• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ফেসবুকের তথ্য চিরতরে মুছতে হলে যা করতে হবে

আন্তর্জাতিক ডেস্ক

  ২১ মার্চ ২০১৮, ২০:৩৯

নির্বাচন বিষয়ক ব্রিটিশ গবেষণা সংস্থা ‘কেমব্রিজ অ্যানালিটিকা’পাঁচ কোটি ফেসবুক গ্রাহকের তথ্য হাতিয়ে নিয়েছে এমন অভিযোগ ওঠার পর সামাজিক যোগাযোগ মাধ্যমটিকে বর্জনের ঝড় উঠেছে। তাতে রাজনীতিক থেকে শুরু করে তথ্য প্রযুক্তির শীর্ষ কর্তা ব্যক্তিরাও রয়েছেন।

এই তালিকায় রয়েছেন হোয়াটসঅ্যাপের সহপ্রতিষ্ঠাতা ব্রায়ান অ্যাকটনও। মঙ্গলবার তিনি এক টুইট বার্তায় লিখেছেন, হ্যাশট্যাগ ডিলিট ফেসবুক। ইয়াহু নিউজ অবলম্বনে আরটিভি অনলাইনের পাঠকদের জন্য তুলে ধরা হলো ফেসবুক অ্যাকাউন্ট ডিআ্যক্টিভেশন আর ডিলিট করার পদ্ধতি।

ফেসবুক থেকে নিজের অ্যাকাউন্ট পুরোপুরি মুছে ফেলা অনেক জটিল। ফেসবুকের প্রাইভেসি নীতিমালার কারণে অ্যাকাউন্ট মুছে ফেলতে শুধু ডিলিট বাটনে চাপ দিলেই কাজ হবে না। নিতে হবে আরও কিছু বাড়তি পদক্ষেপ। একটা বিষয় মনে রাখতে হবে অ্যাকাউন্ট মুছে ফেলা বা ‘ডিলিট’ করা মানে কিন্তু নিষ্ক্রিয় ‘ডিঅ্যাক্টিভেশন’ নয়। আপনি যেকোনো সময় আপনার অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করে ফেলতে পারেন যার অর্থ হচ্ছে আপনার টাইমলাইন ও তথ্য আপনি ফেসবুক পুনরায় চালু বা রিঅ্যাক্টিভেট করার আগ পর্যন্ত ফেসবুক থেকে উধাও হয়ে যাবে। সে তথ্য কেউ দেখবে না। আপনি অ্যাকাউন্ট পুনরায় চালু করলে আবার তা দেখা যাবে।

ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করা বা মুছে ফেলার অর্থ হচ্ছে আপনি আর কখনো সেই অ্যাকাউন্ট পুনরুদ্ধার করতে পারবেন না বা কখনো সেই অ্যাকাউন্টে আর যেতে পারবেন না। এই অ্যাকাউন্টে কোনো তথ্যও আপনি আর পাবেন না। আপনার ব্যক্তিগত তথ্য, ই-মেইল, মেইল পাঠানোর ঠিকানা সব ফেসবুক থেকে মুছে যাবে কিন্তু মেসেজ বা বার্তা ও ছবির মতো বিষয়গুলো ফেসবুক সার্ভারে কারিগরি প্রয়োজনে থেকেই যাবে। ফেসবুক হেল্প সেন্টারের তথ্য অনুযায়ী, অ্যাকাউন্ট মুছে ফেলার পরও যে তথ্যগুলো সার্ভারে থেকে যায় তা শনাক্ত করা সম্ভব নয়। তারপরও যদি ফেসবুকের তথ্য চিরতরে মুছে ফেলতে চান তবে আপনার বেশ কিছু করণীয় রয়েছে।

ফেসবুক অ্যাকাউন্ট মুছে ফেলার আগে প্রথম কাজ হবে প্রয়োজনীয় তথ্য ব্যাকআপ রাখা। ফেসবুক তথ্যগুলো জিপ ফাইল হিসেবে ডাউনলোড করে নিতে পারেন। এ জন্য আপনাকে প্যাডলক আইকনে ক্লিক করে ‘সি মোর সেটিংস’ অপশনে যেতে হবে। এখান থেকে যেতে হবে ‘জেনারেল’ অপশনটিতে। এই অপশনে ক্লিক করলে আপনাকে ‘ডাউনলোড বা কপি অব ইউর ফেসবুক ডেটা’ দেখাবে। এতে ক্লিক করলে ডেটা ডাউনলোড হবে। ‘স্টার্ট মাই আর্কাইভ’ ক্লিক করে এই প্রক্রিয়া সম্পন্ন হবে। এই জিপ ফাইল ডাউনলোড হয়ে গেলে তা কম্পিউটারের নিরাপদ কোনো স্থান বা হার্ডড্রাইভে সংরক্ষণ করুন।

আপনার ফেসবুক ডেটা কোথায় খুঁজে পাবেন সে সম্পর্কে বিস্তারিত জানতে যেতে পারেন এই লিংকটিতে https://www.facebook.com/help/405183566203254

কোনো ছবি একটি একটি করে ডাউনলোড করতে ছবির নিচে অপশনে ক্লিক করুন এবং ডাউনলোড নির্বাচন করে তাতে ক্লিক করুন।

ফেসবুক ব্যবহারের নীতিমালা অনুযায়ী, কম্পিউটারে রিসাইকেল বিন যেভাবে কাজ করে ফেসবুকে ছবি বা ভিডিও (আইপি কনটেন্ট) বা আপনার অ্যাকাউন্টটি পুরোপুরি মুছে ফেলা হলে তাও একইভাবে কাজ করে। মুছে দেয়া এসব কনটেন্ট একটি নির্দিষ্ট সময় পর্যন্ত ব্যাকআপ কপি হিসেবে থেকে যায়। যদি আগে কখনো সেই ছবি বা ভিডিওর সরাসরি লিংকে অ্যাকসেস কোনো ব্যবহারকারীর কাছে থাকে তখনই কেবল এই কনটেন্ট দেখতে পাবে। মুছে ফেলা ছবি কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক কেসের মধ্যে নির্দিষ্ট সময় পর্যন্ত থেকেই যাবে। ডিলিট প্রক্রিয়া সম্পন্ন হতে ৯০দিন সময় লাগে।

ফেসবুকের অফিসিয়াল ভাষায় দেখে নিতে পারেন ডিঅ্যাক্টিভেশন আর ডিলিটের তফাৎ : https://www.facebook.com/help/250563911970368?helpref=hc_global_nav

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফেসবুকে ধর্ম নিয়ে কটূক্তি, শিক্ষক কারাগারে
ফেসবুকে পোস্ট দিয়ে সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা
তীব্র গরমে ফেসবুকে ভাইরাল আবুল খায়েরের সেই বিজ্ঞাপন!
রাজধানীতে ফেসবুকে পোস্ট দিয়ে ট্রান্সজেন্ডার নারীর আত্মহত্যা
X
Fresh