• ঢাকা শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
logo

বিশ্বভ্রমণ ৩০ মিনিটে!

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০১ অক্টোবর ২০১৭, ১৮:৫০

বিশ্বের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যেতে সময় লাগবে মাত্র ৩০ মিনিট। বিষয়টি আপনার কাছে অবিশ্বাস্য মনে হলেও সত্যি এমনটা ঘটবে আগামী কয়েক বছরে। শুক্রবার এমনটা বললেন স্পেস এক্সের সিইও ইলন মাস্ক। অস্ট্রেলিয়ার এডিলেডে ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রনমিক্যাল কংগ্রেসের সম্মেলনে তিনি এ পরিকল্পনার কথা তুলে ধরেন । খবর দ্য ভার্জ।

লন্ডন থেকে রকেটে নিউইয়র্কে যাওয়ার একটি প্রমোশনাল ভিডিও দেখানো হয় ওই অনুষ্ঠানে ।

অনুষ্ঠানে ইলন মাস্ক বলেন, ২০২৪ সালের মধ্যে তিনি মঙ্গল গ্রহে মানুষ পাঠানো শুরু করতে চান। তার কোম্পানি স্পেস এক্স এজন্য মঙ্গল অভিযানের উপযোগী স্পেসশিপ তৈরি করবে।

'বিএফআর' নামে মহাকাশ যান তৈরির চেষ্টা করছেন ইলন। যা দিয়ে যাওয়া যাবে গ্রহ থেকে গ্রহান্তরে। এই যানটি ১০৬ মিটার উঁচু এবং ৯ মিটার প্রস্থ।

ইলন মাস্ক বলেন, বিএফআর শুধু মঙ্গল গ্রহে অভিযানের জন্যই ব্যবহার হবে না। এটি মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণ থেকে শুরু করে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে মালপত্র পরিবহন, এমনকি পৃথিবীর এক জায়গা থেকে আরেক জায়গায় মানুষ পরিবহনের কাজও করবে। ফলে এই বহুবিধ ব্যবহার থেকে এটির খরচ উঠে আসবে।

তিনি আরো বলেন, পৃথিবীতে এখন যাকে দূরপাল্লার ভ্রমণ বলে মনে করা হয়, সেটি তখন হবে মাত্র ৩০ মিনিটের ব্যাপার।

ইলন মাস্ক স্পেস এক্সের প্রধান নির্বাহী ছাড়াও ইলেকট্রিক কার কোম্পানি টেসলারের প্রতিষ্ঠাতা। তিনি সোলার সিটি নামের একটি কোম্পানিরও প্রধান। এ কোম্পানিটি বিপুল ক্ষমতার ইলেকট্রিক ব্যাটারি উদ্ভাবনের চেষ্টা করছে। ইলন মাস্ক তার এ ধরনের অবিশ্বাস্য সব ভবিষ্যৎ পরিকল্পনার জন্য তরুণদের কাছে খুবই জনপ্রিয়।

এপি/সি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh