• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

চাকরি খোঁজা যাবে ফেসবুকে!

তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ০২ মার্চ ২০১৮, ১৫:১২

সারা বিশ্বের চাকরিপ্রত্যাশীদের সুবিধার্থে এবার ফেসবুক চল্লিশটিরও বেশি দেশে চাকরি খোঁজা ও চাকরির আবেদন করার সুবিধাযুক্ত জব পোষ্টিং টুল নিয়ে আসছে। খবর দ্য ভার্জ ও ফোরবসের।

সামাজিক যোগাযোগের এই মাধ্যমটি গত বুধবার এক ঘোষণায় জানায়, যুক্তরাষ্ট্র, কানাডা, ফ্রান্স, ব্রাজিলসহ বিশ্বের ৪০টি দেশে ফেসবুক এ সেবা চালু করেছে। ফেসবুকের জব অ্যাপ্লিকেশন ফিচারটি ব্যবহার করে এসব দেশে চাকরির জন্য আবেদন করা যাবে। সেবাটি বিশ্বের বিভিন্ন দেশে পৌঁছে দিতে কাজ করছে ফেসবুক কর্তৃপক্ষ। এ বিষয়ে প্রায় একশ কোটি ডলারের মত বিনিয়োগ ও করছে প্রতিষ্ঠানটি।

কোম্পানিটি বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠানের জন্য ফেসবুক অ্যাপ ব্যবহার করে তাদের চাকরি খোঁজা সংক্রান্ত লিস্টিং পোষ্ট করতে পারবে। একবার একটি কর্মী নিয়োগের খবর পোষ্ট করলে আগ্রহীদের সাথে প্রতিষ্ঠানের কর্তা কিংবা মানবসম্পদ বিভাগ সরাসরি মেসেঞ্জারের মাধ্যমে যোগাযোগ করতে পারবে। চাকরিপ্রত্যাশীরা চাইলে আগে থেকে প্রত্যাশিত চাকরির জন্য নির্দিষ্ট প্রতিষ্ঠান কিংবা ব্যবসাপ্রতিষ্ঠানের কোম্পানি লিস্টিংয়ে সাবস্ক্রাইব করে রাখতে পারবে।

ফেসবুকের জবস প্রোডাক্ট ম্যানেজার গৌরব দোশী দ্যা ভার্জকে জানান, ব্যবহারকারীরা এই সংক্রান্ত প্রাইভেসি সেটিং কোন রকম ঝামেলা ছাড়াই পরিবর্তন করতে পারবেন।

ফেসবুকের জব অ্যাপ্লিকেশন ফিচারটি গত বছর শুধু যুক্তরাষ্ট্র ও কানাডাতে চালু করা হয়। ফেসবুকের দেওয়া তথ্য অনুযায়ী, প্রতি চারজনে একজন ব্যক্তি এখন ফেসবুকে চাকরি খুঁজেন।

চাকরি প্রার্থীদের পোস্ট করা তথ্যগুলো দিয়েই স্বয়ংক্রিয়ভাবে আবেদনপত্র সাজাবে ফেসবুক। এই আবেদনপত্রে আগের চাকরির অভিজ্ঞতা ও শিক্ষাগত যোগ্যতা দিতে হবে। ফেসবুকের ‘জব’ সেকশনে গেলেই চাকরি প্রার্থীরা নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে পারবেন।

ফেসবুকের এই সম্প্রসারণটি ধীরে ধীরে পৃথিবীর সবগুলো দেশেই ছড়িয়ে পড়বে বলে জানায় সংশ্লিষ্টরা। এর মাধ্যমে পৃথিবীর জনপ্রিয় চাকরি খোঁজার সামাজিক যোগাযোগ মাধ্যমে লিন্কডইন, গ্লাসডোর ও মনস্টারডটকমের সাথে ফেসবুকের প্রতিদ্বন্দিতা বাড়বে বলে বাজার বিশ্লেষকদের ধারণা।আরও

পড়ুন:

কেএইচ/এমকে

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফেসবুকে ধর্ম নিয়ে কটূক্তি, শিক্ষক কারাগারে
বিরল এক মহাজাগতিক ঘটনার সাক্ষী হলো দেশ
ফেসবুকে পোস্ট দিয়ে সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা
তীব্র গরমে ফেসবুকে ভাইরাল আবুল খায়েরের সেই বিজ্ঞাপন!
X
Fresh