• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

হিজাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার হলো যে কারণে

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২২ মে ২০১৭, ১৭:৪০

অবশেষে হিজাব পরে বাস্কেটবল খেলার ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে বাধ্য হলো খেলাটির নিয়ন্ত্রক সংস্থা (এফআইবিএ)। সোমালিয়া-আমেরিকান নারী বাস্কেটবল খেলোয়াড়ের দাবির পরিপ্রেক্ষিতে এ নিষেধাজ্ঞা তুলে নিলো এফআইবিএ।

যুক্তরাজ্যভিত্তিক বিখ্যাত ম্যাগাজিন প্রোমো-মার্কেটিং জানায়, ওই নারীর নাম বিলকিস আবদুল –কাদির। সাম্প্রতিক সময়ে তিনি দুর্দান্ত পারফরম করছেন। তার নেতৃত্বে আমেরিকার ইন্ডিয়ানা অঙ্গরাজ্য ও মেম্ফিস বিশ্ববিদ্যালয় একাধিক পদক জিতেছে। এ নিয়ে আগেই খবর প্রকাশিত হয়েছে। এখন তিনি ইউরোপে বাস্কেটবল ক্যারিয়ার গড়ে তুলতে চান। তবে তার পথে প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছিল ধর্ম। মুসলিম হওয়ায় হিজাব পরে বাস্কেটবল খেলেন বিলকিস। কিন্তু আন্তর্জাতিক বাস্কেটবল ফেডারেশনের নিয়মে তা নিষিদ্ধ। ফলে সেখানে আন্তর্জাতিক ক্যারিয়ার গড়তে পারছেন না এ মেধাবী তরুণী।

পরে হিজাব পরেই বাস্কেটবলে আন্তর্জাতিক ক্যারিয়ার গড়তে আদালতে দাবি জানান বিলকিস আবদুল –কাদির। এর শুনানি শেষে সম্প্রতি রায় দিয়েছে বাস্কেটবল আদালত। সেই রায়ে বলা হয়েছে, এখন থেকে হিজাব পরে বাস্কেটবল খেলতে পারবেন নারীরা। অর্থাৎ সেই পথে আর বাধা রইলো না।

ফেডারেশনের এমন রায় দেয়ার পর আনন্দে অভিভূত হয়ে পড়েন বিলকিস। তিনি বলেন, আমি আবেগে আপ্লুত। ইতিহাসের অংশ ও ইতিবাচক পরিবর্তন আনতে পারায় আমি আনন্দিত। আবারো প্রমাণ হলো, এগিয়ে যাওয়ার পথে কোনো কিছুই বাধা হয়ে দাঁড়াতে পারেন না। ধন্যবাদ।