• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

পরিকল্পনার অভাবে ভরাডুবি বাংলাদেশের

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ আগস্ট ২০১৬, ১১:৩২

শেষ হলো অলিম্পিকের আরো একটি আসর। এ আসরে লম্বা হয়েছে পদক তালিকায় দেশের সংখ্যা। পদক না পেলেও উন্নতির ছাপ রেখেছে অনেক দেশ। তবে ১৯৮৪ সাল থেকে অলিম্পিকে নিয়মিত অংশ নেয়া বাংলাদেশের অবস্থান অপরিবর্তিত। অলিম্পিকে অংশ নেয়াটা যেন শুধুই নিয়মরক্ষা। এ অবস্থা থেকে বেরিয়ে আসতে সঠিক পরিকল্পনা আর সরকারি সহযোগিতার ওপর গুরুত্বারোপ করলেন ক্রীড়া সংগঠকরা।

ব্রাজিলের রিও ডি জেনিরোতে ১৬ দিনের এবারের আসরে ৩০৭টি স্বর্ণ পদকের জন্য লড়েছে ২০৭টি দেশ। শুধু পদক জয়ই নয়, হয়েছে অনেক নতুন রেকর্ড। উসাইন বোল্ট, মাইকেল ফেলপস কিংবা মোহাম্মদ ফারাদের রেকর্ড ভাঙার উজ্জীবনী শক্তি নিয়ে ফিরেছেন অনেক অ্যাথলেট।

শুধু তাই নয় সময়ের সঙ্গে রং পাল্টেছে বিশ্বের সবচেয়ে পুরনো এ ক্রীড়া আসরের। বড় ক্রীড়াযজ্ঞে বিজয় কেতন উড়িয়েছে সিঙ্গাপুর, পুয়ের্তোরিকো, কসোভো, আইভরিকোস্ট কিংবা তাজিকিস্তানের মতো ছোট দেশগুলোও। অন্তত একটি পদক জিতে তালিকায় নাম তুলেছে ৮৭টি দেশ।

অথচ বিশ্বের অষ্টম জনবহুল দেশ হয়েও অলিম্পিকে নিজেদের ৩২ বছরের ইতিহাসে শুধু অংশগ্রহণেই সন্তুষ্ট থাকতে হয়েছে বাংলাদেশকে। পদক জেতা তো দুরের কথা, লড়াই করার মানসিকতাই গড়তে পারছেন না লাল-সবুজের প্রতিনিধিরা। এজন্য পরিকল্পনার অভাব আর আর্থিক সীমাবদ্ধতাকে দায়ী করেছেন অ্যাথলেটিক্স ফেডারেশন সাধারন সম্পাদক ইব্রাহিম চেঙ্গিস।

তিনি বলেন, সঠিক পরিকল্পনা এবং খাতটিতে আর্থিক বরাদ্দ কম থাকায় অলিম্পিকে বারবার বাংলাদেশের ভরাডুবি ঘটছে। এসব দিকে সরকার একটু খেয়াল করলে এ অবস্থা থেকে বেরিয়ে আসা সম্ভব।

এর আগে ওয়াইল্ড কার্ডের বিশেষ সুবিধায় অলিম্পিকে অংশগ্রহণ করেন বাংলাদেশের অ্যাথলেটরা। তবে ৩১তম আসরে দেশের হয়ে ৭জন অ্যাথলেটের মধ্যে গলফার সিদ্দিকুর রহমান অংশ নিয়েছেন সরাসরি। তাই আশা-ভরসার প্রদীপ জ্বালিয়ে তার দিকেই তাকিয়ে ছিল দেশবাসী। কিন্তু ৫৯ জনের মধ্যে ৫৮তম হয়ে প্রতিযোগিতা শেষ করেন তিনি। ফলে এবারের অলিম্পিকেও শুধু অংশগ্রহণেই সীমাবদ্ধ থাকলো বাংলাদেশ।

এ অবস্থা থেকে বেরিয়ে আসতে খেলোয়াড়দের লম্বা প্রশিক্ষণ আর নতুন অবকাঠামো তৈরির পরামর্শ দিলেন জিমন্যাস্টিক্স ফেডারেশনের সাধারণ সম্পাদক আহমেদুর রহমান।

তিনি বলেন, আসছে অলিম্পিকের জন্য এখন থেকে খেলোয়াড় বাছাই করে সুষ্ঠু পরিকল্পনা এবং দীর্ঘমেয়াদী প্রশিক্ষণের ব্যবস্থা করলে ভালো ফল পাওয়া যাবে।

ডিএইচ/

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh