• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ঢাবিতে বেড়েছে ২৫৩ আসন, ভর্তি কার্যক্রম শুরু

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৮ আগস্ট ২০১৭, ০৯:৩৮

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীতে ভর্তি প্রার্থীদের অনলাইনে ভর্তির আবেদন কার্যক্রম শুরু হয়েছে। এ বছর বেড়েছে ২৫৩টি আসন।

ভর্তি প্রক্রিয়া উদ্বোধন শেষে অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, এ বছর ছাত্র-ছাত্রীদের আবেদনের যোগ্যতা গেলোবারের মতোই রাখা হয়েছে। কিছু নতুন বিভাগ চালু হওয়ায় এবং কিছু বিভাগ ও ইনস্টিটিউটে আসন বৃদ্ধি করায় মোট আসনের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে।

ঢাকা বিশ্ব বিদ্যালয়ের পক্ষ থেকে বলা হয়, ২০১৭-১৮ শিক্ষাবর্ষে এ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ইউনিটে মোট আসন সংখ্যা ৭ হাজার ৫৩টি। এরমধ্যে ‘ক’ ইউনিটে ১হাজার ৭ শ’ ৬৫টি, ‘খ’ ইউনিটে ২হাজার ৩ শ’ ৬৩টি, ‘গ’ ইউনিটে ১হাজার ২শ’৫০টি, ‘ঘ’ ইউনিটে ১হাজার ৫শ’৪০টি এবং ‘চ’ ইউনিটে ১ হাজার ৩৫টি আসন রয়েছে। ২০১৬-১৭ শিক্ষাবর্ষে এ সংখ্যা ছিল ৬ হাজার ৮শ’টি।

এছাড়া, জাপান স্টাডি বিভাগেও এবছর শিক্ষার্থী ভর্তি করা হবে। এ বিভাগে আসন রয়েছে ৩০টি। আবেদনের শেষ সময় ২৯ আগস্ট রাত ১০টা পর্যন্ত।

ভর্তির আবেদন কার্যক্রম সোমবার থেকে শুরু হয়েছে। এ বছরও ব্যাংক সার্ভিস চার্জ ও অনলাইন সার্ভিস ফিসহ ভর্তি পরীক্ষার ফি নির্ধারণ করা হয়েছে ৩৫০ টাকা। টাকা জমা দেয়ার শেষ তারিখ ৩০ আগস্ট ২০১৭। ‘গ’ ও ‘চ’ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ৩০ আগস্ট বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত। ‘ক’, ‘খ’, ‘ঘ’ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ১২ সেপ্টেম্বর বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত ।

বিস্তারিত তথ্য নিম্নে উল্লেখিত ওয়েব সাইট থেকে (http://admission.eis.du.ac.bd) জানা যাবে।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh