• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

নতুন নিয়মে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা সিরিজ

অনলাইন ডেস্ক
  ১১ সেপ্টেম্বর ২০১৭, ১৪:৫৭

চলতি মাসে ২ টেস্ট, ২ টি-টোয়েন্টি ও ৩ ওয়ানডে খেলতে দক্ষিণ আফ্রিকা সফরে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। আসছে ২৮ সেপ্টেম্বর টেস্ট ম্যাচের মধ্য দিয়ে মাঠে গড়াবে দু’দলের দ্বিপক্ষীয় সিরিজ। এ সিরিজে দিয়ে ক্রিকেটে আবির্ভাব ঘটতে যাচ্ছে বেশকিছু নতুন নিয়মের।

গেলো মে মাসে ক্রিকেটে নতুন কিছু নিয়ম প্রবর্তনের সুপারিশ করে ঐতিহ্যবাহী মেরিলেবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)। জুনে তা অনুমোদন করে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

প্রবর্তিত নতুন নিয়ম:

১. ব্যাটের আকার: টি-টোয়েন্টির আবির্ভাবে ক্রিকেট হয়ে গেছে কমবেশি ব্যাটসম্যানদের খেলা। পুরু ও প্রশস্ত ব্যাট ব্যাটসম্যানদের রান তুলতে কিছুটা হলেও সহায়তা করে। তা মাথায় রেখে ব্যাটের আকারে পরিবর্তন আনা হয়েছে। নতুন নিয়মে-এখন থেকে ব্যাটের পুরুত্ব হবে ৬৭ মিলিমিটার, প্রস্থ ১০৮ মিলিমিটার এবং ব্যাটের প্রান্ত হবে ৪০ মিলিমিটার।

২. রান আউট : ব্যাটের আকারের পাশাপাশি পরিবর্তন আসছে রান আউটে। আগে ব্যাট নির্দিষ্ট দাগের ভেতরে পিচ করার পরও স্টাম্প ভাঙার সময় তা বাতাসে ভাসলে আউট দেয়া হতো। নতুন নিয়মে ব্যাট একবার দাগ স্পর্শ করলে আর আউট হবেন না ব্যাটসম্যান।

৩. ডিসিশন রিভিউ সিস্টেম: টেস্ট-ওয়ানডের পর এখন টি-টোয়েন্টিতেও থাকছে ডিসিশন রিভিউ সিস্টেম। অর্থাৎ ক্রিকেটের সবচে’ সংক্ষিপ্ত সংস্করণে কোনো আউট নিয়ে সন্দেহ হলে ব্যাটসম্যান, বোলার ও অধিনায়ক রিভিউ নিতে পারবেন।

৪. লাল কার্ড: নতুন নিয়মের সবচে’ আলোচিত দিক ‘লাল কার্ড’। এখন থেকে ফুটবলের মতো ক্রিকেটেও লাল কার্ডের ব্যবহার দেখা যাবে। এ নিয়ম অনুযায়ী, ক্রিকেটারদের লাল কার্ড দেখিয়ে মাঠ থেকে বের করে দিতে পারবেন আম্পায়াররা।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৬ এপ্রিল)
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই : পাকিস্তানের প্রধানমন্ত্রী
X
Fresh