• ঢাকা রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
logo

কথা বলতে পারে বাংলাদেশের রোবট

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২০ অক্টোবর ২০১৬, ২০:৫৭

ইনডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ তাদের গবেষণার জন্য একটি রোবট এনেছে। যা মানুষের মতো কথা বলতে পারে। পাশাপাশি সব ধরনের যোগাযোগ এবং প্রশ্নেরও উত্তর দিতে পারে। এটির আরো উন্নতর লক্ষ্যে রোবর্টির ওপর গবেষণা চালানো হচ্ছে। রোবটটির নাম দেয়া হয়েছে ‘ধ্রুব’।

বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬’ মেলায় প্রদর্শনীর জন্য আনা হয়েছে ধ্রুবকে। মেলায় ঢুকলে ১ নম্বর হল রুমের বাঁ পাশে প্রথমেই চোখে পড়বে। তাকে ঘিরে দর্শনার্থীদের ভিড় লেগেই থাকে।

গেলো বুধবার ‘রোবট ধ্রুব’ তাক লাগিয়ে দিয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও। ‘মাই নেম ইজ ধ্রুব, আই অ্যাম প্রিভিলেজড টু রিকোয়েস্ট টু ইনাগোরেট দ্য ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬’ বলে মেলা উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রীকে অনুরোধ জানায় সে। রোবটের এমন কাণ্ডে প্রধানমন্ত্রী ছিলেন উৎফুল্ল। হাসতে হাসতেই উদ্বোধন করেন দেশের সর্ববৃহৎ এই প্রযুক্তি মেলা। এরপর ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ এবং সবশেষে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানায় রোবট ধ্রুব।

রোবট ধ্রুবর বিষয়ে জানতে চাইলে রাকিন সরদার আরটিভি অনলাইনকে বলেন, মানুষের সঙ্গে সব ধরনের যোগাযোগ করতে সক্ষম ধ্রুব। তাকে কমান্ড করলে সে অনুযায়ী কাজ করতে পারে। সবার সঙ্গে যোগাযোগ ও প্রশ্নের উত্তর দিতে পারে।

রাকিন বলেন, ধ্রুবকে অধিকাংশ কমান্ড ইংরেজিতেই করতে হচ্ছে। তবে কিছু বাংলাতেও ইনপুট করা আছে। চেষ্টা চলছে বাংলাতেও যেন তাকে কমান্ড করা যায়। কথা বলানোর পাশাপাশি বাংলা এবং ইংরেজিতে যেন সে লিখতে পারে সে বিষয়েও কাজ চলছে। অল্প কিছুদিনের মধ্যে সে কাজটি আমরা করে ফেলবো আশা করছি।

তিনি জানান, রোবটটির মেমোরি ডেভেলপমন্টসহ সবকিছুই বাংলাদেশে হয়েছে। মানুষের মতো দেখতে ও কাজ করতে পারা এটিই প্রথম বাংলাদেশি রোবট।

এস

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh