• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

উবার গাড়ি বিভাগের প্রধান কর্মকর্তা বরখাস্ত

আরটিভি অনলাইন ডেস্ক

  ৩১ মে ২০১৭, ১৫:২৩

অ্যাপভিত্তিক ট্যাক্সিসেবা নেটওয়ার্ক উবারের গাড়ি বিভাগের প্রধান কর্মকর্তা অ্যান্থনি লেভানডস্কিকে বরখাস্ত করা হয়েছে।

মঙ্গলবার গণমাধ্যমকে লেভানডস্কিকে বরখাস্তের কথা জানিয়েছে উবার কর্তৃপক্ষ।

অ্যান্থনি লেভানডস্কির বিরুদ্ধে গুগলে চাকরি করার সময় গোপন বাণিজ্যিক পরিকল্পনা চুরির অভিযোগ রয়েছে। তিনি গুগলের চাকরি ছেড়ে উবারের স্বয়ংক্রিয় গাড়ি প্রকল্পের প্রধান হিসেবে কাজ শুরু করেন। সম্প্রতি গুগল লেভানডস্কির বিরুদ্ধে চুরির অভিযোগ করে মামলা করে।

গুগলে চাকরি ছাড়ার আগে অটো নামের নিজের প্রতিষ্ঠান গড়ে তুলেছিলেন লেভানডস্কি। ওই প্রতিষ্ঠান গেলো বছরে ৭০ কোটি মার্কিন ডলারে অধিগ্রহণ করেছে উবার। ওই নতুন প্রতিষ্ঠান ঘিরেই প্রশ্ন তুলেছে গুগল।

এক দশক ধরেই স্বয়ংক্রিয় গাড়িপ্রযুক্তির ক্ষেত্রে কাজ করে যাচ্ছে গুগল। এতে শত শত কোটি ডলার খরচও করেছে। বর্তমানে গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেটের অধীনে ওয়েমো বিভাগ থেকে এ প্রকল্প পরিচালিত হচ্ছে। এদিকে উবারের প্রধান নির্বাহী কর্মকর্তা ট্রাভিস কালানিক স্বয়ংক্রিয় গাড়িপ্রযুক্তি নিয়ে এগিয়ে যাওয়ার কথা বলেছেন। সে লক্ষ্যে উবারের একটি প্রকৌশলী দল তৈরি করেন তিনি।

উবারের আইনি কর্মকর্তা অ্যাঞ্জেলা লি. পাডিলা বলেন, কয়েক মাস ধরে আদালতে নিজস্ব স্বয়ংক্রিয় গাড়িপ্রযুক্তি সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে উবার। একই সময়ে লেভানডস্কিকে আদালতে সহযোগিতার জন্য বলা হয়েছে। আদালতের সিদ্ধান্ত গুরুত্বের সঙ্গে বিবেচনায় তাঁকে বরখাস্ত করা হয়েছে।

গুগলের স্বয়ংক্রিয় গাড়ি প্রকল্পে ২০১৩ সালে যোগ দেন অ্যান্থনি লেভানডস্কি। ৬ ফুট ৭ ইঞ্চি লম্বা ও দৃঢ়প্রতিজ্ঞ এক প্রকৌশলী হিসেবে তাঁকে নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছিল নিউ ইয়র্কার। সার্চ ইঞ্জিনের এক অসম্ভব প্রকল্পকে বাস্তবে রূপ দেয়ার চেষ্টায় ছিলেন তিনি। লেভানডস্কি তাঁর ক্যারিয়ারজুড়ে একটি স্বপ্ন বাস্তবায়নের পেছনে ছুটেছেন। তাঁর স্বপ্ন হচ্ছে রোবটচালিত গাড়ি রাস্তায় চালানো।

বার্কলের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় থেকেই তিনি ২০০৪ ডারপা গ্র্যান্ড চ্যালেঞ্জ নামের একটি স্বয়ংক্রিয় মোটরসাইকেল তৈরির প্রতিযোগিতায় অংশ নিতে শুরু করেন। স্বয়ংক্রিয় গাড়িতে ব্যবহৃত লেজার প্রযুক্তি তৈরির প্রতিষ্ঠান ৫১০ সিস্টেম শুরু করেন তিনি। ২০০৭ সালে গুগলে ঢুকে স্ট্রিট ভিউ প্রকল্পের সঙ্গে যুক্ত হন। গাড়িতে ব্যবহৃত ম্যাপিং হার্ডওয়্যার তৈরির কাজ করেন তিনি। পরে গুগলের গোপন গাড়ি প্রকল্পে যুক্ত হন। তবে লেভানডস্কির পরিচিতজনেরা বলেন, গুগলে কাজ করার পাশাপাশি গোপনে নিজের ৫১০ সিস্টেমস নিয়ে কাজ চালিয়ে যেতে থাকেন। পরে গুগল তাঁর ওই স্টার্টআপ অধিগ্রহণ করে।

এর কয়েক বছর পর গুগলে কাজ করতে করতে আবারও গোপনে নিজের আরেকটি স্টার্টআপ প্রতিষ্ঠা করেন লেভানডস্কি। অটো নামের ওই প্রতিষ্ঠান গেলো বছরের আগস্টে ৬৮ কোটি মার্কিন ডলারে কিনে নেয় উবার।

এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh