• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

অতিরিক্ত হোল্ডিং ট্যাক্স কেন অবৈধ নয় : হাইকোর্ট

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১০ ডিসেম্বর ২০১৭, ১৭:৫৫

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় নির্ধারিত মডেল ট্যাক্সের অতিরিক্ত হোল্ডিং ট্যাক্স আদায় কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে রুল জারি করেছেন হাইকোর্ট।

এ ট্যাক্স আদায়ে বিভিন্ন সময়ে জারি করা নোটিশের কার্যকারিতা স্থগিত করেছেন। একইসঙ্গে নোটিশগুলো কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না তাও জানতে চেয়েছেন হাইকোর্ট।

রোববার রাজধানীর খিলগাঁও এলাকার শতাধিক বাসিন্দার করা রিটের শুনানি নিয়ে বিচারপতি তারিক-উল হাকিম ও বিচারপতি এম ফারুকের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে আবেদনকারীদের পক্ষে ছিলেন ব্যারিস্টার মো. মোকতাদির রহমান। তিনি জানান, মিউনিসিপাল সিটি করপোরেশন ট্যাক্সেশন রুলস-১৯৮৬ অনুসারে ২০১৫ সালে একটি গেজেট প্রকাশ করা হয়। ওই গেজেটে ইমারত ও জমির উপর কর শতকরা ৭ ভাগ, ময়লা নিষ্কাশন বাবদ শতকরা ৭ ভাগ, সড়ক বাতি বাবদ শতকরা ৫ ভাগ ট্যাক্স নির্ধারণ করা হয়। কিন্তু করপোরেশনের বাইরে গিয়ে কোনো কোনো ক্ষেত্রে ৩২০ ভাগ থেকে ৯৭৬ ভাগ পর্যন্ত আদায় করছে।

এর বৈধতা চ্যালেঞ্জ করে আদালতে আবেদন করেন খিলগাঁও এলাকার ১০৪ জন বাসিন্দা। আদালত আবেদনের শুনানি নিয়ে রুল জারি করেন বলে জানান ব্যারিস্টার মোকতাদির রহমান।

রিটের বিবাদীর হচ্ছেন- স্থানীয় সরকার সচিব, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র, প্রধান নির্বাহী কর্মকর্তাসহ ৫ জন।

এমসি/পি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয় : হাইকোর্ট
ইতিহাস গড়লেন বাঁধন
আপিল বিভাগে নিয়োগ পাচ্ছেন ৩ বিচারপতি
রোহিঙ্গাদের ভোটার তালিকা চান হাইকোর্ট
X
Fresh