• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

বাংলাদেশকে বিদেশে সাফল্য পাওয়ার মন্ত্র দিলেন ম্যাককেঞ্জি

স্পোর্টস ডেস্ক

  ২১ অক্টোবর ২০১৭, ১৪:২১

ঘরের মাঠে এরই মধ্যে সমীহ জাগানিয়া দলে পরিণত হয়েছে বাংলাদেশ। তবে বিদেশের মাটিতে রয়ে গেছে সেই আগের বাংলাদেশই। দক্ষিণ আফ্রিকা সফরে প্রতিনিয়ত তা প্রতীয়মান হচ্ছে। বিষয়টি গোচরে এসেছে দক্ষিণ আফ্রিকা ব্যাটিং কোচ নীল ম্যাককেঞ্জির। তার মতে, বিদেশের মাটিতে বাংলাদেশ যতটা খারাপ খেলছে; সেই মাপের দল টাইগাররা নয়। এজন্য বাইরে সাফল্য পেতে বাংলাদেশকে মন্ত্রও বলে দিয়েছেন তিনি। তা কি সেই মন্ত্র? চলুন শুনি তার মুখেই।

বাংলাদেশ সবশেষ দক্ষিণ আফ্রিকা সফর করে ২০০৮ সালে। এর ৯ বছর পর ফের সেখানে খেলতে গেছেন টাইগাররা। তবে ওই দল আর এই দলের মধ্যে খুব একটা পার্থক্য পাওয়া যাচ্ছে না। ২ ম্যাচ টেস্ট সিরিজে ভয়াবহ ভরাডুবির পর ওয়ানডে সিরিজেও একই চিত্র।

ম্যাককেঞ্জি বলছেন, বিদেশে সাফল্য পেতে বাংলাদেশকে বেশি বেশি দক্ষিণ আফ্রিকা বা অস্ট্রেলিয়ার মতো কঠিন কন্ডিশনে খেলতে হবে। এই বিষয়টির প্রতি টাইগার ক্রিকেট সংশ্লিষ্ট সবাইকে অধিক হারে মনোযোগ দিতে হবে।

তিনি মনে করেন, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মতো দেশে বেশি বেশি ক্রিকেট খেললে বাংলাদেশি ব্যাটসম্যানদের ভীতি দূর হবে। একই সঙ্গে কন্ডিশনের সঙ্গে খাপ খাওয়াতেও সক্ষম হবে।

সাবেক প্রোটিয়া ওপেনার বলেন, বাংলাদেশ দলের অধিকাংশ ব্যাটসম্যানই তরুণ। তারা আন্তর্জাতিক পর্যায়ে নিজেদের প্রতিষ্ঠিত করার চেষ্টা করছে। আমি মনে করি, অস্ট্রেলিয়া বা দক্ষিণ আফ্রিকার মতো দেশে খেলার খুব একটা সুযোগ পাচ্ছে না বাংলাদেশ। তাদের ভরাডুবির এটি অন্যতম কারণ। এক্সট্রা পেস, বাউন্স, কুইকার ও প্রতিপক্ষেণ আক্রমণাত্মক মনোভাবের সঙ্গে অভ্যস্ত হতে টাইগারদের অধিক হারে অস্ট্রেলিয়া বা দক্ষিণ আফ্রিকার মতো কন্ডিশনে খেলা উচিত।

তিনি বলেন, উপমহাদেশে স্পিন খেলা চ্যালেঞ্জ। তবে অস্ট্রেলিয়া বা দক্ষিণ আফ্রিকায় ঘটে ঠিক উল্টোটি। এসব কন্ডিশনে পেস আগ্রাসনের কবলে পড়তে হয়। সুইং, গতি, বাউন্স সামলাতে হয়। স্বাভাবিকভাবেই এসব কন্ডিশনে তারা বেশি বেশি খেললে উদ্ভূত সমস্যা নিরসন হবে।

এক্ষেত্রে বাংলাদেশ ‘এ’ দল ও অনূর্ধ্ব ১৯ দলকে ঘন ঘন অস্ট্রেলিয়া বা দক্ষিণ আফ্রিকায় সফর করার পরামর্শ দিয়েছেন ম্যাককেঞ্জি। তিনি বলেন, মূলত এই দুই দল থেকেই জাতীয় দলে খেলোয়াড় উঠে আসে।তারা আগে থেকেই কন্ডিশনের সঙ্গে পরিচিত হয়ে থাকলে মূল দলের হয়ে খেলার সময় সমস্যা থাকবে না। তাহলেই আগামী দিনে দলটি ভালো করবে। এজন্য দেশটির বোর্ডকে নানামুখী পদক্ষেপ নিতে হবে।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৭ এপ্রিল)
বিদ্যুৎ ও গ্যাস কর্তৃপক্ষের ছাড়পত্র ছাড়া ঋণ মিলবে না
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞায় টিআইবির উদ্বেগ 
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
X
Fresh