাস্ত হয়েছিলেন তিনি ম্যানসিটি থেকে। ২০১৩ সালে ম্যানসিটি থেকে চলে যান তুরস্কের ক্লাব গ্যালাতাসারে। ২০১৪ সালে আবারও ফিরে যান ইন্টারমিলানে। ২০১৭ সালে পাড়ি জমান রাশিয়ার জেনিত সেন্ট পিটার্সবার্গে।

অবশেষে ২০১৮ সালে রবার্তো মানচিনি চলে আসলেন জাতীয় দলের কোচিংয়ে। দায়িত্ব নিলেন ডুবে যাওয়া টাইটানিক ইতালিয়ান ফুটবলের। জানা গেছে, ইতালি ফুটবল ফেডারেশনের সঙ্গে দুই বছরের চুক্তি করেছেন মানচিনি। তার প্রথম দায়িত্বই হলো, ২০২০ সালের ইউরো চ্যাম্পিয়নশিপ।

প্রসঙ্গত, এতদিন অন্তবর্তীকালীন কোচ হিসেবে কাজ করেছেন লুইগি ডি বিয়াগো। আজ্জুরিদের কোচের তালিকায় ছিলেন কার্লো আনচেলত্তি ও চেলসির বর্তমান কোচ অ্যান্তোনিও কোন্তের মতো হেভিওয়েটদের নাম।

এএ/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মারা গেলেন আর্জেন্টিনাকে প্রথম বিশ্বকাপ জেতানো কোচ
টিভিতে আজকের খেলা
২০২৪ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি ঘোষণা
এবার ডি মারিয়াকে দলে নিতে চায় মায়ামি 
X
Fresh