• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ঝুলন গোস্বামীর বিরল কৃতিত্ব অর্জন

স্পোর্টস ডেস্ক

  ০৮ ফেব্রুয়ারি ২০১৮, ২২:২৩

২০০৭ সালে আইসিসির বর্ষসেরা মহিলা ক্রিকেটারের পুরস্কার লাভ, ২০০৮ থেকে ২০১১ সাল পর্যন্ত ভারতের মহিলা দলের অধিনায়কের দায়িত্ব পালন, ২০১০ সালে অর্জুন অ্যাওয়ার্ড আর ২০১২ সালে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত হওয়া। কি না জুটেছে তার কপালে। এমন সব কৃতিত্বের পাশে আরো একটি কৃতিত্ব অর্জন করলেন ভারতের নারী ক্রিকেটার ঝুলন গোস্বামী। তিনি বর্তমানে এয়ার ইন্ডিয়ার ম্যানেজার হিসেবেও দায়িত্ব পালন করছেন।

২০০২ সালে ভারতের হয়ে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক হয় ঝুলন গোস্বামীর। এরপর গেল ১৬ বছরে দলকে বল হাতে অনেক জয় উপহার দিয়েছেন। অনেক অর্জনের স্বাক্ষী হয়েছেন। গেল বছর ভারতকে মহিলা বিশ্বকাপের ফাইনালে তুলতেও তিনি অনবদ্য ভূমিকা পালন করেছেন।

প্রথম নারী ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ২০০ উইকেটের চূড়া স্পর্শ করলেন ভারতের নারী ক্রিকেটার ঝুলন গোস্বামী। ডায়মন্ড ওভালে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান লরা উলভার্টকে আউট করার মধ্যদিয়ে নারীদের ক্রিকেটে অনন্য এ রেকর্ডের মালিক হয়েছেন ৩৫ বছর বয়সী এই অলরাউন্ডার।

পুরুষদের ক্রিকেটে প্রথম ২০০ উইকেট শিকারিও একজন ভারতীয়। ভারতের প্রথম বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেব প্রথম ক্রিকেটার হিসেবে ২০০ উইকেট নিয়েছিলেন।

নারীদের ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ উইকেট শিকারিদের তালিকায় ২০০ উইকেট নিয়ে তিনি শীর্ষে আছেন ঝুলান। ১৮০ উইকেট নিয়ে এই তালিকায় দ্বিতীয় স্থানে আছেন অস্ট্রেলিয়ার ক্যাথরিন ফিজপ্যাট্রিক। ১৪৬ উইকেট নিয়ে তৃতীয় স্থানে আছেন লিসা শেখর। ১৪১ উইকেট নিয়ে ভারতের আরেক বোলার নিতু ডেভিড আছেন পঞ্চম স্থানে।

গোস্বামীর ক্যারিয়ারের সেরা বোলিং ফিগার অর্জন করেন ২০১১ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে। সেবার ৩২ রান দিয়ে ৬ উইকেট নিয়েছিলেন তিনি।

বিসিসিআই ডটটিভিকে দেয়া এক সাক্ষাৎকারে নিজের নেয়া সব উইকেটকেই গুরুত্বপূর্ণ দাবি করে ঝুলন বলেন, আমার প্রত্যেকটি উইকেটের কথা মনে আছে। এখন থেকে ২০০২ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের দিন পর্যন্ত।

অবশ্য এর আগেই ইতিহাসে নাম লিখিয়েছিলেন ঝুলন। প্রথম নারী ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ১৫০ উইকেটের সঙ্গে ১০০০ রানের কীর্তিও তার।

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
০ রানে ৭ উইকেট, অভিষেকেই বিশ্বরেকর্ড রোহমালিয়ার
তীরে এসে তরী ডুবলো পাকিস্তানের, সিরিজে এক হাত নিউজিল্যান্ডের
মোদি ও রাহুলের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
X
Fresh