• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

ফেসবুকের তথ্য নিয়েছিল কংগ্রেস বিজেপিও

আন্তর্জাতিক ডেস্ক

  ২২ মার্চ ২০১৮, ১৬:৫৫

ক্যামব্রিজ অ্যানালিটিকা গত মার্কিন নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের পক্ষে প্রায় ৫০ মিলিয়ন ফেসবুক ব্যবহারকারীর তথ্য ব্যবহার করেছে। ভারতের দুই প্রধান দল বিজেপি ও কংগ্রেসও একই পদ্ধতিতে প্রচারণা চালিয়েছিল। আর তাদের হয়েও কাজ করেছিল ক্যামব্রিজ অ্যানালিটিকা। এমন তথ্য দিয়ে খবর প্রকাশ করেছে পশ্চিমবঙ্গের দৈনিক আনন্দবাজার।

মোদি সরকারের আইন ও তথ্য-প্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলেন, ফেসবুক থেকে তথ্য হাতিয়ে যুক্তরাষ্ট্রের ভোটে নাক গলানোর অভিযোগ যাদের বিরুদ্ধে সেই সংস্থার সঙ্গে কেন কংগ্রেসের মাখামাখি?

তিনি আরও বলেন, এটা স্পষ্ট করে বলে দিতে চাই, আমরা বাকস্বাধীনতা, সংবাদমাধ্যম ও ভাবপ্রকাশের স্বাধীনতায় বিশ্বাসী। ফেসবুক বা অন্য সোশ্যাল মিডিয়া এ দেশের নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করলে সহ্য করা হবে না।

--------------------------------------------------------
আরও পড়ুন: ফেসবুকের ৫ হাজার কোটি ডলার গচ্চা
--------------------------------------------------------

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়ার সামাজিক ভূমিকা নিয়ে বরাবরই বেশ উচ্ছ্বসিত। ফেসবুক সদরদপ্তরেও গিয়েছিলেন তিনি।

মার্ক জাকারবার্গকে উদ্দেশ্য করে দেশটির আইন ও তথ্য-প্রযুক্তি মন্ত্রী আরও বলেন, মনে রাখবেন ফেসবুকের মাধ্যমে যদি ভারতীয়দের তথ্য চুরি হয়, তবে তা সহ্য করব না। আমাদের কঠোর তথ্যপ্রযুক্তি আইন রয়েছে। তা প্রয়োগ করা হবে। প্রয়োজন পড়লে আপনাকে ডেকে আনা হবে।

কংগ্রেসের সোশ্যাল মিডিয়া ও ডিজিটাল যোগাযোগ সেলের প্রধান দিব্যা স্পন্দনা বলেন, ইরাকে এত জন ভারতীয় মারা গেলেন। সরকার চেপে গিয়েছিল। ব্যাপারটা এখন সামনে আসায় অস্বস্তি ঢাকতে প্রসঙ্গ ঘোরাচ্ছে। আমাদের সঙ্গে এমন সংস্থার কোনো যোগাযোগ নেই।

এদিকে কংগ্রেসের রণদীপসিংহ সুরজেওয়ালা বলেন, ওই বিতর্কিত সংস্থার সঙ্গে যোগ রয়েছে বিজেপিরই। ২০১৪ সালের সাধারণ নির্বাচনে 'মিশন ২৭২' সফল করতে বিজেপিই ক্যামব্রিজ অ্যানালিটিকার ভারতীয় শাখা ওভলেনো বিজনেস ইন্টেলিজেন্স প্রাইভেট লিমিটেড (ওবিআই)-এর সাহায্য নিয়েছিল।

উল্লেখ্য, ওবিআই-এর ওয়েবসাইট থেকে জানা যায়, বিজেপি-কংগ্রেসসহ সংযুক্ত জনতা দল ও আইসিআইসিআই ব্যাঙ্কও ক্যামব্রিজ অ্যানালিটিকার ভারতীয় শাখা ওভলেনো বিজনেস ইন্টেলিজেন্স প্রাইভেট লিমিটেড (ওবিআই)-এর সেবা নিয়েছেন।

আরও পড়ুন:

এপি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রতারণার কামাই খোয়ালেন জুয়ার সাইটে 
X
Fresh