• ঢাকা শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
logo

কঠিন পরীক্ষায় উত্তীর্ণ হতে পারবেন তো মেসিরা?

স্পোর্টস ডেস্ক

  ০৯ অক্টোবর ২০১৭, ১৯:৪৬

আসছে বিশ্বকাপে এরই মধ্যে টিকিট কেটে ফেলেছে চির-প্রতিদ্বন্দ্বী ব্রাজিল। তবে এখনো তাতে খেলা নিশ্চিত করতে পারেনি আর্জেন্টিনা। এখন প্রশ্ন জাগতে পারে? আর্জেন্টিনাকে নিয়ে সংবাদ করতে কেন প্রথমে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের টানা হলো। সে সম্পর্কে জানতে পারবেন শেষদিকে।

এ মুহূর্তে রাশিয়া বিশ্বকাপ মিসের ভয়াবহ ঝুঁকিতে রয়েছেন লিওনেল মেসিরা। সামনে তাদের রয়েছে আর একটি ম্যাচ। এ ম্যাচে হারলে ১৯৭০ সালের পর বিশ্বকাপে খেলা মিস করবেন আলেবিসেলেস্তেরা। এমন পরিস্থিতিতে বাঁচামরার ম্যাচ খেলতে ইকুয়েডরে পৌঁছেছে আর্জেন্টিনা দল।

এখন গুয়াকুইল হোটেলে অবস্থান করছেন মেসিরা। পুলিশি মহড়ায় কঠোর নিরাপত্তায় সোমবার সেখানে পৌঁছেছেন তারা। বুধবার ভোরে কুইটো স্টেডিয়ামে স্বাগতিকদের মুখোমুখি হবে আর্জেন্টিনা। তার আগে মঙ্গলবার অনুশীলন করবে উভয় দল।

ম্যাচটিতে কঠিন পরীক্ষা অপেক্ষা করছে আর্জেন্টিনার জন্য। কারণ, প্রায় ৯ হাজার ফুট উপরে খেলতে হবে নাতিশীতোষ্ণ দেশের ছেলেদের। এরকম উচ্চতায় একজন মানুষের শ্বাস নেয়ায় কষ্টকর হয়ে দাঁড়ায়। সেখানে পুরো ৯০ মিনিট ইকুয়েডরকে পরীক্ষা দিতে হবে তাদের।

সম্প্রতি বলিভিয়ার লা পাজে কঠিন পরীক্ষা দিতে হয়েছে ব্রাজিলকে। ফর্মের তুঙ্গে থাকা দলটি সেই পরীক্ষায় উত্তীর্ণ না হলেও ফেল করেনি। বলিভিয়ার সঙ্গে ম্যাচটি হয় গোলশূন্য ড্র। তবে নেইমারদের সবচেয়ে কঠিন পরিস্থিতি মোকাবেলা করতে হয় ম্যাচ শেষে। স্বাভাবিক হতে সবাইকে অক্সিজেন পর্যন্ত নিতে হয়। সেই পরিস্থিতিরও মুখোমুখি হতে পারে আর্জেন্টিনাকে।

একে তো উচ্চতা বাধা রয়েছে অধিকন্তু পরিসংখ্যানও আর্জেন্টিনার পক্ষে কথা বলছে না। ২০০১ সালের পর সেখানে কোনো ম্যাচ জিততে পারেনি আলবিসেলেস্তেরা। প্রশ্ন জেগেছে, এ কঠিন পরিস্থিতিতে কঠিনতম পরীক্ষায় উত্তীর্ণ হতে পারবেন তো মেসিরা?

শোনা যাচ্ছে, এরই মধ্যে আর্জেন্টিনাকে নিয়ে নাকি ষড়যন্ত্রও শুরু হয়ে গেছে। একই দিনে রয়েছে ব্রাজিল-চিলি ম্যাচ। ওই ম্যাচে চিলি হারলে দারুণভাবে উপকৃত হবে আর্জেন্টিনা। অবশ্য শেষ ম্যাচে ইকুয়েডরকে হারাতেই হবে মেসিদের। সেই ম্যাচে স্বাগতিকদের হারাতে পারলে এবং সানচেজরা ব্রাজিলের কাছে হেরে গেলে সরাসরি বিশ্বকাপে খেলবে আলবিসেলেস্তেরা।

ফুটবল ইতিহাসে দুই চির-প্রতিদ্বন্দ্বী দল ব্রাজিল ও আর্জেন্টিনা। নানা রাজনৈতিক ও কূটনৈতিক কারণেও দুই দেশের মধ্যে শত্রুভাব বিরাজমান। প্রশ্নটা হচ্ছে, চিরশত্রুরা উপকৃত হোক- নিশ্চয়ই তা চাইবেন না ব্রাজিলিয়ানরা। অধিকন্তু বিশ্বকাপে চলে গেছে তারা। এ ম্যাচ থেকে নেইমারদের হারানোর কিছু নেই। মূলত এ কারণেই সাও পাওলোতে বাংলাদেশ সময় পরশু ভোরে হতে যাওয়া ম্যাচটিকে ঘিরে নানা কানাঘুষা শুরু হয়েছে।

ফুটবল বোদ্ধাদের মত, ম্যাচটা চিলির মতো গুরুত্ব দিয়ে খেলবে না ব্রাজিল (কারণ, আর্জেন্টিনা যেন বিশ্বকাপে খেলতে না পারে)। বিশ্বকাপের দল গড়ার লক্ষ্যে এ ম্যাচে পরীক্ষা-নিরীক্ষা চালাতে পারেন কোচ তিতে। নেইমার-কুতিনহোদের জায়গায় ঝালিয়ে দেখতে পারেন অন্য কাউকে।

তবে এ নিয়ে মোটেও মাথা ঘামাচ্ছেন না আর্জেন্টিনা কোচ হোর্হে সাম্পাওলি। তার মতে, দলের সেরা খেলোয়াড়েরা নিজেদের খেলাটা দিতে পারলেই জয় নিশ্চিত হবে। সর্বোপরি টিম হয়ে খেলতে হবে। বাকিটুকু ইশ্বরের ইচ্ছা। ভাগ্যে লেখা না থাকলে কোনো কিছুই জয় সম্ভব নয়।

তবে এ ম্যাচে মেসির কাছ থেকে একটু বেশি প্রত্যাশা করছেন সাম্পাওলি। তিনি বলেন, এটি মেসির জন্য চরম পরীক্ষা। ও সবসময় এসব বাধা অতিক্রম করে এসেছে। আশা করি, তার সামর্থ্যের সবটুকু দিয়ে চেষ্টা করবে।

উল্লেখ্য, কনমেবল অঞ্চল থেকে শীর্ষ চার দল সরাসরি খেলবে রাশিয়া বিশ্বকাপে। আর পঞ্চম দলটি প্লে-অফ খেলে চূড়ান্ত পর্বে আসবে।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মেসির রেকর্ড অ্যাসিস্ট আর সুয়ারেজের হ্যাটট্রিকে মায়ামির গোলবন্যা
বাজারে ‘অ্যালকোহল’ মুক্ত পানীয় আনছেন মেসি
ইতিহাস গড়লেন বিশ্বকাপজয়ী মেসি
মেসিদের সিনেমা এখন বাংলাদেশে!
X
Fresh