close
ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭ | ০৭ অগ্রহায়ণ ১৪২৪

ওয়ানডেতে ৩০০ রানের ইনিংস খেলতে চান শর্মা

স্পোর্টস ডেস্ক
|  ১৪ নভেম্বর ২০১৭, ১৯:০১ | আপডেট : ১৪ নভেম্বর ২০১৭, ১৯:১৬
আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে মাত্র পাঁচ জন ইনিংসে ডাবল সেঞ্চুরি  করতে পেরেছেন। এদের মধ্যে ভারতের তিন জন ক্রিকেটার এ মাইলফলক স্পর্শ করতে পেরেছেন। ৭০ দশকে প্রথম সীমিত আসরের ক্রিকেটের যাত্রা শুরু হয়। ১৯৭৯ সালে রঙিন পোশাকে মাঠে খেলতে নামে ক্রিকেটারা। দিনের পর দিন ক্রিকেটের এ ফরম্যাটটি বিশ্বের বিভিন্ন প্রান্তে ব্যাপক জনপ্রিয়তা পায়। 

এ যাত্রায় ২০১০ সালে প্রথমবারের মতো ২০০ রানের ইনিংস খেলেন ভারতের লিটল মাস্টার খ্যাত শচীন টেন্ডুলকার। ২৪ ফেব্রুয়ারি স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অপরাজিত ২০০ রানের ইনিংসটি খেলেন তিনি।

পরের বছর নিজেদের মাঠে স্বদেশী বিরেন্দ্র শেবাগও ছুঁলেন এ মাইলফলক। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০১৯ রানের করে আউট হন।

২০১৩ সালে ফের একটি ডাবল সেঞ্চুরি দেখতে পায় ক্রিকেট বিশ্ব। এবারো ভারতের ব্যাটসমান। অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০৯ রানের চমৎকার একটি ইনিংসটি খেলেন রোহিত শর্মা।

পরের বছর আবারো রোহিত শর্মা খেলেন একটি অসাধারণ ইনিংস। এবারের টি সবার কল্পনার বাইরে। ৩০০ বলের খেলায় একজন ক্রিকেটার করলেন আড়াইশো রানেরও বেশি। এটাও কি সম্ভব? হ্যাঁ ২৬৪ রানের ইনিংস খেলেছিলেন তিনি। ১৪ নভেম্বর লঙ্কানদের বিপক্ষে কলকাতার ইডেন গার্ডেনে দর্শকরা সাক্ষী হয়েছিলেন  ‘অলৌকিক’ এ ইনিংসটি দেখার।

তার পরে আরো দুইজন ডাবল সেঞ্চুরির ইনিংস খেলেন। ২০১৫  বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষে ক্রিস গেইল এ মাইল ফলকে প্রবেশ করেন।

তবে এখানেই শেষ নয় বিশ্বকাপের সব শেষ আসরে ফের আরেকটি দুইশর অধিকরানের ইনিংস দেখতে পায় ক্রিকেট প্রেমীরা।

ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিউজিল্যান্ডের মার্টিন গাপতিল অপরাজিত ২৩৭ রানের ইনিংস খেলেন।

ইনিংস গুলোর মধ্যে সবার উপরে থাকা ইনিংসটি রোহিত শর্মার। আজ মঙ্গলবার ২৬৪ রানের ইনিংসটি খেলার তৃতীয় বার্ষিকী। বিশেষ দিনটিতে জানালেন এর থেকেও বিধ্বংসী ইনিংস খেলতে চান তিনি।

স্পোর্টস কিডাকে দেয়া সাক্ষাতকারে ডান হাঁতি এ ব্যাটসম্যান জানান, ওয়ানডেতে ৩০০ রানের ইনিংস খেলাও সম্ভব। আর সেটিও তিনি পাড় করতে চান।

২০৯ নাকি ২৬৪ কোনটি তার কাছে স্পেশাল? এমন প্রশ্ন রাখা হয় রোহিতের কাছে। এ নিয়ে তিনি বলেন, এমন প্রশ্নের উত্তর দেয়া সত্যিই কষ্টকর। ২০৯ রানের ইনিংসটি খেলার সময় দল অনেক চাপে ছিল। সিরিজে পিছিয়ে ছিলাম আমরা। ওই ইনিংসে আমি ১৬টি ছয় মেরেছিলাম যা রেকর্ড ছিল।

তিনি বলেন, অন্যদিকে ২৬৪ রানের ওই ইনিংসটি খেলার আগে ইনজুরি থেকে ফিরেছিলাম আমি। দলে জায়গা পোক্ত করতেও অনেক জরুরি ছিল ইনিংসটি। তবে মজার ব্যাপার হচ্ছে ওই ইনিংসে ৩৩ টি চার মেরেছিলাম আমি, যা ওয়ানডেতে যেকোন দলের থেকেও বেশি ছিল।

রোহিত বলেন, ওই ইনিংসটির পর ভক্তরা আমার থেকে এখন অনেক বেশি আশা করে। তারা আমার কাছে ৩০০ রানের ইনিংস দেখতে চায়। অনেকেই আমাকে এ কথা বলেছেন। ভারতের জন্য যতই করবেন ততই প্রত্যাশা বাড়বে। দর্শকদের জন্যই ৩০০ রানের ইনিংস খেলতে চাই।

ওয়াই/ডিএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়