• ঢাকা শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
logo

মোবাইল ফোনে কুরআন তেলাওয়াতে ফজিলত পাওয়া যাবে কী?

আরটিভি অনলাইন ডেস্ক

  ৩০ এপ্রিল ২০১৮, ১৯:২১

আরটিভিতে সরাসরি প্রচারিত হয় ইসলাম নিয়ে প্রশ্নোত্তরমূলক বিশেষ অনুষ্ঠান ‘শরিফ মেটাল প্রশ্ন করুন। এ অনুষ্ঠানে কুরআন ও হাদিসের আলোকে দর্শক-শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয়। এবারের পর্বে উত্তর দিয়েছেন মুফতি কাজী মুহম্মদ ইব্রাহীম।

প্রশ্ন: মোবাইলে কুরআন অ্যাপস ডাউনলোড করে তেলাওয়াত করলে ফজিলত পাওয়া যাবে কী?

উত্তর: মূল বিষয় হলো কুরআন পড়া। এটা মানুষ পড়লো না মোবাইল পড়লো সেটা হচ্ছে মূল কথা। যেখান থেকেই দেখা হোক না কেন, সেটা মানুষ নিজ মুখ দিয়ে পড়লেই হলো। আর শুধু পড়লেই না, তিনি কোনও অ্যাপস থেকে শুনলেও সওয়াব পাবেন। এর মানে হলো, আল্লাহ তাআলার বাণী যে মাধ্যম থেকেই হোক না কেন, শুনলেই সওয়াব পাওয়া যাবে।

--------------------------------------------------------
আরও পড়ুন : শবে বরাতে আতশবাজি নিষিদ্ধ: ডিএমপি
--------------------------------------------------------

প্রশ্ন: কবর খোড়ার সঠিক পদ্ধতি কী?

উত্তর: কবরের ঐতিহ্য সেই আদম (আ.) থেকেই। কবরের আকৃতি দুই রকমের হয়, আল লাহাদ, আশশাখ। একটা হলো সিন্ধুক কবর- সেটা হয় একদম বরাবর। আরেকটা হলো লাহাদ কবর। সেটা কবর খুড়ে এক দু’হাত জায়গা করে লাশটা কোনোরকম রাখার ব্যবস্থা করা হয়। ওই কবরটা এতো সমান্তরাল হয় না, একটু কার্ভ হয়।

সিন্ধুক কবরটা বালি মাটিতে করতে হয়। আর এটেল মাটিতে লাহাদ কবরটি করতে হয়। দুইটাই সুন্নাহ। আর আরেকটা ব্যাপার আছে, সেটা হলো, কবর দেয়ার পর এক বিঘত পরিমাণ উঁচু করে সেখানে একটা পাথর রেখে দেয়া, যাতে বুঝা যায় এটা একটা কবর। আরব জাহানের সব গোরস্থানেই একটা করে পাথর রেখে দেয়া হয়।

আরও পড়ুন :

কেএইচ/এমকে

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
X
Fresh