• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

শিশু রাজন হত্যা মামলার আপিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ জুলাই ২০১৭, ১৬:৩১

সিলেটের আলোচিত শিশু রাজন হত্যার ডেথ রেফারেন্স ও আপিলের রায় প্রকাশ হয়েছে। মঙ্গলবার সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে আলোচিত এ হত্যা মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়।

বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন রায়ের কপিতে সইয়ের পর এ রায় প্রকাশিত হয়।

শিশু রাজনকে নির্মমভাবে পিটিয়ে হত্যার ঘটনায় ১০ আসামিকে সাজা দিয়েছিল বিচারিক আদালত। পরে গেলো ১১ এপ্রিল চাঞ্চল্যকর শিশু রাজন হত্যা মামলায় নিম্ন আদালতের দেয়া ৪ আসামির ফাঁসি বহাল রাখেন হাইকোর্ট।

মৃত্যুদণ্ড বহাল থাকা আসামিরা হলেন- কামরুল ইসলাম, ময়না চৌকিদার, তাজউদ্দিন আহমদ বাদল ও জাকির হোসেন পাভেল আহমদ।

এ মামলায় নিম্ন আদালতে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি নূর মিয়ার দণ্ড কমিয়ে ৬ মাসের কারাদণ্ড দেয়া হয়। এ ছাড়া প্রধান আসামি কামরুলের তিন ভাই মুহিত আলম, আলী হায়দার ও শামীম আহাম্মেদের ৭ বছরের সাজা বহাল রাখেন হাইকোর্ট। অপর আসামি দুলাল আহাম্মেদ ও আয়াজ আলীর এক বছরের সাজাও বহাল থাকে।

এর আগে গেলো ১২ মার্চ হত্যা মামলায় ডেথ রেফারেন্স ও আসামিপক্ষে আনা আপিলের শুনানি শেষে রায়ের জন্য ১১ এপ্রিল দিন ঠিক করেন আদালত।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন সহকারী অ্যাটর্নি জেনারেল আতিকুল হক সেলিম, ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল জহিরুল হক জহির। আসামি পক্ষে আইনজীবী এসএম আবুল হোসেন, বেলায়েত হোসেন ও শহীদ উদ্দিন চৌধুরী।

২০১৫ সালের ৮ জুলাই সিলেটের কুমারগাঁওয়ে চুরির অভিযোগে ১৩ বছরের শিশু রাজনকে পিটিয়ে হত্যা করা হয়। হত্যাকারীরা এ ঘটনা মোবাইল ফোনে ভিডিও করে তা ইন্টারনেটে প্রকাশ করে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এটি ছড়িয়ে পড়লে দেশব্যাপী তোলপাড় ও ক্ষোভ তৈরি হয়।

ঘটনার দেড় মাসের মধ্যে তদন্ত শেষ করে ১৬ আগস্ট ১৩ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দেয়া পুলিশ। পরে নিন্ম আদালত ১০ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেন। ওই রায়ের বিরুদ্ধে করা আপিলে রায়ে একজনের সাজা কমিয়ে বাকি ৯ জনের দণ্ড বহাল রাখা হয়।

এইচটি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh