• ঢাকা শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
logo

শেখ হাসিনাকে হত্যা চেষ্টা মামলার রায় ২০ আগস্ট

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১০ আগস্ট ২০১৭, ১৫:৪১

২০০০ সালে নিজ জেলা গোপালগঞ্জের কোটালিপাড়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলার রায় ঘোষণা হবে আসছে ২০ আগস্ট রোববার।

বৃহস্পতিবার ঢাকার ২ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মমতাজ বেগম রায় ঘোষণার জন্য এ দিন ঠিক করেন। আলোচিত এ মামলায় ৮৩ জন সাক্ষীর মধ্যে ৬৮ জনের সাক্ষ্যগ্রহণসহ রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তি উপস্থাপন শেষ হয়েছে।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০০০ সালের ২২ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার গোপালগঞ্জের কোটালিপাড়া সফরের কথা ছিলো। তার সফর উপলক্ষে কোটালিপাড়া শেখ লুৎফর রহমান সরকারি আদর্শ কলেজ মাঠে জনসভার প্যান্ডেল তৈরির সময় একটি শক্তিশালী বোমা পাওয়া যায়। পরে সেনাবাহিনীর একটি দল ৭৬ কেজি ওজনের শক্তিশালী বোমাটি উদ্ধার করে।

পরদিন ২৩ জুলাই ৪০ কেজি ওজনের আরো একটি বোমা উদ্ধার করা হয়। এ ঘটনায় ওইদিনই কোটালিপাড়া থানার উপ-পরিদর্শক (এসআই) নূর হোসেন একটি মামলা করেন।

২০০১ সালের ৮ এপ্রিল সিআইডির সহকারী পুলিশ সুপার মুন্সি আতিকুর রহমান গোপালগঞ্জ আদালতে মুফতি আব্দুল হান্নানসহ ১০ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেন। পরে ২০১০ সালে মামলাটি ঢাকার ২ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালে স্থানান্তর করা হয়।

মামলার অপর আসামিরা হলেন- মো. মহিবুল্লাহ, মুন্সি ইব্রাহিম, মো. মাহমুদ আজহার, মো. রাশেদ ড্রাইভার, মো. শাহ নেওয়াজ, মো. ইউসুফ, মো. লোকমান, শেখ মো. এনামুল ও মো. মিজানুর রহমান। তবে মুফতি হান্নানের অন্য মামলায় ফাঁসি কার্যকর হওয়ায় এ মামলা থেকে তাকে বাদ দেয়া হয়েছে।

অপরদিকে, গোপালগঞ্জের বিসিক শিল্প নগরে বোমা পাওয়ার ঘটনায় দায়ের করা আরেকটি মামলার রায় ঘোষণার জন্য একই দিন ধার্য করেছেন ট্রাইব্যুনাল।

এইচটি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh