• ঢাকা মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
logo

টি-টেনের দ্বিতীয় আসরে আট দল

স্পোর্টস ডেস্ক

  ২৬ এপ্রিল ২০১৮, ২০:০৪

ছয় দিনের ম্যাচ দিয়ে বিশ্বে আবির্ভাব ঘটেছিল ক্রিকেটের। এরপর পাঁচ দিনে নেমে এসে এর নামকরণ করা হয় টেস্ট ম্যাচ। টেস্ট ম্যাচের একঘেয়েমি কাটাতে নতুন রূপে আসে ওয়ানডে ক্রিকেট। ক্রিকেটকে সারাবিশ্বে ছড়িয়ে দিতে আবির্ভাব ঘটে নতুন সংস্করণ টি-টোয়েন্টি। বর্তমানে জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করছে টি-টোয়েন্টি।

টি-টোয়েন্টির জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে গত বছর আবিষ্কার করা হয় টি-টেন লিগের। গত বছর পরীক্ষামূলকভাবে এই লিগ হয়েছিল। এবার দ্বিতীয় মৌসুমে মাঠে গড়াচ্ছে লিগটি, সেটাও বিস্মৃত আকারে। বৃহস্পতিবর সংবাদ সম্মেলনে এমনটিই জানিয়েছেন টুর্নামেন্টের আয়োজকরা।

সামনেই আন্তর্জাতিক ক্রিকেটের ব্যস্তসূচি। সেপ্টেম্বরে অনুষ্ঠিত হবে এশিয়া কাপ ক্রিকেট। এরপর অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের সঙ্গে দুটি দ্বিপাক্ষিক সিরিজ খেলবে পাকিস্তান। এর মধ্যেই শুরু হয়ে যাবে টি-টেন ক্রিকেট লিগের দ্বিতীয় আসর। টুর্নামেন্টের সম্ভাব্য সময় আগামী নভেম্বর।

গত মৌসুমে টুর্নামেন্টের স্থায়িত্ব ছিল চার দিনের। এবার প্রতিযোগিতা হচ্ছে আরো বড় পরিসরে। বেড়েছে দলের সংখ্যা। চার দিনের বদলে এবার প্রতিযোগিতা হবে দশ দিনে। যেখানে নতুন দুটি দলের অভিষেক হতে যাচ্ছে। টি-টেন ক্রিকেট লিগের দ্বিতীয় আসরে অংশগ্রহণকারী মোট দল দলের সংখ্যা এখন আটটি।

--------------------------------------------------------
আরও পড়ুন : চ্যাম্পিয়নস ট্রফি বাদ!
--------------------------------------------------------

আজ নতুন দুটি দলের নাম ঘোষণা করেছেন টুর্নামেন্টের চেয়ারম্যান সাজি-উল-মুলক। দল দুটি হচ্ছ- করাচিয়ান্স ও নর্দান ওয়ারিয়র্স। টুর্নামেন্টে অংশ নিতে তর সইছে না নবাগত দল দুটির। টি-টেন ক্রিকেট লিগের অংশ হতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন দল দুটোর কর্ণধাররা।

সংবাদ সম্মেলনে টুর্নামেন্ট কমিটির চেয়ারমান সাজি বলেছেন, ‘আজ (বৃহস্পতিবার) টি-টেন ক্রিকেট লিগের ইতিহাসের গুরুত্বপূর্ণ একটা দিন। আমরা লিগে আরো দুটি নতুন দল অন্তর্ভুক্ত করছি। করাচিয়ান্স এবং নর্দান ওয়ারিয়র্সকে টি-টেন পরিবারে স্বাগত জানাচ্ছি।’

টি-টেন ক্রিকেট বিশ্বব্যাপী ছড়িয়ে যাবে বলে আশাবাদী সাজি। এটাকে চ্যালেঞ্জ হিসেবেই নিলেন তিনি, ‘টি-টেন ফরমটকে ঘরোয়া এবং আন্তর্জাতিক ক্রিকেটের অংশ করাই আমাদের লক্ষ্য। নতুন এই ফরমেট দিয়ে আমরা ক্রিকেটে একটা বিপ্লব ঘটাতে চাই।’

টি-টেন ক্রিকেট লিগের প্রেসিডেন্ট সালমান ইকবাল বলেছেন, ‘গত বছর টি-টেন ক্রিকেট লিগের ভবিষ্যত নিয়ে সংশয় ছিল। কিছু মানুষ সন্দিহান ছিল যে, আমরা দ্বিতীয় আসর আয়োজন করতে পারব কিনা। আমরা শুধু ফিরেই আসিনি, দুটি দল বাড়িয়েছি, টুর্নামেন্টকে করেছি আরো দীর্ঘায়িত।’

সালমানের বিশ্বাস পৃথিবীর সবচেয়ে বড় ক্রীড়াযজ্ঞ অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তিতে প্রভাব রাখতে পারে নতুন এই ফরম্যাট। তিনি বলেছেন, ‘আমাদের লিগকে স্বীকৃতি দিয়েছে বিশ্ব ক্রিকেট। গত বছর শারজাহ ক্রিকেট স্টেডিয়ামেও আমরা অনেক দর্শক উপস্থিতি দেখেছি। আশা করছি এবারো তাই হবে। মানুষ প্রথম আসরটাকে ভালোভাবেই নিয়েছে। এই আকর্ষণটা থাকলে আমরা একদিন অলিম্পিকে ক্রিকেট নিয়ে যেতে পারব।’

এবারের আসরের অংশগ্রহণকারী দল সমূহ হল, কেরালা কিংস, মারাঠা এরাবিয়ান্স, পাখতুন, পাঞ্জাবি লিজেন্ডস, টিম শ্রীলঙ্কা, বেঙ্গল টাইগার্স, করাচিয়ান্স ও নর্দান ওয়ারিয়র্স। এবার টিম শ্রীলঙ্কা দলটি আসবে রাজস্থানী হিরোস নামে। এতে এবার বিদেশি খেলোয়াড়রাও খেলবেন।

আরও পড়ুন :

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আবারও ভক্তের ওপর চড়াও সাকিব
টিভিতে আজকের খেলা
ক্রিকেটারদের ব্যক্তিগত পারফরম্যান্সকে মূল্যায়ন করতে বিসিবির নতুন উদ্যোগ
আইসিসি থেকে পাঁচ বছরের নিষেধাজ্ঞা পেলেন ক্যারিবিয়ান তারকা ক্রিকেটার
X
Fresh