• ঢাকা বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
logo

টাইগারদের সামনে মেন্ডিস-ধনঞ্জয়ার দেয়াল

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০১ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:৪৫

ওই একটিই মাত্র ভুল। তারপর টাইগারদের সামনে দেয়াল তুলে দাঁড়িয়েছেন কুশল মেন্ডিস ও ধনঞ্জয়া ডি সিলভা। এর মাঝে টাইগাররা তাদের দুটি রিভিউ ও দুটি ক্যাচ মিস করেছে।

চট্টগ্রাম টেস্টে প্রথম দিনের মতো দ্বিতীয় দিনটি নিজেদের করে নিতে পারলো না বাংলাদেশ। বৃহস্পতিবার টাইগারদের ব্যাটিংটা মোটামুটি ভালো হলেও বোলিংটা ছিল হতাশাজনক। বোলিংয়ে শুরুতে মেহেদী হাসান মিরাজই যে একটি উইকেট নিয়েছিলেন। তারপর আর কেউ আঘাত হানতে পারেননি।

শূন্যরানে প্রথম উইকেট হারানোর পর দলের হাল ধরেন ধনঞ্জয় ডি সিলভা ও কুশল মেন্ডিস। তারা দুজন অবিচ্ছিন্ন থেকে ১৮৭ রান তুলেছেন। সিলভা ১০৪ রানে ও মেন্ডিস ৮৪ রানে অপরাজিত আছেন। তারা দুজন আগামীকাল তৃতীয় দিনে ব্যাট করতে নামবেন। বাংলাদেশের চেয়ে এখনো ৩২৬ রানে পিছিয়ে রয়েছে। কারণ, প্রথম ইনিংসে বাংলাদেশ সংগ্রহ করে ৫১৩ রান।

অন্যদিকে প্রথম টেস্টের দ্বিতীয় দিনে সেঞ্চুরি তুলে নিয়েছেন শ্রীলঙ্কার ধনঞ্জয়া ডি সিলভা। ১২তম টেস্টে এটি তার চতুর্থ সেঞ্চুরি। এর আগে অস্ট্রেলিয়া, জিম্বাবুয়ে ও ভারতের বিপক্ষে সেঞ্চুরি করেছেন তিনি। দিনশেষে ১০৪ রানে অপরাজিত আছেন তিনি। ১২৭ বল খেলে ১৫টি চারের সাহায্যে এই রান করেন তিনি। আর ৮৩ রান করে অপরাজিত থাকেন কুশল মেন্ডিস।

অথচ মেন্ডিস ফিরতে পারতেন মাত্র ৪ রানে। পঞ্চম ওভারে মুস্তাফিজকে পুল করে চার মেরে শূন্য এড়ালেন মেন্ডিস। সে খুশিতেই কি না পরের বলে ক্যাচ তুলে দিলেন দ্বিতীয় স্লিপে। বাঁ দিকে ড্রাইভ দিয়ে বল হাতে নিতে পারেননি মিরাজ। তার হাতে লেগে দিক বদলানো বলটি গেল ইমরুলের কাছে। কিন্তু ডানদিকে ঝাঁপ দেয়া ইমরুলের পক্ষে সম্ভব হয়নি অ্যাক্রোবেটিক কোনো ভঙ্গিতে শরীর বাকিয়ে সে ক্যাচ ধরা।

মেন্ডিস আরেকবার জীবন পেলেন ৩১তম ওভারে। এবারও নাটকের মূল দুই কুশীলব মিরাজ-ইমরুল। মিরাজের ভেতরে ঢোকা বল ঠিকভাবে খেলতে পারেননি মেন্ডিস। বলটা একটু দ্রুতই ছুটে গিয়েছে স্লিপে, ধরাটাও কঠিন ছিল। কিন্তু টেস্টে স্লিপ ফিল্ডারদের কাছ থেকে এমন ক্যাচ ধরার আশা তো করাই যায়। মেন্ডিসের রান তখন ৫৭।

শুধু ৮৩ রান করেছেন বলেই নয়, মেন্ডিস বাংলাদেশের ক্ষতি করেছেন আরেকটি দিক দিয়েও। ৩৬ থেকে ৪২ ওভার এই সময়ের মধ্যে বাংলাদেশ তাদের দুটো রিভিউও নষ্ট করে। কী আশ্চর্য এবারও মূল চরিত্রের কোনো পরিবর্তন নেই। বোলার তাইজুল ইসলাম, ব্যাটসম্যান মেন্ডিস, আম্পায়ার মারাইস ইরাসমাস। প্রথমে এলবি ও পরে কট বিহাইন্ডের আবেদনে রিভিউ ব্যবহার করে দিনের হতাশার পাল্লা ভারী করেছে বাংলাদেশ দল। এর মাঝেই ৪০তম ওভারে আরেকটি রিভিউ নিয়েছিল বাংলাদেশ। ধনঞ্জয়ার বিপক্ষে এবারও এলবির আবেদন করেছিলেন তাইজুল। কিন্তু স্ট্যাম্প থেকে ৩ মিটারের বেশি এগিয়ে থাকায়, ‘আম্পায়ার্স কল’ অর্থাৎ ‘নট আউট’ই রয়ে গেছেন এই সেঞ্চুরিয়ান।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে গতকাল শুরু হয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। প্রথম দিন টস জিতে ব্যাট করতে নামে বাংলাদেশ। বুধবার দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ছিল চার উইকেট হারিয়ে ৩৭৪ রান।

বৃহস্পতিবার সকালে ব্যাট করতে নেমে ৫১৩ রান সংগ্রহ করে অলআউট হয় বাংলাদেশ। দলের পক্ষে মুমিনুল হক করেন ১৭৬ রান। মুশফিকুর রহিম করেন ৯২ রান। তামিম ইকবাল করেন ৫২ রান। ৮৩ রান করে অপরাজিত থাকেন মাহমুদুল্লাহ রিয়াদ।

শ্রীলঙ্কার বোলারদের মধ্যে সুরঙ্গা লাকমল, রঙ্গনা হেরাথ, লক্ষণ সান্দাকান ৩টি ও দিলরুয়ান পেরেরা ১টি করে উইকেট নেন।

আজ দ্বিতীয় সেশনে শেষ হয় বাংলাদেশ ইনিংস। এরপর শ্রীলঙ্কা তাদের প্রথম ইনিংসের ব্যাট করতে নামে। ব্যাটিংয়ে নেমে তারা দলীয় শূন্য রানেই উইকেট হারায় সফরকারীরা। ইনিংসের তৃতীয় ওভারে মেহেদী হাসান মিরাজের বলে ইমরুল কায়েসের হাতে ক্যাচ হন দিমুথ করুণারত্নে।

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২ মে)
এশিয়ার সেরা ৩০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় নেই বাংলাদেশ
জিম্বাবুয়ে সিরিজে আম্পায়ারের দায়িত্বে থাকবেন যারা
যুক্তরাষ্ট্রে দুই বাংলাদেশি হত্যাকাণ্ডে গ্রেপ্তার ব্যক্তি ৫ দিনের রিমান্ডে
X
Fresh