• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

গ্রিজম্যানকে নিতে লাগবে ২০০ মিলিয়ন ইউরো!

স্পোর্টস ডেস্ক

  ২৯ ডিসেম্বর ২০১৭, ২০:০৫

স্পেনের বিভিন্ন গণমাধ্যমের বরাত দিয়ে গত কয়দিন ধরে চাউর হয়েছিল বার্সেলোনার সঙ্গে ইতোমধ্যেই চুক্তি করে ফেলেছেন গ্রিজম্যান। অপেক্ষা শুধু সময়ের। ইতোমধ্যে একবার বার্সা সভাপতিও গ্রিজম্যানের সঙ্গে দেখা করতে তার ঘরে গিয়েছিলেন। শেষ পর্যন্ত বড়দিনে জেরার্ড পিকেও নাকি ক্লাবের পক্ষ থেকে মধ্যস্থতাকারী হিসেবে তার সঙ্গে দেখা করেছেন এবং কথা বলেছেন। কিন্তু সবশেষ কথা হচ্ছে যে ক্লাবই তাকে কিনতে চাইবে তাকে অবশ্যই আগামী গ্রীষ্ম পর্যন্ত অপেক্ষা ও ২০০ মিলিয়ন ইউরো খরচের চিন্তা মাথায় রাখতে হবে।

গ্রিজম্যানকে দলে ভেড়াতে রীতিমতো প্রতিযোগিতায় নেমেছে ম্যানচেস্টার ইউনাইটেড ও বার্সেলোনা। আরো কয়েকটি ক্লাবের দৃষ্টিও পড়েছে অ্যাথলেটিকোর ফরাসি ফরোয়ার্ডের দিকে। তবে ইউনাইটেড এবং বার্সেলোনাই এগিয়ে। তবে গ্রিজম্যানকে কেনার জন্য আগ্রহী ক্লাবগুলোর প্রতি সতর্কবার্তা বা রেড এলার্ট জারি করেছে অ্যাথলেটিকো মাদ্রিদ!

একটি নয়, আগ্রহী ক্লাবগুলোর প্রতি আসলে দুটি সতর্ক সংকেত দিল অ্যাথলেটিকো। প্রথমত, মাদ্রিদের ক্লাবটি স্পষ্ট করে জানিয়েছে, ২৬ বছর বয়সী গ্রিজম্যানকে বিক্রি করার কোনো ইচ্ছা তাদের নেই। তারপরও যদি কোন ক্লাব গ্রিজমানের পিছু নেয়, তাদের প্রতি অ্যাথলেটিকোর বক্তব্য, গ্রিজমানকে কিনতে গুণতে হবে ২০০ মিলিয়ন ইউরো!

দলবদলে খেলোয়াড়দের রিলিজ ক্লজের গুরুত্বপূর্ণ ভূমিকা। গত গ্রীষ্মের নেইমারের দলবদল রিলিজ ক্লজ কে আরও বেশি গুরুত্বপূর্ণ করে তুলেছে। নেইমারকে বিক্রি করবে না বলেই তার উপর ২২২ মিলিয়ন ইউরোর রিলিজ ক্লজ ঝুলিয়ে রেখেছিল বার্সেলোনা।

ভেবেছিল, এতো টাকা দিয়ে কোনো ক্লাবই নেইমারকে কেনার সাহস দেখাবে না। কিন্তু বার্সেলোনা কর্তাদের সেই ধারণাকে মিথ্যা প্রমাণ করে রিলিজ ক্লজের পুরো ২২২ মিলিয়ন ইউরো দিয়েই নেইমারকে দলে নেয় পিএসজি।

ওই ঘটনার পর প্রতিটা ক্লাবই তাদের গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের রিলিজ ক্লজের অঙ্কটা আকাশচুম্বি করায় মনোযোগী হয়েছে। যদিও গ্রিজম্যানের রিলিজ ক্লজ এখনো বাড়ায়নি অ্যাথলেটিকো। তবে ক্লাবটির প্রধান নির্বাহী মিগুয়েল অ্যাঙ্গেল গিল মারিন স্পষ্ট জানিয়ে দিলেন, আগামী জুলাইয়েই গ্রিজম্যানের রিলিজ ক্লজ ২০০ মিলিয়ন ইউরো করা হবে!

