• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

প্রেসক্রিপশন যেনো পড়া যায়

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৯ জানুয়ারি ২০১৭, ১৪:৫৮

ডাক্তারদের প্রেসক্রিপশন (ব্যবস্থাপত্র) পড়ার উপযোগী করে লেখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে চার সপ্তাহের মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়কে সার্কুলার জারির জন্য রুল দেয়া হয়েছে।

সোমবার বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরশেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান।

স্বাস্থ্যসচিব, বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিলের রেজিস্ট্রার, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সেক্রেটারিসহ বিবাদীদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

গেলো বছরের ১৭ ডিসেম্বর ​একটি জাতীয় দৈনিকে ‘ভুল ওষুধ গ্রহণের ঝুঁকিতে রোগীরা’ শিরোনামে প্রতিবেদন ছাপা হয়। পরে এ বিষয়ে নির্দেশনা চেয়ে ২ জানুয়ারি মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে দু’ আইনজীবী রিট করেন।

রিট আবেদনকারীরা জানান, প্রেসক্রিপশনে অস্পষ্ট লেখার কারণে বেশ জটিলতা তৈরি হয়। অনেক সময় রোগী ও ফার্মেসির বিক্রেতারাও বুঝেন না। ফলে ভুল ওষুধ দেয়া হয়। এতে রোগীরা মৃত্যুঝুঁকিতে পড়েন।

এমসি/এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh