• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

জীবনসঙ্গী নির্বাচনের ক্ষেত্রে ইসলাম কী বলে

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৩ জানুয়ারি ২০১৮, ১৬:০২

আরটিভির সরাসরি ইসলাম নিয়ে প্রশ্নোত্তরমূলক বিশেষ অনুষ্ঠান ‘শরিফ মেটাল প্রশ্ন করুন।’ এ অনুষ্ঠানে কোরআন ও হাদিসের আলোকে দর্শক-শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয়। এবারের পর্বে উত্তর দিয়েছেন বায়তুল মোকাররমের সিনিয়র পেশ ইমাম এবং ভারপ্রাপ্ত খতিব হজরত মাওলানা মুফতি মুহিব্বুল্লাহিল বাকী।

প্রশ্ন : জীবনসঙ্গী নির্বাচনের ক্ষেত্রে ইসলাম কোন কোন বিষয়ের প্রতি গুরুত্ব দেয়?

উত্তর : সাধারণত মানুষ বিয়ে করে সৌন্দর্য, অর্থ ও বংশের ঐতিহ্য দেখে। কিন্তু বিয়ে করার জন্য ছেলে হোক বা মেয়ে হোক, সবসময় আমাদের দীনকেই অগ্রাধিকার দিতে হবে। বর্তমান সময়ে অন্যান্য বিষয় যাচাই না করে শুধু অর্থ বিত্ত দেখেই বিয়ে দেয়া হচ্ছে, এতে করে দেখা যায় এক বছরের মধ্যেই বিয়ে ভেঙ্গে যাচ্ছে। বিয়ে ভেঙ্গে যাওয়ার সবচেয়ে বড় কারণ হচ্ছে স্বামী কিংবা স্ত্রী একজন আরেকজনের ধর্মীয় কিংবা আধ্যাত্মিক বিষয়টি দেখেন না এবং একজন আরেকজনের হক আদায় করেন না। সেখানে অশান্তি হওয়াটাই স্বাভাবিক।

--------------------------------------------------------
আরও পড়ুন: চট্টগ্রাম আসছেন বায়তুল মুকাদ্দাস গ্রান্ড খতিব
--------------------------------------------------------

প্রশ্ন : নামাজ পড়ার সময় শিশুরা যখন বিরক্ত করে কিংবা ঘাড়ের ওপর উঠে থাকে, এসব কারণে নামাজ ভঙ্গ হবে কী না?

উত্তর : শিশুদের জন্য ধৈর্য প্রদর্শন করা আল্লাহর পক্ষ থেকে বড় ধরনের নেয়ামত। রাসূলুল্লাহ (সা.) নামাজ পড়ার সময় ইমাম হাসান-হোসেইন উনার ঘাড়ে বসে থাকতেন। এমনও হয়েছে যে হাসান-হোসেইন ঘাড় থেকে পড়ে যাবেন এই ভয়ে দোয়া শেষ হওয়ার পড়েও তিনি সিজদা থেকে উঠতেন না। অতএব বাচ্চারা ঘাড়ে বসে থাকলে নামাজ হবে না সেটা ঠিক নয়। তবে সিজদার জায়গায় বসলে দুহাত দিয়ে না সরিয়ে একহাত দিয়ে আস্তে করে সরিয়ে দেবেন। তাহলে নামাজ ভঙ্গের কারণ হবে না। তবে দুই হাত দিয়ে সরালে নামাজ ভঙ্গের কারণ হতে পারে।

আরও পড়ুন

কেএইচ/এমকে

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয় : হাইকোর্ট
যে কারণে আল্লাহ বৃষ্টি বন্ধ করে দেন
তীব্র গরমে সালাতুল ইসতিসকা আদায়ের কর্মসূচি জামায়াতের
ইবিতে বিবস্ত্র করে র‌্যাগিংয়ের ঘটনায় সত্যতা পেয়েছে তদন্ত কমিটি
X
Fresh