• ঢাকা বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
logo

এজলাস ভাঙচুরের ঘটনায় ৫ আইনজীবীকে আদালতের ক্ষমা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২০ জুলাই ২০১৭, ১৫:১৭

আদালতের কার্যক্রমে ব্যাঘাত তৈরির ঘটনায় নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করায় ৫ আইনজীবীকে ক্ষমা করে দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে বেঞ্চ অফিসাররা অনৈতিকভাবে আর্থিক লেনদেনের সঙ্গে জড়িত কি না তা তদন্ত করতে সুপ্রিম কোর্টের রেজিস্টার অফিসকে নির্দেশ দিয়েছেন।

বৃহস্পতিবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি খিজির আহমেদ চৌধুরীর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এছাড়াও নতুন আইনজীবীদের আচরণ শেখার বিশেষ পদক্ষেপ নিতে বার কাউন্সিলকে নির্দেশ দিয়েছেন আদালত।

গেলো ১০ জুলাই এজলাস কক্ষ ভাঙচুর ও নথি তছনছ করে আদালতের কার্যক্রমে ব্যাঘাত তৈরির ঘটনায় নিঃশর্ত ক্ষমা চান ৫ আইনজীবী। ৫ আইনজীবী হলেন- নূরে ই আলম উজ্জ্বল, লিজেন পাটোয়ারী, সুলতান মাহমুদ, মতিলাল বেপারি ও মোহাম্মদ আলী।

আদালতে তাদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল ও ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন। এসময় উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন, সাবেক সভাপতি অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদার প্রমুখ।

১৯ জুন আদালতের এক আদেশে বলা হয়, হাইকোর্ট-এর ২৪ নম্বর কক্ষে (এনেক্স) কিছু সংখ্যক আইনজীবী আদালতের কার্যক্রমকে বাধাগ্রস্ত করে। এরপর ৪ আইনজীবী ডায়াসে চলে এসে রফিকুল ইসলাম নামের বেঞ্চ কর্মকর্তার ওপর চড়াও হন। তার মাথায় ও শরীরের বিভিন্ন অংশে আঘাত করেন। এসময় তারা মামলার নথিপত্র তছনছ করেন।

তাদের অজুহাত, তালিকাভুক্ত না হওযায় মোশনের (আবেদন) শুনানি হয়নি।

আইনজীবী মোহাম্মদ আলীসহ অন্য কিছু আইনজীবী ডায়াসের পাশে দাঁড়িয়ে এসব কর্মকাণ্ডে উৎসাহ দেন। এসব অভিযোগে পাঁচ আইনজীবীর বিরুদ্ধে রুল জারি করে ২ জুলাই হাজির হওয়ার নির্দেশ দেন হাইকোর্ট। গেলো ২ জুলাই পাঁচ আইনজীবী হাজির হয়।

এইচটি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh