• ঢাকা বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
logo

ডিপিডিসিএলে আইকনরা কে কোথায় গেলেন?

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২০ জানুয়ারি ২০১৮, ১৪:২৭

১২ দলের অংশগ্রহণে আগামী ৫ ফেব্রুয়ারি শুরু হবে ঘরোয়া ক্রিকেটের আসর ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ। আগেই জানা গিয়েছিল, প্লেয়ার্স বাই চয়েজ পদ্ধতিতে দল নির্ধারিত হবে ১২ জন আইকন ক্রিকেটারের।

রাজধানী ঢাকার অভিজাত পাঁচ তারকা হোটেল ওয়েস্টিনের বল রুমে সকাল ১০ টা থেকে শুরু চলছে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের প্লেয়ার ড্রাফট। খেলোয়াড় তালিকা থেকে প্রত্যেকটি দল তাদের পছন্দের খেলোয়াড় বেছে নিচ্ছেন প্লেয়ার্স বাই চয়েজের মাধ্যমে। ক্রিকেটারদের পারিশ্রমিক বেধেই হচ্ছে এবারের দলবদল। সাতটি ক্যাটাগরিতে পারিশ্রমিক নির্ধারণ করা হয়েছে। সর্বোচ্চ ক্যাটাগরির পারিশ্রমিক ৩৫ লাখ।

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের বর্তমান চ্যাম্পিয়ন হচ্ছে গাজী গ্রুপ ক্রিকেটার্স। ঘরোয়া ক্রিকেটে ৬ মাসের নিষেধাজ্ঞা পাওয়ায় খেলতে পারছেন না সাব্বির রহমান। জাতীয় লিগে দর্শক পেটানোর অপরাধে কঠিন শাস্তির আওতায় পড়েন বাংলাদেশ দলের এই মারকুটে ব্যাটসম্যান। জরিমানার পাশাপাশি বাদ দেয়া হয় জাতীয় দলের কেন্দ্রীয় চুক্তি থেকেও।

প্লেয়ার্স ড্রাফটের জন্য মোট ২২৭ জন ক্রিকেটারের নাম প্রকাশ করে ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিস। ড্রাফটের আগেই ক্লাবগুলো আইকন বাদে পাঁচজন করে ক্রিকেটার ধরে রাখার সুযোগ পেয়েছে। ১০টি ক্লাব আগের দল থেকে ৫ জন ধরে রাখে।

প্রথমবারের মত ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে উঠে এসেছে শাইনপুকুর ক্রিকেট ক্লাব। আর প্রথম সুযোগেই তারা দলে ভিড়িয়ে নিল মাশরাফি বিন মুর্তজাকে। প্লেয়ার্স ড্রাফটে লটারি ভাগ্যেও প্রথম ডাকের সুযোগ পায় দলটি। দ্বিতীয় রাউন্ডে তারা নেয় রায়হান উদ্দীনকে।

চমক দেখিয়েছে মোহামেডান স্পোর্টিং ক্লাব। লটারিতে পঞ্চম ডাক পেলেও প্রথমেই তারা দলে নিয়েছে সাকিব আল হাসানকে। দ্বিতীয় রাউন্ডে তারা দলে নেয় ইরফান শুক্কুরকে।

প্রিমিয়ার লিগের সাবেক চ্যাম্পিয়ন লিজেন্ডস অব রূপগঞ্জ প্রথমে দলে নেয় মুশফিকুর রহিমকে। পরের রাউন্ডে তারা নেয় আব্দুল মজিদকে।

প্রথম রাউন্ডে ১২ ক্লাবের কেউই তামিম ইকবালকে দলে না নিলেও দ্বিতীয় রাউন্ডে ড্যাশিং এই ওপেনারকে দলে নেয় কলাবাগান ক্রীড়াচক্র। কলাবাগান প্রথম রাউন্ডে দলে নেয় তাইবুর পারভেজকে।

প্রাইম ব্যাংক আইকন ক্যাটাগরি থেকে দুই ক্রিকেটার নিয়ে বড় চমকই দেখিয়েছে। তারা দলে ভিড়িয়েছে মাহমুদুল্লাহ রিয়াদকে। দ্বিতীয় রাউন্ডে তারা নেয় পেসার রুবেল হোসেনকে।

গত বছরের চ্যাম্পিয়ন গাজী গ্রুপ ক্রিকেটার্স ইমরুল কায়েসকে প্রথম রাউন্ডে দলে নেয়। দ্বিতীয় রাউন্ডে তারা নেয় আসিফ আহমেদ রাতুলকে।

বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান ও লিটন কুমার দাসকে দলে নিয়েছে প্রাইম দোলেশ্বর। গত বছরের রানার-আপরাও আইকন ক্যাটাগরি থেকে দুই ক্রিকেটারকে দলে নিয়েছে।

নাসির হোসেন ও তাসকিন আহমেদে আস্থা রেখেছে আবাহনী লিমিটেড। তারা প্রথম ডাকে নাসিরকে এবং পরবতীর্তে পেসার তাসকিন আহমেদকে দলে ভেড়ায়। আইকন ক্যাটাগরি থেকে তারা নিয়েছে মেহেদী হাসান মিরাজকে।

শেখ জামাল ধানমন্ডি ক্লাব প্রথম ডাকে নাজমুল ইসলাম অপুকে এবং দ্বিতীয় রাউন্ডে আবু জায়েদ রাহীকে দলে নেয়।

ঐতিহ্যবাহী ব্রাদার্স ইউনিয়ন সুযোগ পেলেও আইকন কিংবা ‘এ’ প্লাস ক্যাটাগরি থেকে কোনো ক্রিকেটারকে নেয়নি। প্রথম রাউন্ডে ইয়াসির আলী চৌধুরীকে এবং দ্বিতীয় রাউন্ডে খালেদ আহমেদকে দলে নেয় তারা।

গত বছর ব্যাট হাতে দ্যুতি ছড়ানো এনামুল হক বিজয়কে প্রথম ডাকে দলে নেয় খেলাঘর সমাজ কল্যাণ সমিতি। নূর আলম সাদ্দামকে দ্বিতীয় রাউন্ডে দলে নেয় তারা।

প্রথম বিভাগ থেকে উঠে আসা আরেক ক্লাব অগ্রণী ব্যাংক আইকন ক্যাটাগরি থেকে প্রথম দুই রাউন্ডে কোনো ক্রিকেটারকে ডাকেনি। পেসার আল-আমিনকে ‘এ’ গ্রেড থেকে দলে নেয় তারা। দ্বিতীয় রাউন্ডে ধীমান ঘোষকে পায় তারা।

১০টি ক্লাব আগের মৌসুম থেকে পাঁচজন করে ক্রিকেটার আগেই রেখে দিয়েছে। প্রথম বিভাগ ক্রিকেট লিগ থেকে উঠে আসা দুই ক্লাব শাইনপুকুর ও অগ্রণী ব্যাংকও পাঁচজন করে ক্রিকেটার নিশ্চিত করে ফেলেছে আগেই।

১২ আইকন খেলোয়াড় হলেন- মাশরাফি বিন মুর্তজা, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ, ইমরুল কায়েস, মোস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, নাসির হোসেন, লিটন দাস, এনামুল হক বিজয় ও রুবেল হোসেন।

আইকনরা কে কোন দলে:
১. মাশরাফি বিন মুর্তজা- শাইনপুকুর
২. সাকিব আল হাসান- মোহামেডান
৩. মুশফিকুর রহিম- লিজেন্ডস অব রূপগঞ্জ
৪. তামিম ইকবাল- কলাবাগান ক্রীড়া চক্র
৫. মোস্তাফিজুর রহমান- প্রাইম দোলেশ্বর
৬. মাহমুদউল্লাহ রিয়াদ- প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব
৭. ইমরুল কায়েস- গাজী গ্রুপ ক্রিকেটার্স
৮. এনামুল হক বিজয়- খেলাঘর সমাজকল্যাণ সমিতি
৯. রুবেল হোসেন- প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব
১০. লিটন দাস-প্রাইম দোলেশ্বর
১১. নাসির হোসেন-আবাহনী
১২. মেহেদী হাসান মিরাজ-আবাহনী

আরও পড়ুন

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh