• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

অভিষেকেই হ্যাটট্রিক করে মাদুশানকার বাজিমাত

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৭ জানুয়ারি ২০১৮, ২০:২৬

ত্রিদেশীয় সিরিজই ছিল টাইগারদের সাবেক বস হাথুরুর প্রথম চ্যালেঞ্জ। আর সেখানেই তিনি সফল হলেন। প্রথম ম্যাচে বাংলাদেশ ও জিম্বাবুয়ের বিপক্ষে এমন পরাজয়ের পরও যে টুর্নামেন্টে ফিরে আসা যায় তা আরেকবার দেখালেন হাথুরুসিংহে।

ত্রিদেশীয় সিরিজে নতুন এক অস্ত্র সঙ্গে করে নিয়ে এসেছিলেন তিনি। কিন্তু লিগ পর্যায়ের কোনো ম্যাচেই তাকে খেলাননি হাথুরু। যেন তুনের সবচেয়ে ধারালো তীরটি তিনি ধরে রেখেছেন ফাইনালের জন্য।

ত্রিদেশীয় সিরিজে তাকে দলভুক্ত করার পরই আলোচনার কেন্দ্রে চলে আসে শিহান মাদুশানকার নাম। ফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে তাই প্রায় ২৩ বছর বয়সী এই পেসারকে অভিষেক করালো শ্রীলঙ্কা। অভিষিক্ত ম্যাচেই বাজিমাত করলেন তিনি। দুর্দান্ত এক হ্যাটট্রিক পূরণ করলেন লঙ্কান এ মিডিয়াম পেসার।

বাংলাদেশের ইনিংসের ৪০তম ওভারের শেষ দুই বলে তিনি সাজঘরে ফেরান মাশরাফি এবং রুবেল হোসেনকে। ওভারের ৫ম বলে কুশল মেন্ডিসের হাতে ক্যাচ দিতে বাধ্য করেন মাশরাফিকে। পরের বলেই বোল্ড করেন রুবেলকে। ৪২তম ওভারে বল করতে এসেই প্রথম বলে উপুল থারাঙ্গার হাতে ক্যাচ দিতে বাধ্য করলেন বাংলাদেশের সর্বোচ্চ স্কোরার মাহমুদুল্লাহ রিয়াদকে।

সেই সঙ্গেই হ্যাটট্রিক পূরণ করেন মাদুশানকা। শুধু তাই নয়, এরই সঙ্গে বাংলাদেশকে ৭৯ রানের বিশাল ব্যবধানে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের শিরোপা জিতে শ্রীলঙ্কা। ওয়ানডে অভিষেকে হ্যাটট্রিক করেছিলেন বাংলাদেশের তাইজুল ইসলামও। তিনিই ছিলেন ওয়ানডেতে অভিষিক্ত ক্রিকেটার হিসেবে হ্যাটট্রিক করা প্রথম বোলার।

মাদুশানকাকে নিয়ে ওয়ানডে ক্রিকেটের অভিষেকে মোট চারজন বোলার হ্যাটট্রিক করার সৌভাগ্য অর্জন করলেন। প্রথম ছিলেন তাইজুল ইসলাম। এরপর অভিষেকে হ্যাটট্রিক করেন দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদা। তৃতীয় বোলার হিসেবে অভিষেকে হ্যাটট্রিক করেন শ্রীলঙ্কারই ওয়ানিদু হাসারাঙ্গা।

আর শিহান মাদুশানকার হ্যাটট্রিক ছিল ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে ৪৪তম হ্যাটট্রিক।

এদিন মাদুশানকা ৬.১ ওভার বোলিং করে ১ ওভার মেডেন নিয়ে ২৬ রানের বিনিময়ে ৩টি উইকেট পকেটে পুরেন।

যদিও মাদুশানকার ক্রিকেট ক্যারিয়ার তেমন বাহারি আকারের নয়। ৩টি প্রথম শ্রেণির ম্যাচে ২৩৮ রান দিয়ে নিয়েছেন ৮ উইকেট। তার সেরা বোলিং ছিল ২৫ রানে ৩ উইকেট। অন্যদিকে লিস্ট এ ক্যারিয়ারে মাত্র ৪ ম্যাচ খেলে ১৫১ রানের বিনিময়ে নিয়েছেন ৭ উইকেট। সেখানে তার সেরা বোলিং ছিল ২৬ রানে ৩ উইকেট।

আরও পড়ুন:

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হ্যাটট্রিক করে র‌্যাঙ্কিংয়ে ৪৮ ধাপ লাফ ফারিহার
ঠাকুরের ফাইফারে ভর করে হ্যাটট্রিক জয় লখনৌয়ের
ফোডেনের দুর্দান্ত হ্যাটট্রিকে জয়ে ফিরলো ম্যানসিটি
দিল্লিকে বিধ্বস্ত করে কলকাতার হ্যাটট্রিক জয়
X
Fresh