• ঢাকা রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
logo

যে কারণে গোলাপি জার্সিতে ডি ভিলিয়ার্সরা

স্পোর্টস ডেস্ক

  ১০ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:৪৬

ছয় ম্যাচ ওয়ানডে সিরিজের চতুর্থটিতে মুখোমুখি হয়েছে দক্ষিণ আফ্রিকা-ভারত।আজ শনিবার জোহানেসবার্গের এই ম্যাচে গোলাপি জার্সিতে নেমেছে স্বাগতিকরা।

২০১৩ সালে প্রথমবারের গোলাপি জার্সিতে খেলতে নামে প্রোটিয়ারা। এর পর আরও চারবার এই জার্সিতে মাঠ মাতিয়েছে দক্ষিণ আফ্রিকা দল। মজার বিষয় হচ্ছে এ পর্যন্ত সবুজের বদলে গোলাপিকে বরণ করে নেয়ার পর একবারও হারতে হয়নি।

দেশটির ক্রিকেট ভক্তদের দাবি, এটি ‘লাকি জার্সি’। তাহলে কেন এই জার্সিতে প্রতিবার খেলতে নামে না দল?

প্রতিবছর স্তন ক্যান্সার সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য একটি ‘পিঙ্ক ওয়ানডে’ খেলে দক্ষিণ আফ্রিকা। আর তাই এই বিশেষ জার্সিতে মাঠে নামেন দলটির ক্রিকেটাররা। এই ম্যাচ থেকে আয় করা সব অর্থ মরণব্যাধিটিতে আক্রান্তদের জন্য দিয়ে দেয়া হয়।

--------------------------------------------------------
আরও পড়ুন: টি-টোয়েন্টি স্টাইলে ওয়ানডে জিতল ভারত
--------------------------------------------------------

ম্যাচের প্রতিটি চারের জন্য এক হাজার, ক্যাচের জন্য ১০ হাজার ও ছক্কার জন্য ১০ হাজার দক্ষিণ আফ্রিকান র‌্যান্ড আয় হবে। যা চারলট মেক্সিকি জোহানেসবার্গ অ্যাকাডেমিক হাসপাতালে প্রদান করা হবে। তাছাড়া স্পন্সরদের অর্থতো রয়েছেই।

সিরিজে ৩-০তে এগিয়ে আছে ভারত। দলের অধিনায়ক বিরাট কোহলির সামনে ইতিহাস গড়ার হাতছানি। প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকায় সিরিজ জয়ের সুযোগ। তবে ফুরফুরে মেজাজে থাকা টিম ইন্ডিয়ার কপালে কিছুটা চিন্তার ভাজ আসতেই পারে। কারণ এই ম্যাচে দলে ফিরেছেন প্রতিপক্ষের সবচেয়ে বড় তারকা এবি ডিভিলিয়ার্স। যিনি এক হাতে বিপক্ষকে শেষ করে দিতে পারেন।

২০১৩ সালে দক্ষিণ আফ্রিকা এই জার্সি পরে খেলে পাকিস্তান ও ভারতের বিরুদ্ধে জেতে। তারপরে ২০১৫ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ডিভিলিয়ার্স ৩০ বলে শতরান করে বিশ্বরেকর্ড করেন।

২০১৬ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ও পরের বছর শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রোটিয়ারা জিতেছেন। আর সব ম্যাচেই অবিশ্বাস্য খেলেছেন ডিভিলিয়ার্স।

পাশাপাশি ওয়ানডে ক্রিকেটে এক নম্বর স্থান ধরে রাখার লড়াইও রয়েছে এই ম্যাচটিতে।

আরও পড়ুন:

ওয়াই/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চমক রেখেই বিশ্বকাপ দল ঘোষণা দক্ষিণ আফ্রিকার
দক্ষিণ আফ্রিকায় ডাকাতের হামলায় বাংলাদেশি ব্যবসায়ী নিহত
২০২৭ বিশ্বকাপের ৮ ভেন্যু চূড়ান্ত
দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে বাংলাদেশি যুবক নিহত
X
Fresh