• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

রাহানের সেঞ্চুরিতে বড় জয় ভারতের

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৬ জুন ২০১৭, ১৭:১৪

প্রথম ম্যাচে ভারত-ওয়েস্ট ইন্ডিজের কেউ জেতেনি। জিতেছিল বৃষ্টি। তবে দ্বিতীয় ম্যাচে তা বাধা হয়ে দাঁড়াতে পারেনি। অজিঙ্কা রাহানের সেঞ্চুরিতে ক্যারিবীয়দের বড় ব্যবধানে হারিয়েছে ভারত। ১০৫ রানের জয়ে পাঁচ ম্যাচ সিরিজে ১-০তে এগিয়ে গেছে কোহলি বাহিনী।

পোর্ট অব স্পেনের কুইন্স পার্ক ওভালে রোববারও হানা দেয় বৃষ্টি। এতে টসে বিলম্ব হয়। পরে ম্যাচের পরিধিও কমে আসে। নেমে যায় ৪৩ ওভারে। এমন ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করতে নামে ভারত। ম্যাচের গোড়াপত্তন করতে নেমে দুরন্ত সূচনা এনে দেন দু’ওপেনার আজিঙ্কা রাহানে ও শিখর ধাওয়ান। নার্সের বলে হোপের স্টাম্পিংয়ের শিকার হয়ে ধাওয়ান (৬৩) ফিরে গেলে এ জুটি ভাঙে। তারা গড়েন ১১৪ রানের জুটি।

ধাওয়ান ফিরলে বিরাট কোহলিকে নিয়ে দ্রুত গতিতে রান তুলতে থাকেন রাহানে। একপর্যায়ে অবশ্য থেমে তিনি নিজেই। দলীয় ২১১ রানে কামিনসের বলে বোল্ড হয়ে ফেরেন এ ওপেনার। ফেরার আগে খেলেন ১০৪ বলে ১০ চার ও ২ ছক্কায় ১০৩ রানের অনন্য ইনিংস। এটি তার ওয়ানডে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি।

সদ্য শেষ হওয়া চ্যাম্পিয়নস ট্রফির দলে ছিলেন না রাহানে। রোহিত শর্মার পরিবর্তে দলে সুযোগ পেয়েই যেন তার নেশা পূরণ করলেন তিনি।

সঙ্গী হারিয়ে অবশ্য বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি কোহলিও। দলীয় ২২৩ রানে জোসেফের বলে নার্সের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। তার আগে খেলেন ৬৬ বলে ৪ চার ও ৪ ছক্কায় ৮৭ রানের ঝড়ো ইনিংস।

পরে ধাওয়ান-রাহানে-কোহলির গড়ে দেয়া শক্ত ভিতের ওপর দাঁড়িয়ে ছোট ছোট সংগ্রহে দলের স্কোর ৩০০ পার করেন যুবরাজ সিং, এমএস ধোনি ও কেদার যাদব। শেষ পর্যন্ত ৫ উইকেটে ৩১০ রান করে ভারত।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে আলজারি জোসেফ নেন সর্বোচ্চ ২ উইকেট। এছাড়া ১টি করে উইকেট দখলে যায় জ্যাসন হোল্ডার, অ্যাশলে নার্স ও মিগুয়েল কামিনসের।

৩১১ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় ওয়েস্ট ইন্ডিজ। দলীয় স্কোর বোর্ডে কোনো রান যোগ না হতেই ভুবনেশ্বরের বলে উইকেটের পেছনে ধোনির হাতে ক্যাচ দিয়ে ফেরেন কাইরন পাওয়েল। সেই ধাক্কা কাটিয়ে না উঠতেই ফের ভুবির শিকার হয়ে ফেরেন শাই হোপ। ৪ রানে ২ উইকেট হারিয়ে দল যখন বিপর্যয়ে তখন ক্রিজ আঁকড়ে ধরে থাকেন এভিন লুইস ও শাই হোপ। তারা ধীরে ধীরে প্রাথমিক বিপর্যয় সামলে ওঠেন। দলীয় ৯৩ রানে কুলদীপের বলে ধোনির হাতে লুইস (২১) ফিরে গেলে ফের পাঁকে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। সেখান থেকে আর উঠতে পারেনি ক্যারিবীয়রা। শেষ পর্যন্ত ৬ উইকেটে ২০৫ রান তুলতে সক্ষম হয় তারা।

দলের চরম দুঃসময়ে বুক চিতিয়ে লড়ে গেছেন শাই হোপ। তিনি খেলেন ৮৮ বলে ৫ চার ও ৩ ছক্কায় ৮১ রানের লড়াকু ইনিংস। তাকে যা একটু সঙ্গ দিয়েছিলেন রোস্টন চেজ ও জ্যাসন হোল্ডার। চেজ ৩৩ রানে অপরাজিত থাকলেও ২৯ রান করে ফেরেন হোল্ডার।

ভারতের হয়ে ৩ উইকেট নিয়ে ক্যারিবীয়দের কোণঠাসা করেন কুলদীপ যাদব। ২ উইকেট নিয়ে এ যাত্রা শুরু করেন ভুবনেশ্বর কুমার।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh