• ঢাকা মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
logo

মৃত্যুচিন্তা মানুষকে অপরাধ থেকে দূরে রাখে

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৬ জানুয়ারি ২০১৮, ২০:১৬

মৃত্যু জীব-জগতের একটি নিয়তি নির্ধারিত অনিবার্য। এর থেকে নিস্তার নেই কারও। এ সত্য সবাইকে একদিন গ্রহণ করতেই হবে। কিন্তু মানুষ এ মৃত্যু ও তার পরবর্তী জীবন সম্পর্কে থাকে গাফেল।

প্রত্যেককেই মৃত্যুবরণ করতে হবে। মৃত্যু মানে চিরতরে ধ্বংস হয়ে যাওয়া নয়। মৃত্যু দ্বারা মানুষ ইহজীবনের কর্ম অনুযায়ী ফল ভোগ করতে হবে। আল্লাহ তায়ালা পবিত্র কোরআনে বলেন, ‘প্রত্যেককেই মৃত্যুর স্বাদ ভোগ করতে হবে। তারপর তোমরা আমারই কাছে ফিরে আসতে হবে।’ (সুরা আল-আনকাবুত, আয়াত: ৫৭)

আল্লাহ তায়ালা আরও বলেন, ‘প্রত্যেককেই মৃত্যুর স্বাদ ভোগ করতে হবে। আর তোমাদের কর্মফল তো কিয়ামত দিবসেই পরিপূর্ণভাবে দেয়া হবে।’(সুরা আলে-ইমরান, আয়াত: ১৮৫)

কার মৃত্যু কখন কোথায় হবে তা কেউ জানে না। এটা একমাত্র আল্লাহ তায়ালাই জানেন। হতে পারে তা আজই কিংবা আগামীর যেকোনো দিন। আল্লাহ তায়ালা তার দিনক্ষণ এভাবেই স্থির করে রেখেছেন যে, কারও মৃত্যু সেই নির্দিষ্ট সময়ের একপলক আগেও হবে না, একপলক পরেও নয়। এ সম্পর্কে আল্লাহ বলেন, ‘আল্লাহর অনুমতি ছাড়া কারও মৃত্যু হতে পারে না, যেহেতু তার মেয়াদ স্থিরীকৃত।’ (সুরা আলে-ইমরান, আয়াত: ১৪৫)

অন্য আয়াতে আল্লাহ বলেন, ‘কেউ জানে না কোন ভূমিতে তার মৃত্যু ঘটবে।’ (সুরা লোকমান, আয়াত: ৩৪)

আল্লাহ তায়ালা আরও বলেন, ‘ হে ঈমানদারগণ; আল্লাহকে যেমন ভয় করা উচিৎ ঠিক তেমনিভাবে ভয় করতে থাক। এবং অবশ্যই মুসলমান না হয়ে মৃত্যুবরণ করো না।’ (সুরা আলে ইমরান, আয়াত: ১০২)

যেহেতু মৃত্যু কখন ঘটবে তা জানা নেই, তাই সর্বক্ষণ আল্লাহ তায়ালার বাধ্য ও অনুগত হয়ে চললেই আত্মসমপর্ণকারীরূপে মৃত্যু লাভের আশা করা যায়।

মৃত্যু চিন্তা আত্মশুদ্ধি অর্জনের এক মহৌষধ। এর ক্রিয়ায় লোভ-লালসা, অহংকার, আত্মম্ভরিতা, হিংসা বিদ্বেষ প্রভৃতি অসতগুণ অপনীত হয়ে ব্যক্তির মাঝে সুকুমার গুণাবলী ও উন্নত মানবিক চরিত্রের বিকাশ ঘটে। এটা মানবিক বোধের মহা উদ্বোধক। যে কোনে কুচিন্তা ও অসৎভাবনাকে হটিয়ে অন্তরে উন্নত চিন্তা ও মহৎ ভাবনার উন্মেষ সাধন এই মৃত্যুচিন্তা দ্বারাই সম্ভব।

আল্লাহ আমাদের সকলকে নেক বান্দা হিসেবে কবুল করুক।আমিন আমিন- ছুম্মা আমিন)

কেএইচ/এমকে

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইহকাল ও পরকালের সার্বিক কল্যাণের জন্য যে দোয়া পড়বেন
রাসুলুল্লাহ (সা.)-এর অমূল্য ১০ উপদেশ
X
Fresh