• ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
logo

কোচিং বাণিজ্য বন্ধে আইন হচ্ছে: শিক্ষামন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৮ সেপ্টেম্বর ২০১৭, ২১:৩২

কোচিং বাণিজ্য বন্ধ করতে আইন করা হচ্ছে বলে জানালেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা(এসডিজি) অর্জনে বাংলাদেশে ভবিষ্যৎ কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা-প্রশিক্ষণ(টিভিইটি) পরিকল্পনা’ শীর্ষক দিনব্যাপী জাতীয় কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

শিক্ষা নিয়ে আর কোনো ব্যবসা চলবে না উল্লেখ করে নুরুল ইসলাম নাহিদ বলেন, দেশের যেসব শিক্ষা প্রতিষ্ঠানে কোচিং বাণিজ্য হচ্ছে, তা অচিরেই বন্ধ করতে হবে। গাইড ও নোট বই বন্ধেও ব্যবস্থা নেয়ার চিন্তা ভাবনা করা হচ্ছে।

তিনি বলেন, শিক্ষকদের মহান এই পেশাকে কলুষিত করে যেসব শিক্ষক কোচিং বাণিজ্য করে শিক্ষার পরিবেশ নষ্ট করছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

শিক্ষামন্ত্রী বলেন, কারিগরি শিক্ষার প্রতি অভিভাবক ও শিক্ষার্থীর আগ্রহ সৃষ্টি হয়েছে। বর্তমান সরকারের নানামুখী উদ্যোগ ও কার্যক্রমের ফলে কারিগরি শিক্ষায় ভর্তির হার শতকরা ১৪ ভাগ। একটি আসনের বিপরীতে এখন ১২ শিক্ষার্থী ভর্তির জন্য অংশগ্রহণ করে।

তিনি বলেন, শিক্ষার্থীদের বিশ্বমানের প্রযুক্তিনির্ভর করে গড়ে তুলতে এবং বিশ্ববাজারের প্রতিযোগিতায় টিকে থাকতে তাদেরকে প্রাতিষ্ঠানিক শিক্ষার সঙ্গে সঙ্গতি রেখে কারিগরি শিক্ষার সঙ্গে সম্পৃক্ততা বাড়ানোর প্রতি আরো গুরুত্ব দিতে হবে।

এজন্য উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে ভোকেশনাল স্কুল কলেজগুলোকে উন্নত করা হচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

এসময় আরো উপস্থিত ছিলেন কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, প্রধানমন্ত্রীর দপ্তরের প্রধান সমন্বয়ক(এসডিজিএস) আবুল কালাম আজাদ, স্টেপ প্রকল্পের প্রকল্প পরিচালক এ বি এম আজাদ, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস।

কে/সি

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাকরিতে প্রবেশের বয়স বাড়বে কিনা, জানালেন জনপ্রশাসনমন্ত্রী
প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে: শিক্ষামন্ত্রী
বাংলাদেশি শিক্ষার্থীদের সুখবর দিলো রাশিয়া
শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ
X
Fresh