• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

যথাযথ সিকিউরিটি নিলে ফেসবুক হ্যাক সম্ভব না

তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ২৭ এপ্রিল ২০১৮, ১৫:২২

এখন হরহামেশাই ঘটছে ফেসবুক হ্যাক হওয়ার ঘটনা। এ তালিকা থেকে বাদ নেই পাড়ার কিশোর থেকে শুরু করে সরকারের মন্ত্রী পর্যন্ত। কিন্তু জানেন কী, কয়েকটি ব্যাপারে সচেতন থাকলেই ফেসবুক হ্যাক করা প্রায় অসম্ভব? সবার সুবিধার্থে ফেসবুক হ্যাক অসম্ভব করার বিদ্যা নিয়ে আজ আমরা হাজির আপনার সামনে। চলুন জেনে নেই।

১) ফেসবুকসহ সকল সামাজিক যোগাযোগের মাধ্যম বেশ কয়েকবছর আগে থেকেই দুই ধাপের ভেরিফিকেশন চালু করেছে। এটার মানে হলো আপনি যতোবার ফেসবুক লগইন করবেন, আপনার ব্যক্তিগত মোবাইল নম্বরে একটি নতুন কোডসহ একটি ম্যাসেজ চলে আসবে, এই কোডটি ফেসবুকে প্রবেশ করিয়েই কেবল আপনি ফেসবুকে ঢুকতে পারবেন। তারমানে হলো কেউ যদি আপনার ফেসবুক পাসওয়ার্ড বেরও করে ফেলে, তারপরেও আপনার মোবাইল নম্বরে আসা ম্যাসেজ ছাড়া আপনার ফেসবুক অ্যাকাউন্টে ঢুকা অসম্ভব। ফেসবুকে টু ফ্যাক্টর ভেরিফিকেশন চালু করার জন্য ফেসবুকের সেটিংসে গিয়ে ‘সিকিউরিটি ও লগইন’ অপশনে যান, সেখানে গিয়ে আপনি টু ফ্যাক্টর ভেরিফিকেশন চালু করতে পারেন।

শুধু ফেসবুক নয় টুইটার, জিমেইল, ড্রপবক্সসহ অনেকগুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে টু ফ্যাক্টর ভেরিফিকেশন চালু আছে।
--------------------------------------------------------
আরও পড়ুন : ঝড়ের মধ্যেও ৫০০ কোটি ডলার তুলে নিল ফেসবুক
--------------------------------------------------------

২) যতই বিশ্বাসযোগ্য দাবি করুক না কেনো, আপনার ফেসবুক অ্যাকাউন্টের সাথে কোন থার্ড পার্টি অ্যাপকে সংযুক্ত করবেন না। অর্থাৎ ধরুন আপনি নতুন কোনো বই পড়ার ওয়েবসাইটে অথবা অ্যাপে ঢুকলেন। ওই ওয়েবসাইট অথবা অ্যাপটি ব্যবহার করার জন্য আপনাকে হয়তো অ্যাকাউন্ট খুলতে হতে পারে। অপশন আসবে আপনার ইমেইল দিয়ে অ্যাকাউন্ট খুলার অথবা ফেসবুকের মাধ্যমে অ্যাকাউন্ট খোলার। অনেকেই ইমেইল দিয়ে অ্যাকাউন্ট খোলা ঝামেলার মনে করেন বলে ফেসবুকে একটা ক্লিক করেই ঢুকে যান নতুন ওয়েবসাইটটিতে। এর মাধ্যমে আপনার ফেসবুক অ্যাকাউন্টের সাথে থার্ড পার্টি অ্যাপগুলো লিংক হয়ে গেলো। আপনার ফেসবুকের সকল পাবলিক ইনফরমেশন পেয়ে গেলো থার্ড পার্টি অ্যাপগুলো। সম্প্রতি হয়ে যাওয়া ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেংকারিতে এভাবেই ব্যবহারকারীদের তথ্য ফাঁস করেছিল একটি থার্ড পার্টি অ্যাপ।

৩) অযথা কোন লিংকে ক্লিক করবেন না। যত্রতত্র লিংক ক্লিক করার কারণেই ফেসবুক অ্যাকাউন্ট সবচেয়ে বেশি হ্যাক হয়ে থাকে। অনেক সময় দেখবেন আপনার কাছে পর্নোগ্রাফিক অথবা নজরকাড়া থাম্বনেইলসহ কোনো ভিডিওর লিংক আসতে পারে আপনার চ্যাটবক্সে। সেগুলো ক্লিক করলেই হ্যাকারদের হাতে চলে যেতে পারে আপনার ফেসবুক অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ।

৪) অনেকেই নিজের ফোনে অথবা ল্যাপটপে ফেসবুকে লগইন করার পর আর লগআউট করতে চান না। ভাবেন, আমার ফোনই তো, আর কে ব্যবহার করতে পারে। একবার ভাবুন, আপনার ফোনটি হারিয়ে গেলে, ফোনটি যার হাতে পড়বে তার নিয়ন্ত্রণে যাবে আপনার ফেসবুক প্রোফাইলটি। তাই, যতবারই ফেসবুক ব্যবহার করবেন না কেনো, প্রত্যেকবারই ব্যবহার শেষে লগআউট হয়ে যাবেন।

৫) ফেসবুক হ্যাক হওয়ার আরেকটি বড় কারণ হলো দুর্বল পাসওয়ার্ড। আমাদের দেশের অধিকাংশ মানুষই ১২৩৪৫ টাইপের পাসওয়ার্ড ব্যবহার করে থাকেন। এটা করা একদমই উচিত নয়। পাসওয়ার্ডের সংখ্যা, অক্ষর, বিভিন্ন রকমের চিহ্ন সমন্বয় করে দিতে হবে। তাহলে এই পাসওয়ার্ড অনুমান করাই মুশকিল হয়ে যাবে হ্যাকারদের জন্য। আর ফেসবুকে যে পাসওয়ার্ড ব্যবহার করেন সেই একই পাসওয়ার্ড অন্যান্য ওয়েবসাইট ও অ্যাপগুলোতে অবশ্যই ব্যবহার করবেন না। তাহলে আমও যাবে, ছালাও যাবে।

আরও পড়ুন :

কেএইচ/এমকে

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
X
Fresh