• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

চুরির অভিযোগে আদালতে জাকারবার্গ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৮ জানুয়ারি ২০১৭, ১৩:৫৩

চুরির অভিযোগে আদালতে হাজিরা দিলেন জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ।

গেলো মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ডালাস ফেডারেল আদালতে হাজির হন তিনি। এসময় তাকে নানা প্রশ্নের মুখোমুখি হতে হয়।

ভিডিও গেইম নির্মাতা প্রতিষ্ঠান জেনিম্যাক্স’র অভিযোগ, তাদের মেধা সম্পত্তি ব্যবহার করে রিফট হেডসেটসহ অন্যান্য ভিআর সিস্টেম তৈরি করেছে ফেসবুকের অকুলাস বিভাগ। এ অভিযোগে ২০১৪ সালে ফেসবুকের বিরুদ্ধে মামলা করে জেনিম্যাক্স। ওই বছরই অকুলাসকে কিনে নেয় ফেসবুক।

ওই মামলায় হাজিরা দিতে আদালতে যান জাকারবার্গ। এসময় তিনি নানা বিব্রতকর প্রশ্নের মুখোমুখি হন। তাকে প্রশ্ন করা হয়-অকুলাস কীভাবে ভিআর নিয়ে ধারণা পেলো? ফেসবুক অকুলাসকে ২০০ কোটি ডলারে কেনার সময় তিনি কীভাবে এর খোঁজ পেলেন? এরকম আরো অনেক প্রশ্ন।

আদালতে জেনিম্যাক্স আইনজীবী টনি সাম্মি’র সঙ্গে এক পর্যায়ে উত্তপ্ত বাক্য বিনিময় হয় জাকারবার্গের। এসময় তিনি জানান, অকুলাসকে কেনার সময় ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) প্রযুক্তি পুরোপুরি তৈরি করা হয়নি।

এর প্রেক্ষিতে সাম্মি বলেন, কোনো প্রযুক্তি উন্নত করলেই তা নিজের হয়ে যায় না। যদি আমার বাইক চুরি করেন, তারপর এটি রং করে একটি ঘণ্টা লাগিয়ে দেন, তাহলে কি এটি আপনার হয়ে যাবে?

জবাবে জাকারবার্গ বলেন, না। অকুলাস প্রযুক্তি অন্য কারো প্রযুক্তির ওপর নির্ভর করে তৈরি করা হয়েছে।এ ধারণা ভুল।

সবচেয়ে মজার বিষয়, এদিন নিজের চিরাচরিত টি-শার্ট আর জিনস থেকে বের হয়ে এসে স্যুট আর টাই পরে আদালতে হাজিরা দেন জাকারবার্গ।

তিনি আরো জানান, অকুলাসকে কেনার আগে ফেসবুকের বিরুদ্ধে কোনো প্রতিষ্ঠানের চুরির অভিযোগ ছিল না।আমিও কখনো জেনিম্যাক্স’র কথা শুনিনি।

৩২ বছরের এ প্রধান নির্বাহী কন্যার প্রথম হাঁটা ধারণ করতে ভিআর ব্যবহার করেন।

ধারণা করা হচ্ছে, চলতি সপ্তাহের শেষে অকুলাস’র সহ-প্রতিষ্ঠাতা পালমার লাকি’কে এ মামলায় আদালতে ডাকা হবে।

কে/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh