• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

পেটে গজ রেখে সেলাই, সিভিল সার্জনসহ ৩ জনকে তলব

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৩ জুলাই ২০১৭, ২৩:২৫

সন্তান প্রসবের সময় অস্ত্রোপচারের সাড়ে তিন মাস পর নারীর পেট থেকে গজ বের করার ঘটনায় পটুয়াখালীর সিভিল সার্জন ও বরিশাল মেডিক্যালের গাইনি বিভাগের প্রধানসহ ৩ জনকে তলব করেছেন হাইকোর্ট। তাদেরকে ১ আগস্টের মধ্যে আদালতে হাজির হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

রোববার বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি একেএম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে এ আদেশ দেন।

একই সঙ্গে ওই ঘটনায় কেন সংশ্লিষ্টদের বিরুদ্ধে দায়িত্বে অবহেলার অভিযোগ আনা হবে না, তা জানতে রুল জারি করেছেন হাইকোর্ট। আসছে ৪ সপ্তাহের মধ্যে স্বাস্থ্যসচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট ৯ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এর আগে, গেলো ২২ জুলাই একটি জাতীয় দৈনিকে সাড়ে তিন মাস পর পেট থেকে বের হল গজ! শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। রোববার সেই প্রতিবেদনটি সুপ্রিম কোর্টের আইনজীবী মো. শহিদ উল্লাহ আদালতের নজরে আনার পর রুলসহ হাইকোর্ট এই আদেশ দেন।

পত্রিকার প্রতিবেদনে বলা হয়, অস্ত্রোপচারের সাড়ে ৩ মাস পর বরিশালে মাকসুদা বেগম (২৫) নামের এক নারীর পেট থেকে গজ বের করা হয়েছে। মুমূর্ষু অবস্থায় ওই নারীকে হাসপাতালের নিবিড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে। চিকিৎসকেরা বলেন, দীর্ঘদিন পেটের ভেতর গজ থাকায় তার খাদ্যনালীতে অনেকগুলো ছিদ্র হয়ে গেছে।

গেলো বৃহস্পতিবার মাকসুদা বেগমের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় রাতে তাকে বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের আইসিইউতে স্থানান্তর করা হয়। মাকসুদা পটুয়াখালীর বাউফল উপজেলার বিলবিলাস গ্রামের মো. রাসেল সরদারের স্ত্রী।

গেলো মার্চে অস্ত্রোপচারের মাধ্যমে মাকসুদা একটি কন্যাসন্তানের জন্ম দেন। তখন তার পেটে গজ রেখে সেলাই করে দেন চিকিৎসক।

এইচটি/এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh