• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

আশা পূরণ হলো না বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ০১ এপ্রিল ২০১৭, ১৭:০৫

আফসোস! সুযোগ পেয়েও সিরিজ জেতার আশা পূরণ হলো না বাংলাদেশের। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে ৭০ রানে হেরে গেছে বাংলাদেশ। এতে ১-১ সমতায় শেষ হলো সিরিজ।

সিরিজ জয়ের লক্ষ্যে ২৮১ রান তাড়া করতে নেমে শুরুতেই ৩ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। ৫ ওভারে দলীয় ১৫ রানেই সাজঘরে ফেরেন তামিম ইকবাল, সাব্বির রহমান ও মুশফিকুর রহিম।

দলীয় ৪ রানে নুয়ান কুলাসেকারার বলে কট অ্যান্ড বোল্ড হয়ে ফেরেন ওপেনার তামিম (৪)। দলীয় ১০ রানে সেই কুলাসেকারার বলে চান্দিমালের হাতে ক্যাচ দিয়ে ফেরেন সাব্বির রহমান (০)। স্কোর বোর্ডে আর মাত্র ১ রান যোগ হতেই সুরঙ্গা লাকমলের বলে এলবিডব্লিউ’র ফাঁদে পড়ে ফেরেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান মুশফিকুর রহিম (০)।

এরপর নতুন ব্যাটসম্যান সাকিব আল হাসানের সঙ্গে জুটি বেঁধে ধীরে ধীরে সেই বিপর্যয় কাটিয়ে ওঠার চেষ্টা করেন সৌম্য সরকার। তবে দলীয় ৮৮ ও ব্যক্তিগত ৩৮ রানে দিলরুয়ান পেরেরার বলে চান্দিমালের স্ট্যাম্পিংয়ের শিকার হয়ে ফেরেন তিনিও। পরে মোসাদ্দেক হোসেনকে সঙ্গে নিয়ে লড়াইয়ের চেষ্টা করেন সাকিব। তবে সেই যাত্রায় ব্যর্থ হন মোসাদ্দেক। দলীয় ১১১ রানে সেকুগে প্রসন্নের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন তিনি (৯)। এরই সঙ্গে ফের বিপর্যয়ে পড়ে বাংলাদেশ।

সেই বিপর্যয়ের মধ্যেই দিলরুয়ান পেরেররা বলে গুনাথিলাকার হাতে ক্যাচ দিয়ে ফেরেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান (৫৪)। ৬২ বলে ৭ চারে এ রান করেন বাংলাদেশের ইনিংসে আশার আলো হয়ে থাকা এ ব্যাটসম্যান। দলের করুন পরিস্থিতিতে দলীয় ১২৭ রানে লাকমলের বলে চান্দিমালের হাতে ক্যাচ দিয়ে ফেরেন মিডলঅর্ডার ব্যাটসম্যান মাহমুদুল্লাহ রিয়াদ (৭)। সেই সঙ্গে চরম বিপর্যয়ে পড়ে বাংলাদেশ।

সেই বিপর্যয় আর কাটিয়ে উঠতে পারেননি টাইগাররা। দলীয় ১৫৫ রানে প্রসন্নের হাতে কট অ্যান্ড বোল্ড হয়ে ফেরেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা (১৬)। শেষদিকে যা একটু ম্যাচ প্র্যাকটিস করেছেন মেহেদী হাসান মিরাজ ও তাসকিন আহমেদ। তবে এতে শুধু আফসোসই জেগেছে। ইশ্! আগের ব্যাটসম্যানরা যদি এভাবে খেলতেন।

দলীয় ২০৯ রানে কুলাসেকারার বলে থারাঙ্গার হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন মিরাজ (৫১)। ৭১ বলে ৬ চারে এ লড়াকু ইনিংস খেলেন তিনি। অবশ্য এরপর আর বেশিক্ষণ বাংলাদেশের ইনিংস স্থায়ী হয়নি। শেষ ব্যাটসম্যান হিসেবে কুলাসেকারার বলে গুনারত্নের হাতে ক্যাচ দিয়ে তাসকিন ফিরে গেলে ৪৪.৩ ওভারে ২১০ রানে থামে টাইগারদের ইনিংস। সেইসঙ্গে ৭০ রানের জয় নিশ্চিত হয় লঙ্কানদের।

এদিন শ্রীলঙ্কা দলের সফল বোলার নুয়ান কুলাসেকারা। ইনিংসের টপঅর্ডার গুটিয়ে দেয়ার পাশাপাশি লেজও গুঁড়িয়ে দেন তিনি। সবমিলিয়ে একাই তুলে নেন ৪ উইকেট। আর তাকে যোগ্য সঙ্গ দিয়ে ২টি করে উইকেট তুলে নিয়ে বাকি কাজ সারেন সুরঙ্গা লাকমল, দিলরুয়ান পেরেরা ও সেকুগে প্রসন্নে।

শনিবার সকালে কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব গ্রাউন্ডে টস জিতে লঙ্কানদের ব্যাট করার আহ্বান জানান বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৮০ রান করে শ্রীলঙ্কা। দলের হয়ে সর্বোচ্চ ৫৪ রান করেন কুশল মেন্ডিস। দ্বিতীয় সর্বোচ্চ ৫২ রান আসে থিসারা পেরেরার ব্যাট থেকে। উপুল থারাঙ্গা করেন গুরুত্বপূর্ণ ৩৫ রান। এছাড়া অসেলা গুনারত্নে ও ধানুশকা গুনাথিলাকার ব্যাট থেকে আসে মূল্যবান ৩৪ রান করে।

বাংলাদেশের হয়ে মাশরাফি ৩টি, মোস্তাফিজ ২টি এবং মিরাজ ও তাসকিন নেন ১টি করে উইকেট।

ম্যান অব দ্য ম্যাচ থিসেরা পেরেরা ও ম্যান অব দ্য সিরিজ কুশল মেন্ডিস।

সিরিজের প্রথম ম্যাচে সব বিভাগে দুর্দান্ত নৈপুণ্য প্রদর্শন করে ৯০ রানের বিশাল জয় পায় বাংলাদেশ। আর দ্বিতীয় ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়।

কে/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh