• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

মুশফিক-সাকিবদের বিশ্বাসকে সমীহ হাসির

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৯ আগস্ট ২০১৭, ১৩:৪৯

দীর্ঘ ১১ বছর পর ২ টেস্ট সিরিজ খেলতে অস্ট্রেলিয়া দল এখন বাংলাদেশে। সবশেষ ২০০৬ সালে বাংলাদেশ সফর করে অজিরা। ওই সফরে ২ টেস্টেই টাইগারদের হারায় তারা। সেই দলের অন্যতম সদস্য ছিলেন মাইক হাসি। সেবার বাংলাদেশকে হেসেখেলে হারালেও এবার তা ততোটা সহজ হবে না বলে মনে করছেন তিনি। সাবেক এ অজি ক্রিকেটারের মত, এবারের বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজ হবে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ।

সীমিত ওভারের ক্রিকেটে বাংলাদেশ এখন সমীহ জাগানিয়া দল। সেই তুলনায় টেস্টে হয়তো ততোটা শক্তিশালী হয়ে উঠতে পারেনি টাইগাররা। তবে এরই মধ্যে ক্রিকেটের লংগার ভার্সনেও নিজেদের অগ্রগতির কথা জানান দিয়েছেন মুশফিক-সাকিব-তামিমরা। সাম্প্রতিক সময়ে দেশের মাটিতে ইংল্যান্ডকে হারানোর পর শ্রীলঙ্কায় স্বাগতিকদের হারিয়েছেন তারা। বিষয়টি নজর এড়ায়নি হাসির।

তিনি বলেন, গেলো কয়েক বছরে ব্যাপক উন্নতি করেছে বাংলাদেশ। তারা এখন আত্মবিশ্বাসী দল। ম্যাচ জিততে পারে বলে তারা এখন বিশ্বাস করে। যা আগে ছিল না।

মিস্টার ক্রিকেট খ্যাত ব্যাটসম্যান বলেন, এটি হবে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ সিরিজ। সত্যিকার অর্থেই অস্ট্রেলিয়ার জন্য এটি হবে চ্যালেঞ্জিং সিরিজ। বাংলাদেশ নিজেদের কন্ডিশনে খেলবে। নিজেদের কন্ডিশনে তারা এখন শক্তিশালী দল। টাইগাররা অজিদের কঠিন চ্যালেঞ্জই ছুঁড়ে দেবে।

প্রতিদ্বন্দ্বিতা করার মানসিকতা ও জিততে পারার বিশ্বাস একটি দলকে জয়ের পথে অনেকটাই এগিয়ে দেয়। এতে জয় প্রায় অর্ধেক নিশ্চিত হয়ে যা বলে মনে করেন হাসি। তিনি বলেন, যদি কোনো দল বিশ্বাস করে তারা প্রতিদ্বন্দ্বিতা করতে পারে এবং জিততে পারে তাহলে অর্ধেক জয় নিশ্চিত হয়ে যায়। আন্তর্জাতিক ক্রিকেটে এটা খুবই গুরুত্বপূর্ণ। এ বিশ্বাসটা এখন বাংলাদেশের আছে। যা আগে ছিল না।

হাসি আরো বলেন, তাদের দলে এখন বেশ কয়েকজন ক্রিকেটার আছে যারা দীর্ঘদিন একসঙ্গে খেলছে। সুতরাং তারা জানে কিভাবে ভালো খেলতে হয়। নিজের সেরাটা দিতে তারা এখন অভ্যস্ত।

শুক্রবার রাতে বহুল প্রত্যাশিত সিরিজ খেলতে ঢাকায় পৌঁছেছে অস্ট্রেলিয়া দল। তারা আছে এখন হোটেল র‌্যাডিসনে।

দু্ই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট হবে ‍মিরপুরে ২৭-৩১ আগস্ট। আর ৪-৮ সেপ্টেম্বর চট্টগ্রামে হবে দ্বিতীয় টেস্ট। তার আগে ২২-২৪ আগস্ট প্রস্তুতি ম্যাচ খেলার কথা দুই দলের।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘চলতি বছরই থাইল্যান্ডের সঙ্গে বাণিজ্য চুক্তি’
থাইল্যান্ডের গভর্নমেন্ট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রী
থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ
যুদ্ধ নয়, আলোচনায় সমাধান সম্ভব : প্রধানমন্ত্রী
X
Fresh