• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

শ্রীলঙ্কাকে ৩২৫ রানের চ্যালেঞ্জ টাইগারদের

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ মার্চ ২০১৭, ১৭:২৮

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে শ্রীলঙ্কাকে ৩২৫ রানের চ্যালেঞ্জ ছুঁড়ে দিলো বাংলাদেশ। জিততে হলে নির্ধারিত ৫০ ওভারে ৬.৫ গড়ে এ রান করতে হবে লঙ্কানদের।

শনিবার ডাম্বুলার রনগিরি আন্তর্জাতিক স্টেডিয়ামে টস হেরে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। দলের হয়ে ম্যাচের গোড়াপত্তন করেন তামিম ইকবাল ও সৌম্য সরকার। তারা শুরুও করেন ভালো। তবে দলীয় ২৯ রানে সুরঙ্গা লাকমলের বলে উইকেটের পেছনে দাঁড়ানো দিনেশ চান্দিমালের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন সৌম্য সরকার (১০)।

সৌম্যর বিদায়ের পর সাব্বির রহমানকে নিয়ে লড়ে যান তামিম ইকবাল। দলের রানের গতি বাড়িয়ে চলেন তারা। এক পর্যায়ে জমে ওঠে তাদের জুটি। স্বপ্ন দেখান দীর্ঘপথ পাড়ি দেবার। তবে তাতে বাধ সাধেন অসেলা গুনারত্নে। তার বলে থারাঙ্গার হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরতে বাধ্য হন বাংলাদেশের হার্ডহিটার ব্যাটসম্যান সাব্বির রহমান (৫৪)। ১০ চারে ৫৬ বলে এ ঝলেমলে ইনিংস খেলেন তিনি। ফেরার আগে তামিমের সঙ্গে ৯০ রানের দুর্দান্ত জুটি গড়েন সাব্বির। যা বাংলাদেশের বড় সংগ্রহের ভিত গড়ে দেয়।

এরপর ক্রিজে আসেন বাংলাদেশের মিডলঅর্ডারের নির্ভরতার প্রতীক মুশফিকুর রহিম। তবে এদিন আস্থার প্রতিদান দিতে পারেননি তিনি। মাত্র ১ রান করে সান্দাকানের বলে কট অ্যান্ড বোল্ড হয়ে সাজঘরে ফেরেন মিস্টার ডিপেন্ডেবল।

তবে দমে যাননি তামিম ইকবাল। পরে ক্রিজে আসা বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের সঙ্গে গড়ে তোলেন জমজমাট জুটি। পাশাপাশি তুলে নেন দুরন্ত সেঞ্চুরি। ১২৭ বলে ১২ চারে এ সেঞ্চুরি হাঁকান ড্যাশিং ওপেনার। এটি তার ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি।

এদিন কম যাননি সাকিবও। তামিমকে যোগ্য সঙ্গ দেয়ার সঙ্গে তুলে নেন ক্যারিয়ারের ৩৩তম হাফসেঞ্চুরি। শেষ পর্যন্ত দলীয় ২৬৪ রানে লাকমলের বলে সান্দাকানের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন বিশ্বসেরা অলরাউন্ডার (৭২)। ৭১ বলে ৪ চার ও ১ ছক্কায় এ দুর্দান্ত ইনিংস খেলেন তিনি। ফেরার আগে তামিমের সঙ্গে ১৪৪ রানের অনবদ্য জুটি গড়েন তিনি।

সাকিব বিদায় নেবার কিছুক্ষণ পরই অবশ্য সাজঘরে ফেরেন গোটা ম্যাচে আলোর প্রদীপ হয়ে থাকা তামিম ইকবাল। দলীয় ২৮৯ রানে লাহিরু কুমারার বলে গুনাথিলাকার হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি (১২৭)।

শেষ দিকে মোসাদ্দেক ও মাহমুদুল্লাহর ঝড়ো দু’টি ইনিংসের ওপর ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৩২৪ রান সংগ্রহ করে বাংলাদেশ। ৯ বলে ৩ চার ও ১ ছক্কায় ২৪ রানে মোসাদ্দেক ও ৭ বলে ১ ছক্কায় ১৩ রান করে অপরাজিত থাকেন মাহমুদুল্লাহ।

শ্রীলঙ্কার হয়ে লাকমল ২টি এবং কুমারা, সান্দাকান ও গুনারত্নে নেন ১টি করে উইকেট।

টাইগারদের হয়ে এ ম্যাচে অভিষেক ঘটছে অফস্পিনার মেহেদী হাসান মিরাজের।

বাংলাদেশ দল: তামিম, সৌম্য, সাব্বির, মুশফিক (উই.), সাকিব, মাহমুদুল্লাহ, মোসাদ্দেক, মেহেদী, মাশরাফি (অধি.), তাসকিন ও মুস্তাফিজ।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh