• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ইউরোপের ১০ লিগের সর্বোচ্চ গোলদাতার সামনে মেসি

স্পোর্টস ডেস্ক

  ১৭ জানুয়ারি ২০১৮, ১৩:৪২

বর্তমান বিশ্বে কে সেরা? এ নিয়ে যে দুইজনের মধ্যে তর্ক হয়ে থাকে তাদের একজন পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো আরেকজন হলেন আর্জেন্টাইন ক্ষুদে জাদুকর লিওনেল মেসি।

ক্রিশ্চিয়ানো রোনালদো পঞ্চম ব্যালন ডি’অর পাওয়ার পর নিজেকে বিশ্ব সেরা হিসেবে ঘোষণা করেন। কিন্তু অপরদিকে মেসি এখন পর্যন্ত এমন কোনো ঘোষণা দেননি। কিন্তু চুপি চুপি কিংবদন্তীদের রেকর্ড ভেঙে যাচ্ছেন নিয়মিত। কিছুদিন আগে লা লিগার ইতিহাসে এখন সর্বোচ্চ গোলদাতা বার্সেলোনার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি।

বায়ার্ন মিউনিখের হয়ে ১৯৬৫ থেকে ১৯৭৯ এই সময়ের মধ্যে জার্মান তারকা গার্ড মুলার ৩৬৫ গোলের রেকর্ড করেছিলেন। ৩৯ বছর পর মেসি তার সেই রেকর্ড পিছনে ফেলে সম্প্রতি ৩৬৬তম গোলের রেকর্ড গড়েন।

--------------------------------------------------------
আরও পড়ুন: মেসির রেকর্ডের সঙ্গে বার্সার শাপমোচন
--------------------------------------------------------

এছাড়া লা লিগার চলতি মৌসুমেও সর্বোচ্চ গোলের রেকর্ডটি তারই। মুলারকে পেছনে ফেলতে ৩৬৬তম গোলটিই ছিল লা লিগার চলতি মৌসুমে মেসির ১৭তম গোল, যা বর্তমানে যেকোনো খেলোয়াড়ের গোলের চেয়ে বেশি।

গার্ড মুলারের রেকর্ড ভাঙার পর মেসির সামনে আছে এখন আরও একটি রেকর্ড। ইউরোপের সর্বোচ্চ র‌্যাঙ্কিংয়ের ১০টি লিগের রেকর্ডের মধ্যে এটিই সর্বোচ্চ গোলের রেকর্ড। ৩৭৭ গোলের এই রেকর্ডটি বর্তমানে দখলে আছে আলবার্ট ডি ক্লাইনের। বেলজিয়ামের মেলিনোইস (বর্তমানে মেশেলেন) ক্লাবের হয়ে ১৯৩২ থেকে ১৯৫৫ সালের মধ্যে রেকর্ডটি করেন আলবার্ট ক্লাইন।

তিনি হয়তো আরও বেশি গোলের রেকর্ড গড়তে পারতেন, যদি তখন দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে পরপর তিন মৌসুম বেলজিয়ামে ফুটবল খেলা স্থগিত না থাকতো। উয়েফা’র অফিসিয়াল ওয়েবসাইট থেকে এ তথ্য জানা গেছে।

আর মাত্র ১২টি গোল করলেই ইউরোপের সর্বোচ্চ গোলের এই রেকর্ডটি ছাড়িয়ে যাবেন আর্জেন্টিনার ফুটবল যাদুকর মেসি।

মেসির পর এই রেকর্ডের তালিকায় আছেন ইংলিশ ফুটবলার জিমি গ্রেভস। তিনি টটেনহাম, চেলসি ও ওয়েস্টহামের হয়ে ৩৫৭ গোল করেছেন।

তবে এই রেকর্ডটি যদি ইউরোপের শীর্ষ ৫ লিগের মধ্যে বিবেচনা করা হয়, তাহলে পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো এখনও মেসির চেয়ে ৭ গোলে এগিয়ে। রোনালদোর বর্তমান গোলের সংখ্যা ৩৭৩। এর মধ্যে তিনি ৮৪ গোল করেন ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে, আর ২৮৯ গোল করেন রিয়াল মাদ্রিদের হয়ে।

আরও পড়ুন

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কোপা আমেরিকার আগে আর্জেন্টিনা শিবিরে বড় দুঃসংবাদ
বার্সেলোনায় থাকছেন জাভি!
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প এবার স্টার সিনেপ্লেক্সে!
‘অন্যায়ের শিকার হয়েছে বার্সেলোনা’
X
Fresh