• ঢাকা বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
logo

ক্রিকেটের মিনি বিশ্বকাপ এবার ফুটবলে!

স্পোর্টস ডেস্ক

  ০৩ মে ২০১৮, ১৮:২৬

বিসিসিআই ও আইসিসি মতবিরোধের কারণে ক্রিকেট থেকে হারিয়ে যাচ্ছে মিনি বিশ্বকাপ খ্যাত চ্যাম্পিয়নস ট্রফি। এবার সেই মিনি বিশ্বকাপ ঢুকে যাচ্ছে ফুটবলে। ক্রিকেটের স্বার্থ রক্ষার্থে মিনি বিশ্বকাপের প্রচলন করেছিলেন ভারতের প্রয়াত বোর্ড সভাপতি জাগমোহন ডালমিয়া। ঠিক বিশ্বব্যাপী ফুটবলের জনপ্রিয়তা বাড়ানোর লক্ষ্যে এই মিনি বিশ্বকাপের প্রচলন করতে চাচ্ছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

সংস্থাটির প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো জানিয়েছেন, ফুটবলকে ঘিরে সারাবিশ্বেই উত্তেজনা রয়েছে, সেই উত্তেজনা আরো বাড়িয়ে দিতেই এ উদ্যোগ। প্রতি দুই বছর অন্তর হবে এই টুর্নামেন্ট। ‘মিনি বিশ্বকাপে’র নাম দেয়া হতে পারে ‘ফাইনাল এইট’।

--------------------------------------------------------
আরও পড়ুন :মধ্যবর্তী দল বদলে অনাগ্রহ আইপিএলের ফ্রাঞ্চাইজিদের
--------------------------------------------------------

এখানেই শেষ নয়, ক্লাব বিশ্বকাপ নিয়েও নতুন চিন্তা-ভাবনা করা হচ্ছে। প্রতি চার বছর পরপর ২৪টি দল নিয়ে এই বিশ্বকাপ আয়োজনের চিন্তা। গ্লোবাল লিগকেও নতুন করে ঢেলে সাজানোর ভাবনায় ফিফা। প্রতি বছর অক্টোবর-নভেম্বরে হবে এ লিগ। চলবে ১২ বছর ধরে। নতুন চিন্তা-ভাবনার আওতায় আছে কনফেডারেশনস কাপ তুলে দেয়ার কথাও।

তবে সবকিছুর মধ্য মিনি বিশ্বকাপকেই বেশি গুরুত্ব দিচ্ছে ফিফা। সেরা আট দলকে নিয়ে আয়োজিত এই টুর্নামেন্ট খুবই আকর্ষণীয় হবে বলেই ধারণা ফিফা কর্মকর্তাদের। ফিফার এ সিদ্ধান্ত শেষ পর্যন্ত কার্যকর হলে ইউরোপের প্রতিটি দেশ দুই বছর পরপর ৭ কোটি ৫০ লাখ ডলার করে পাবে।

ইনফান্তিনো আরো জানিয়েছেন, একটি শক্ত ও আগ্রহী বিনিয়োগকারী দল নতুন এই টুর্নামেন্টে ২৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে আগ্রহী। এই টুর্নামেন্ট ফিফা অর্থনৈতিক লাভের জন্য করবে না। আমরা বিশ্বাস করি, এই প্রস্তাব কনফেডারেশন ও সহযোগী সদস্য দেশসহ ফুটবলের জন্যই একটি চমৎকার সুযোগ হবে।

তবে মিনি বিশ্বকাপ আয়োজনের বিষয়টি এখনো প্রস্তাবনার স্তরেই আছে। মূলত আন্তর্জাতিক ফুটবলের পুনর্গঠনের জন্যই এ প্রস্তাব করা হয়েছে।

এসব সিদ্ধান্তের বিরোধীও আছে। যারা বলছে, এই বিশ্বকাপের পরিকল্পনা আসলে সদস্য দেশগুলোকে টোপ। অর্থের লোভ দেখিয়ে তাদের কাছ থেকে ভোট কিনতে আগ্রহী ইনফান্তিনো। সাবেক প্রেসিডেন্ট সেপ ব্লাটারেরও এমন স্টাইল ছিল। সে পথেই হাঁটছেন তিনি।

ইনফান্তিনোর আমলেই অন্য মহাদেশগুলো থেকে (ইউরোপের বাইরে) প্রতিনিধি বাড়িয়ে বিশ্বকাপে দলের সংখ্যা বাড়ানোর কথা চলছে। সেজন্য অবশ্য ইউরোপ তার উপর ক্ষুব্ধ। তাদের থামাতেই ইনফান্তিনোর নতুন কৌশল।

আরও পড়ুন :

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মজাদার সব নিয়ম নিয়ে পিকের ফুটবল লিগ
মারা গেলেন আর্জেন্টিনাকে প্রথম বিশ্বকাপ জেতানো কোচ
টিভিতে আজকের খেলা
২০২৪ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি ঘোষণা
X
Fresh