কিন্তু তার আগেই যদি গ্রিজম্যানকে কেউ রাজি করিয়ে ফেলে? মারিন স্পষ্টই জানিয়ে দিয়েছেন, চাইলেও কোনো ক্লাব এই মুহূর্তে গ্রিজম্যানকে নিতে পারবে না। যদি কেউ কিনতে চায়ই তাহলে তাদের অপেক্ষা করতে হবে আগামী দলবদল মৌসুম পর্যন্ত। আর তার আগেই অ্যাথলেটিকো গ্রিজমানের রিলিজ ক্লজ বাড়িয়ে ২০০ মিলিয়ন ইউরো করে ফেলবে! মানে তখন গ্রিজমানকে কিনতে হলে ২০০ মিলিয়ন ইউরোই লাগবে।

প্রথমত, গ্রিজমানকে বিক্রি করার ইচ্ছা অ্যাথলেটিকোর নেই। এখন তো নয়ই, আগামী গ্রীষ্মেও না। কারণ, সে আমাদের খুবই গুরুত্বপূর্ণ খেলোয়াড়। সে অনেক উন্নতি করেছে। আমরাও তাকে কেন্দ্র করে অনেক উন্নতি করেছি। একসঙ্গে পথচলাই আমাদের লক্ষ্য।-মেগাকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন মারিন।

গ্রিজমানের বর্তমান রিলিজ ক্লজ মাত্র ১০০ মিলিয়ন ইউরো। এটা দেখেই অ্যাথলেটিকোর এই ফরাসি ফরোয়ার্ডকে কেনার প্রতি বিশেষ আগ্রহী হয়ে উঠেছে বার্সেলোনা। কারণ, নেইমারের বিকল্প সন্ধ্যানে বার্সার প্রধান ‘টার্গেট’ যিনি, সেই ফিলিপ কুতিনহোর জন্য চড়া মূল্যই হাঁকিয়ে বসেছে লিভারপুল। ১৫০ মিলিয়ন ইউরো দিয়ে কুতিনহোকে কেনার চেয়ে ১০০ মিলিয়ন ইউরোতে গ্রিজম্যানকে কিনতেই বেশি আগ্রহী বার্সেলোনা।

সে জন্যই গ্রিজম্যানের পিছু নিয়েছে বার্সা। শুধু পিছু নেয়া নয়, বার্সেলোনা সভাপতি জোসেফ মারিয়া বার্তোমেউ সরাসরি গ্রিজমানের সঙ্গেই চুক্তির বিষয় নিয়ে কথা বলেছেন। যা দলবদল নীতি বিরোধী কাজ! এই ‘কালো পথ’ বেছে নেয়ায় বার্সেলোনার বিরুদ্ধে সরাসরিই ফিফার কাছে নালিশ করেছে অ্যাথলেটিকো। তাতেও যদি কাজ না হয়! তাই জারি করল রেড এলার্ট। বার্সেলোনা ও ইউনাইটেডকে ইঙ্গিত করে মারিন স্পষ্টই বলেছেন, ‘জুলাইয়ের মধ্যেই গ্রিজমানের রিলিজ ক্লজ হবে ২০০ মিলিয়ন ইউরো।’

এরপরও বার্সেলোনা কিংবা ইউনাইটেড কী গ্রিজমানের দিকে ছুটবে? সময়ই সব বলে দেবে।

এএ/এ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইতালিয়ান ফুটবল সাম্রাজ্যে ইন্টার মিলান
টিভিতে আজকের খেলা
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
ইনজুরি কাটিয়ে ফিরছেন বাংলার ফুটবলের রক্ষণসেনা
X
Fresh