• ঢাকা রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

প্রচলিত নামাজের নিয়ত কুরআন সুন্নাহর কোথাও নেই

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৮ মার্চ ২০১৮, ১৭:৫২

আরটিভির সরাসরি ইসলাম নিয়ে প্রশ্নোত্তরমূলক বিশেষ অনুষ্ঠান ‘শরিফ মেটাল প্রশ্ন করুন’। এ অনুষ্ঠানে কুরআন ও হাদিসের আলোকে দর্শক-শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয়। এবারের পর্বে উত্তর দিয়েছেন ইসলামী চিন্তাবিদ হাফেজ মুফতি কাজী মুহাম্মদ ইব্রাহিম।

প্রশ্ন: নামাজে আরবি কিংবা বাংলাতে নিয়ত না পড়ে শুধু আল্লাহু আকবার বলে নামাজ শুরু করলে নামাজ কবুল হবে কিনা?

উত্তর: সহীহ বুখারিতে আছে, সমস্ত আমলই নিয়তের উপর নির্ভরশীল। নিয়ত মানেই হল অন্তরের সংকল্প। নিয়তের সাথে মুখের কোন কথার সম্পর্ক নেই। আর প্রচলিত নামাজের যে নিয়ত আছে সেগুলো কুরআন সুন্নাহর কোথাও নেই। এগুলো পুরো বানোয়াট কথাবার্তা, মানুষের বানানো। নিয়ত মানে হল কোন আমলটি করছি এবং কার জন্য করছি সেটা হৃদয়ে ধারণ করা।

প্রশ্ন: হজের সময় আরাফাতের ময়দানে জোহর এবং আসরের নামাজ যৌথভাবে পড়া হয়। সেই নামাজ তাবুতে না মসজিদে এবং জামাতে না একাকী পড়তে হবে?

উত্তর: নবী কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জোহর এবং আসর একসাথে দুই রাকাত করে পড়েছিলেন। আগে জহুর পড়েছিলেন এবং তারপর আকামত দিয়ে আসর পড়েছিলেন। মুসলিম বিশ্বের অধিকাংশ আলেম ওলামা এই হাদিসের আমল করেন। ওলামাদের আরেকটি দল আরাফাতের ময়দানে আলাদা আলাদা পড়েন, তবে এটার পেছনে যে যুক্তি আছে সেটা খুব দুর্বল। এটার পক্ষে কোনো সহীহ হাদিস নেই।

আরও পড়ুন:

কেএইচ/এমকে

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘সুষম অর্থনৈতিক উন্নয়ন ছাড়া অভ্যন্তরীণ মাইগ্রেশন ঠেকানো সম্ভব নয়’
যে কারণে ডিবিতে গিয়েছিলেন মামুনুল হক
রাসুল (সা.) সুস্থ থাকতে যে দোয়া পড়তেন
আ.লীগের কারণে পানির ন্যায্য হিস্যা থেকে বঞ্চিত দেশের মানুষ: ফখরুল
X
Fresh