• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

১৬ বছরের নিচে হোয়াটসঅ্যাপ ব্যবহার নিষিদ্ধ হচ্ছে ইউরোপে

আন্তর্জাতিক ডেস্ক

  ২৫ এপ্রিল ২০১৮, ২২:৩৭

ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত দেশগুলোতে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবে না ১৬ বছরের কম বয়সীরা। এ জন্য নিজেদের প্ল্যাটফর্ম ব্যবহারে এমন নিষেধাজ্ঞা আনতে চলেছে বার্তা আদান-প্রদানে বিশ্বজুড়ে জনপ্রিয় প্রতিষ্ঠান হোয়াটসঅ্যাপ। খবর সিএনএন।

বর্তমানে হোয়াটসঅ্যাপ ব্যবহারে সর্বনিম্ন বয়সসীমা ১৩ বছর। কিন্তু ইউরোপে তথ্যের গোপনীয়তা বিধানের নতুন নির্দেশনা অনুযায়ী আগামী মে মাস থেকে নিজেদের নীতিমালায় পরিবর্তন আনতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ।

আগামী কয়েক সপ্তাহের মধ্যেই যে কেউ হোয়াটসঅ্যাপ ব্যবহার করার আগে তাদের বয়স নিশ্চিত করতে হবে। তবে ব্যবহারকারীদের প্রকৃত বয়স কিভাবে যাচাই করা হবে সে বিষয়টি এখনও নিশ্চিত নয়।

আগামী ২৫ মে ইউরোপীয় ইউনিয়নের জেনারেল ডেটা প্রটেকশন রেগুলেশন (জিডিপিআর) কার্যকর হবে। এর মাধ্যমে বিভিন্ন কোম্পানি কিভাবে তথ্য ব্যবহার করবে সে বিষয়ে জানানো হবে। ব্যবহারকারীদের নিজেদের ব্যক্তিগত তথ্য মুছে ফেলার অধিকার রয়েছে। নিজেদের ব্যক্তিগত তথ্য তারা নিয়ন্ত্রণ করতে পারবেন।

উল্লেখ্য, ইউরোপের বাইরে বিশ্বের অন্যান্য দেশে হোয়াটসঅ্যাপ ব্যবহারে সর্বনিম্ন বয়সসীমা ১৩ তেই রাখার পরিকল্পনা রয়েছে বার্তা আদান-প্রদানে বিশ্বজুড়ে জনপ্রিয় প্রতিষ্ঠান হোয়াটসঅ্যাপের।

আরও পড়ুন :

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতে হোয়াটসঅ্যাপ বন্ধের হুঁশিয়ারি মেটার
হোয়াটসঅ্যাপে ইন্টারনেট ছাড়াই পাঠানো যাবে ছবি-ভিডিও-ডকুমেন্ট
আমেরিকার পর ইউরোপেও চাপের মুখে টিকটক
বৈধ পথে ইউরোপ প্রবেশে সুখবর 
X
Fresh