• ঢাকা বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
logo

ক্রিজে থাকাটাই বড় চ্যালেঞ্জ: তাইজুল

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৩ ফেব্রুয়ারি ২০১৮, ১৯:৪৭

শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে অসাধারণ ব্যাটিং করেও বোলারদের ব্যর্থতায় ব্যাকফুটে বাংলাদেশ দল। সফরকারী ব্যাটসম্যানদের বিপক্ষে প্রতিরোধ গড়তে পারেননি মিরাজ-তাইজুল-মুস্তাফিজরা। দলের হয়ে সবচেয়ে বেশি ওভার বোলিং করা তাইজুল ইসলাম একটি অনাকাঙ্ক্ষিত রেকর্ডে নিজের নাম লিখিয়েছেন।

আজ শনিবার জহুর আহমেদ স্টেডিয়ামে এক ইনিংসে সবচেয়ে বেশি রান দিয়েছেন বাঁহাতি এই স্পিনার। ৬৭.৩ ওভার বোলিং করে ২১৯ রান দিয়ে তুলে নিয়েছেন ৪ উইকেট। পাশাপাশি ১৩টি মেডেন ওভারও করেছেন তাইজুল। বাংলাদেশের কোনো বোলার এর আগে এক ইনিংসে দুইশ রান দেননি। রান দেওয়ার ‘ডাবল সেঞ্চুরি’তে তাইজুলই প্রথম।

এর আগে বাংলাদেশের হয়ে এক ইনিংসে সবচে’ বেশি রান দেবার রেকর্ডটি ছিলো যৌথভাবে মোহাম্মদ রফিক ও সোহাগ গাজীর। ২০০৭ সালে মিরপুর ভারতের বিপক্ষে ৪৫ ওভার হাত ঘুরিয়ে রফিক দিয়েছিলেন ১৮১ রান, উইকেট পেয়েছিলেন দুটি। সাত বছর পর চট্টগ্রামে এই লঙ্কানদের বিপক্ষেই সমান রান দিয়ে রফিকের পাশে নিজের নাম বসান সোহাগ। ডানহাতি এই স্পিনার ৪৮ ওভারে এক উইকেট পেয়েছিলেন।

ইনিংসে সবচে’ বেশি রান দেবার বিশ্ব রেকর্ডটা চক ফ্লেটউড-স্মিথের। ১৯৩৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার এই স্পিনার ৮৭ ওভারে দিয়েছিলেন ২৯৮ রান।

তৃতীয় দিন শেষে নিজেদের দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ৮১ রান। তবে মাত্র ২৬ ওভার ৫ বল খেলতেই ৩ উইকেট হারিয়েছে স্বাগতিকরা। তামিম ইকবালের সঙ্গে ৫২ রানের জুটি গড়ে প্রথমে ফিরে যান ইমরুল। ৪৮ বলে ১৯ রান করে স্পিনার। দলীয় ৭৬ রানে খারাপ একটি শট খেলে নিজের উইকেটটি দান করেন তামিম ইকবাল। ৬২ বলে ৪১ রান করে এই ওপেনার বিদায় নেন তিনি। দিনের শেষ দিকে মাত্র দু্ই রান করে মাছ ছাড়েন মুশফিক।

এর আগে ৯ উইকেটে ৭১৩ রান করে ২০০ রানের লিড নিয়ে ইনিংস ঘোষণা করে চন্ডিকা হাথুরু সিংহের শিষ্যরা।

দিন শেষ সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তাইজুল ইসলাম। জানলেন শেষ দিনে চট্টগ্রামে ব্যাট করে টিকে থাকাটাই বড় চ্যালেঞ্জ।

তাইজুল বলেন, উইকেট যে ব্যাটসম্যানদের নেই, তা বলবো না। পঞ্চম দিনে বোলাররা বিভিন্ন জায়গা থেকে বোলিং করে। রাউন্ড দ্যা উইকেটে, ওভার দ্যা উইকেটে। এ কারণে বিভিন্ন জায়গা রাফ হয়ে যায়। একেকটা ব্যাটসম্যানকে একেক দিক থেক আক্রমণ করে। এভাবে রাফ হওয়ার কারণে অনেক সময় খারাপ বলও কঠিন হয়ে যায়। আমার মনে হয়, আমাদের টিকে থাকা কঠিনই হবে। খুব একটা সহজ হবে না। আর স্টাম্প টু স্টাম্প বল করলে তো তাহলে হয়তো সহজ হবে। কিন্তু রাফ জায়গাটা ব্যবহার করলে কঠিন হবে।

ম্যাচ বাঁচাতে হলে কি করতে হবে এনিয়ে কি ভাবছেন, এমনপ্রশ্নে জবাবে এই স্পিনার বলেন, ভাবার অনেক কিছু আছে। আবার কিছুই নেই। আমার মনে হয় আমাদের ম্যাচটা বাঁচাতে হবে। পঞ্চম দিনে কাজটা কঠিন হবে। তারপরও আমাদের ব্যাটসম্যানরা ভালো খেলতে পারে হয়তো। ইনশাল্লাহআমরা ভালো কিছু করবো।

ওয়াই/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টেস্ট অভিষেকেই আইসিসি থেকে সুসংবাদ পেলেন হাসান 
বড় হারে সিরিজ শেষ বাংলাদেশের
পরাজয়ের শঙ্কা নিয়ে চতুর্থ দিন পার বাংলাদেশের
দ্বিতীয় সেশনে লঙ্কানদের প্রাপ্তি ৪ উইকেট
X
Fresh