• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

আরটিভিতে অটিস্টিক শিশুদের জন্য হেলথ ক্যাম্প

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৪ জুলাই ২০১৮, ১৬:২৬

আজকের শিশুরা আগামীর ভবিষ্যৎ। কোমলমতি শিশুদের মাঝে রয়েছে অপার সম্ভাবনা। প্রতিভা বিকাশের সুস্থ সুন্দর পরিবেশ করে দিতে পারলে প্রতিটি শিশুই তার নিজ নিজ মেধার পরিচয় দিতে সক্ষম। প্রতিটি শিশুই সুন্দর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ার কারিগর।

আরটিভির সহযোগিতায় ব্লেসড চিলড্রেন হোপ (বিসিএইচ)-এর আয়োজনে বিশেষ শিশুদের জন্য ডেন্টাল ক্যাম্পে আলোচকরা এ কথা বলেন। শনিবার সকাল থেকে রাজধানীর কারওয়ান বাজারে আরটিভির কার্যালয়ে ‘ডেন্টাল হেলথ ক্যাম্প’র আয়োজন করা হয়। ঢাকা ডেন্টাল কলেজ হাসপাতালের ডাক্তারদের তত্ত্বাবধানে এই বিশেষ শিশুদের চিকিৎসা দেয়া হয়।

এসময় ব্লেসড চিলড্রেন হোপের আহ্বায়ক সৈয়দা মুনিরা ইসলাম বলেন, অটিজম, ডাউন সিনড্রোম এবং বুদ্ধিপ্রতিবন্ধী শিশুরা সাধারণ শিশুদের থেকে আলাদা। তারা নিজেদের স্বাভাবিক যত্ন করতে পারে না। তাদের চিকিৎসা পদ্ধতিও আলাদা। এসব শিশুদের একটু বেশি যত্ন দিয়ে চিকিৎসা করতে হয়। আর এই লক্ষ্যকে সামনে রেখে ব্লেসড চিলড্রেন হোপ হেলথ ক্যাম্প আয়োজন করে থাকে।

তিনি আরও বলেন, আজ মোট ২৫ জন শিশুকে চিকিৎসা দেয়া হয়েছে। আমরা বিভিন্ন প্রকার চিকিৎসা নিয়ে মাসে দুটি ক্যাম্প করার চেষ্টা করবো।

ঢাকা ডেন্টাল কলেজের সহযোগী অধ্যাপক ডা. নাসির উদ্দিনের নেতৃত্বে ছয় সদস্যর একটি দল শিশুদের এই চিকিৎসা দেন।

এ ব্যাপারে ডা. নাসির উদ্দিন বলেন, বিশেষ শিশুদের চিকিৎসা বিশেষভাবে দিতে হবে। এই শিশুরা অনেক কিছু বোঝে না। তারা চিকিৎসার সময় আমাদের সাহায্য নাও করতে পারে। শিশুদের অভিভাবকরা যদি আমাদেরকে সাহায্য না করেন সেক্ষেত্রে চিকিৎসা করাটা আমাদের পক্ষে জটিল হয়ে যায়।

তিনি আরও বলেন, অটিস্টিক শিশুদের চিকিৎসা অনেক ডাক্তার করতে চান না। কিন্তু ঢাকা ডেন্টাল কলেজ হাসপাতালে এই শিশুদের বিশেষভাবে চিকিৎসা দেয়া হয়। এখানে সরকারিভাবে অটিস্টিক শিশুদের যত্নসহকারে চিকিৎসা দেয়া হয়।

এসময় তিনি অভিভাবকদের উদ্দেশে বলেন, আপনারা (অভিভাবকদের) কোনও সংকোচ বোধ না করে শিশুদের নিয়ে হাসপাতালে আসবেন।

অনুষ্ঠানে আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান বলেন, অটিস্টিক শিশুদের অবহেলা করার কিছু নেই। বিশেষ প্রশিক্ষণের মাধ্যমে তারাও স্বাভাবিক শিশুদের মতো কাজ করতে পারে। আর সব শিশুর মতো তারাও আমাদের দেশের ভবিষ্যৎ। অটিস্টিক শিশুদের জন্য ব্লেসড-এর উদ্যোগের সঙ্গে আরটিভি সবসময় থাকতে চায়।

এসময় আরও উপস্থিত ছিলেন আরটিভি অনুষ্ঠান বিভাগের প্রধান দেওয়ান শামসুর রকিব, আরটিভি অনলাইনের উপ-প্রধান বার্তা সম্পাদক আবদুল হাকিম চৌধুরী, অনুষ্ঠান বিভাগের সহকারী মহাব্যবস্থাপক সৈয়দ সাবাব আলী আরজু এবং বিক্রয় ও বিপণন বিভাগের সহকারী মহাব্যবস্থাপক মোজাম্মেল হোসেন।

আরসি/এসএস

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আরটিভিতে আজ যা দেখবেন
আরটিভিতে আজ যা দেখবেন
আরটিভিতে আজ যা দেখবেন
আরটিভিতে আজ যা দেখবেন
X
Fresh