• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

বিশ্বজিৎ হত্যা : লিভ টু আপিলের নির্দেশ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ নভেম্বর ২০১৭, ১৮:৪৮

পুরান ঢাকার দর্জি বিশ্বজিৎ দাস হত্যা মামলায় হাইকোর্টে খালাসপ্রাপ্ত চার আসামির খালাসের রায় স্থগিত করেননি আপিল বিভাগের চেম্বার জজ। তবে রাষ্ট্রপক্ষকে লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করতে বলেছেন আদালত।

বিশ্বজিৎকে হত্যার দায়ে বিচারিক আদালতের রায়ে মৃত্যুদণ্ড পাওয়া সাইফুল ইসলাম ও কাইয়ূম মিয়া টিপু এবং যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত গোলাম মোস্তফা ও এ এইচ এম কিবরিয়াকে খালাস দেন হাইকোর্ট। এ চারজনের খালাসের রায় স্থগিত চেয়ে আজ আবেদন জানায় রাষ্ট্রপক্ষ। শুনানি শেষে স্থগিতাদেশ না দিলেও ‘লিভ টু আপিল’ করতে চেম্বার জজ বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের আদালত আদেশ দেন।

পরে ডেপুটি অ্যার্টনি জেনারেল নজিবুর রহমান সাংবাদিকদের বলেন, আদালত স্থগিতাদেশ দেননি। ‘লিভ টু আপিল’ করতে বলেছেন।

গেলো ৬ আগস্ট বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ মামলাটির ওপর সংক্ষিপ্ত রায় দেন। মামলায় দুই আসামির মৃত্যুদণ্ড বহাল রেখে দেয়া হাইকোর্টের পূর্নাঙ্গ রায় গেলো ১ নভেম্বর প্রকাশ করা হয়। মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন- রফিকুল ইসলাম শাকিল ও রাজন তালুকদার (পলাতক)।

বিচারিক আদালতের রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন- রফিকুল ইসলাম শাকিল, মাহফুজুর রহমান নাহিদ, এমদাদুল হক এমদাদ, জি এম রাশেদুজ্জামান শাওন, সাইফুল ইসলাম, কাইয়ুম মিঞা টিপু, রাজন তালুকদার ও মীর মো. নূরে আলম লিমন।

এদের মধ্যে রায়ে রফিকুল ইসলাম শাকিল ও রাজন তালুকদারের মৃত্যুদণ্ড বহাল, মাহফুজুর রহমান নাহিদ, এমদাদুল হক এমদাদ, জি এম রাশেদুজ্জামান শাওন ও মীর মো. নূরে আলম লিমনের (পলাতক) মৃত্যুদণ্ড কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড এবং বিচারিক আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত সাইফুল ইসলাম ও কাইয়ুম মিয়া টিপুকে হাইকোর্ট খালাস দিয়েছেন। বিচারিক আদালতে যাবজ্জীবন সাজা পাওয়া আসামি গোলাম মোস্তফা ও এএইচএম কিবরিয়াকেও হাইকোর্টের রায়ে খালাস দেয়া হয়েছে।

রায়ে ২১ আসামির মধ্যে বিচারিক আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের ডেথরেফারেন্স ও আসামিদের দায়ের করা আপিলের শুনানি শেষে ২ জনের মৃতুদণ্ড বহাল, ৪ জনকে যাবজ্জীবন কারাদণ্ড, ৪ জনকে খালাস দেয়া হয়েছে। আপিল না করা পলাতক ১১ আসামির বিষয়ে কোন কিছু বলেনি আদালত।

এ বিষয়ে আইনজীবীরা জানান, পলাতকদের বিচারিক আদালতের দেয়া যাবজ্জীবন সাজা রায়ই বহাল থাকল। বিচারিক আদালতে যাবজ্জীবন কারাদণ্ড সাজা পাওয়া পলাতক ১১ আসামি হচ্ছেন- ইউনুস আলী, তারিক বিন জোহর তমাল, আলাউদ্দিন, ওবায়দুর কাদের তাহসিন, ইমরান হোসেন, আজিজুর রহমান, আল-আমিন, রফিকুল ইসলাম, মনিরুল হক পাভেল, মোশাররফ হোসেন ও কামরুল হাসান।

বিশ্বজিৎ দাস হত্যা মামলায় ২০১৩ সালের ৫ মার্চ ২১ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। এ ২১ আসামির মধ্যে ৮ জন কারাগারে এবং বাকিরা পলাতক।

২০১২ সালের ৯ ডিসেম্বর বিএনপি নেতৃত্বাধীন জোটের অবরোধ কর্মসূচি চলাকালে রাজধানীর পুরান ঢাকার ভিক্টোরিয়া পার্কের সামনে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ছাত্রলীগের কর্মী পরিচয়দানকারী উল্লেখিত আসামিরা নির্মমভাবে খুন করে বিশ্বজিৎ দাসকে। শাখারীবাজারে বিশ্বজিতের একটি টেইলার্সের দোকান ছিল। তিনি থাকতেন লক্ষ্মীবাজার। গ্রামের বাড়ি শরীয়তপুর।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh