• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

‘বাংলাদেশ জিতলে টেস্ট ক্রিকেটেরই মঙ্গল হতো’

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৬ অক্টোবর ২০১৬, ২০:১৯

চট্টগ্রাম টেস্টে মুশফিকদের হার ক্ষত-বিক্ষত করেছে বাংলাদেশের কোটি ক্রিকেটপ্রেমীর হৃদয়। অবশ্য টি-২০’র যুগেও সেই টেস্টে উত্তেজনার পারদ ছড়ানোর জন্য দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে সহানুভূতি পাচ্ছেন টাইগাররা। তবে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টটিতে বাংলাদেশের হার কোনোভাবেই মেনে নিতে পারছেন না ব্রিটিশ গণমাধ্যম দ্য টেলিগ্রাফের ক্রীড়া সাংবাদিক জোনাথন লিউ।

এ ম্যাচ নিয়ে নিজের কলামে তিনি লিখেছেন, স্বদেশ হিসেবে আমি অবশ্যই ইংল্যান্ডের জয় চাই। তবে বাংলাদেশের ক্রিকেটারদের দেখে ভীষণ আবেগপ্রবণ হয়ে পড়ি। আচ্ছা, ইংল্যান্ড তো অনেক টেস্ট খেলে, অনেক সিরিজ জেতে; কিন্তু ওই দিন বাংলাদেশ জিতলে কী এমন ক্ষতি হতো? আমি মনে করি, ওই ম্যাচে বাংলাদেশ জিতলে টেস্ট ক্রিকেটেরই ভালো হতো।

দীর্ঘদিন ধরে বাংলাদেশের ক্রিকেট পর্যবেক্ষণে রেখেছেন লিউ। তার মতে, বাংলাদেশ আবেগ দিয়ে খেলে। সেইসঙ্গে আবেগেক্রান্ত হয় কোটি ক্রিকেটপ্রেমী।

লিখেছেন, জয়টা শুধু মুশফিকদের জন্য নয়, দলটির ভক্ত, ক্রিকেটপ্রেমী, এককথায় বাংলাদেশিদের জন্য দুর্দান্ত হতো। ক্রিকেটে আরো বিনিয়োগ বাড়তে পারতো। চট্টগ্রাম টেস্ট জয় প্রজন্মের পর প্রজন্মে সুবাস ছড়াতো। টেস্ট ক্রিকেটে ছোট্ট দেশটি নিজেদের শক্তিমত্তা প্রদর্শনের সুযোগ পেতো। সর্বোপরি বিশ্ব টেস্ট ক্রিকেটে নতুন প্রতিদ্বন্দ্বির আবির্ভাব হতো।

নিজের ভাষ্যের পক্ষে জোরালো যুক্তি তুলে ধরে লিউ লেখেন, সত্যিকারের ক্রিকেটপ্রেমীরা নিজ দেশের ক্রিকেটের মাঝে বন্দি থাকে না। এজন্যই তারা ক্রিকেটের মঙ্গল চান। আমি অবশ্যই আগে দেশকে সমর্থন করব। তারপর প্রকৃত ক্রিকেট খেলুড়ে দেশটিকে বা যারা সর্বোচ্চটুকু দিয়ে উন্নতির চেষ্টা করছে তাদের সমর্থন দেব। আমি ব্রিটিশ হলে কি হবে? মনে রাখবেন, অবিভক্ত ভারতকে আমরাই শাসন করতাম! যাহোক, ভালো ক্রিকেট আন্তর্জাতিক ইস্যু হওয়া দরকার। বারবার এ নিয়ে আলোচনা করলেই ক্রিকেট ১০ দলের বৃত্ত ভেঙ্গে বিশ্বজনিন হবে।

সবশেষে ক্রিকেটের বিস্তার এবং এতে সব দেশের সমানাধিকার নিশ্চিতের বিষয়ে বিখ্যাত এ ক্রীড়া সাংবাদিক লেখেন, ব্রিটিশ হিসেবে নিজেদের ক্রিকেটের উন্নতি চান, কিন্তু ক্রিকেটের সার্বিক উন্নতি কী আপনি চান? নাকি শুধু হতাশায় ক্লিষ্ট মুশফিকুর রহিমের মুখখানি দেখে যেতে চান? টেস্ট খেলুড়ে দেশগুলো কি আদৌ সমানাধিকার পাচ্ছে? ক্রিকেটে এখন নোংরা রাজনীতি ঢুকে পড়ছে যা সত্যিই ন্যাক্কারজনক। ক্রিকেটকে এগিয়ে নিতে আমাদের আরো কিছু করা দরকার।

ডিএইচ/ এসজেড

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh