• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

আর্জেন্টাইন প্রেসিডেন্টের সেরা মেসি

স্পোর্টস ডেস্ক

  ২৪ জানুয়ারি ২০১৮, ১৯:৩১

ফুটবল বিশ্বের সেরা ফুটবলার কে? এটা নিয়ে তর্ক-বিতর্ক চলতেই থাকবে। কিন্তু আর্জেন্টিনার ফুটবল ইতিহাসে সেরা কে? ব্যাপারটি নিয়ে এখন হয়তো বিতর্কের কোনো শেষ নেই। কিন্তু আগে চোখ বন্ধ করে আর্জেন্টাইনরা ফুটবল ঈশ্বর ৮৬ বিশ্বকাপ জয়ী ফুটবল অধিনায়ক দিয়াগো ম্যারাডোনাকেই মানতেন।

ম্যারাডেনা পরবর্তীতে আর্জেন্টিনার ফুটবল ইতিহাসে অনেকেই এসেছিলেন যাদের মাঝে ম্যারাডোনার ফুটবল শৈলী দেখে উত্তরসূরী হিসেবে ভাবা হতো। যাদের মধ্যে অ্যারিয়েল ওরতেগা, হুয়ান রিকুয়েলমে, আগুয়েরো, সেভিওলা সর্বশেষ হিসেবে লিওনেল মেসি। যাদের মধ্যে বর্তমানে মেসি, সার্জিও আগুয়েরো এখনো ফুটবল খেলে যাচ্ছেন। বাকিদের খবর কেউই রাখেন না।

বর্তমানে নিজের ফুটবল শৈলী দিয়ে বিশ্বকে মোহিত করে রেখেছেন লিওনেল মেসি। ক্লাবের হয়ে এমন কোনো রেকর্ড নেই যা তার পায়ে লুটোপুটি খায়নি। কিন্তু জাতীয় দলের হয়ে যেন কোথায় মিলিয়ে যান তিনি। জাতীয় দলের পারফরমেন্সকে না ধরেই তার ফুটবল কারিশমার কারণে কেউ মেসিকে আবার কেউ ম্যারাডোনা কে এগিয়ে রেখেছেন।

আর্জেন্টিনার নাগরিকরা হয়তো ম্যারাডোনাকেই এগিয়ে রাখবেন। কারণ, তিনিই দেশটির হয়ে জিতেছেন বিশ্বকাপ। সে হিসেবে মেসি বাকি সব জিতলেও দেশের জন্য যে কিছুই জিততে পারেননি। এতো কিছুর ধার ধারেন না স্বয়ং আর্জেন্টিনার প্রেসিডেন্ট মাওরিসিও মাক্রি। তাইতো প্রেসিডেন্ট মাওরিসিও মাক্রি বলেছেন, আর্জেন্টিনার ইতিহাসের সেরা তারকা লিওনেল মেসিই।

২০১৮ বিশ্বকাপকে সামনে রেখে কূটনীতিক সফরে রাশিয়ায় পা রেখেছেন মাক্রি। সেখানেই ফুটবল নিয়ে নানা কথা বলেন তিনি। এক পর্যায়ে মেসি-ম্যারাডোনার তুলনা টানতে গিয়ে মেসিকেই সেরা বলেন আর্জেন্টাইন প্রেসিডেন্ট।

দেশের প্রেসিডেন্ট হলেও মাক্রি অবশ্য ফুটবল সম্পর্কে ভালোই ধারণা রাখেন। এর আগে তিনি ফুটবল ক্লাব বোকা জুনিয়র্সের প্রেসিডেন্ট ছিলেন। রাশিয়ায় এক টিভি চ্যানেলের সঙ্গে সাক্ষাতকারে মাক্রি বলেন, আমি নিজের অবস্থান জানিয়ে দিচ্ছি। মেসি ম্যারাডোনার থেকে ভালো।

রাশিয়ার এক টিভি চ্যানেলে সাক্ষাৎকারে মেসিকে এগিয়ে রাখতে গিয়ে আর্জেন্টাইন প্রেসিডেন্টের উত্তর, ধারাবাহিকতা, গোলের সংখ্যা এবং বাকি সব কিছুও ফুটবলের সঙ্গে জড়িত। এই সময়ে সেরা হওয়া আগের চেয়ে বেশি কঠিন। এর অন্যতম কারণ ফুটবলের গতি এবং খেলার ধরণ।

সামনের বিশ্বকাপে আর্জেন্টিনার সম্ভাবনা কতটুকু? মাক্রির বিশ্বাস আছে মেসির দলের উপর। তিনি বলেন, আমাদের মেসি এবং সব খেলোয়াড়ের প্রতি বিশ্বাস আছে। এটা কঠিন প্রতিযোগিতা। আর্জেন্টাইনরা চ্যাম্পিয়ন হয়নি, এই অতীত কলঙ্ক ভুলে যেতে হবে। এটা কোনো ব্যাপার না। টানা তিনটি ফাইনালে খেলা দারুণ ব্যাপার। তবে কখনও কোনো দলের ভাগ্য সহায় থাকে, কোনোটির থাকে না।

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কোস্টারিকাকে হারাল মেসিহীন আর্জেন্টিনা
X
Fresh