• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

প্যারাসিটামল সেবনে শিশুমৃত্যুতে কি ব্যবস্থা জানতে চায় হাইকোর্ট

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৬ মার্চ ২০১৭, ১৭:৪১

ভেজাল প্যারাসিটামল সেবনে শিশুমৃত্যুর ঘটনায় ওষুধ প্রশাসনের দু, কর্মকর্তার বিরুদ্ধে কী ব্যবস্থা নেয়া হয়েছে তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

আসছে ৭২ ঘণ্টার মধ্যে স্বাস্থ্য সচিব ও ওষুধ প্রশাসনের মহাপরিচালককে রুলের জবাব দিতে বলা হয়েছে। দু, কর্মকর্তা হলেন ওষুধ প্রশাসনের সহকারি পরিচালক শফিকুল ইসলাম ও উপ-পরিচালক আলতাফ হোসেন।

এর আগে ভেজাল প্যারাসিটামল সেবনে শিশুমৃত্যুর মামলা রায়ে ওই দু, কর্মকর্তার বিরুদ্ধে অযোগ্যতা ও অদক্ষতার অভিযোগ আনা হয়। তাই তাদের দায়িত্ব পালনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করা হয়।

গেলো ৯ মার্চ প্যারাসিটামল সেবনে শিশুমৃত্যুর ঘটনায় করা মামলায় রিড ফার্মাসিউটিক্যালসের মালিকসহ ৫ কর্মকর্তাকে আত্মসমর্পণের নির্দেশ দেন হাইকোর্ট। আদেশের কপি পাওয়ার ৭ দিনের মধ্যে তাদের আত্মসমর্পণ করতে বলা হয়।

এর আগে গেলো বছরের ২৮ নভেম্বর ঢাকার ড্রাগ আদালতের বিচারক এম আতোয়ার রহমান রিড ফার্মার মালিকসহ ৫ জনকে খালাস দিয়েছিলেন। তারা হলেন প্রতিষ্ঠানটির মালিক ও ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান, তার স্ত্রী রিড ফার্মার পরিচালক শিউলি রহমান, পরিচালক আবদুল গনি, ফার্মাসিস্ট মাহবুবুল ইসলাম ও এনামুল হক। পরে এর বিরুদ্ধে আপিল করে রাষ্ট্রপক্ষ।

২০০৯ সালের জুন থেকে আগস্ট পর্যন্ত রিড ফার্মার ভেজাল প্যারাসিটামল সিরাপ সেবন করে সারা দেশে ২৮ শিশু মারা যায়। এ ঘটনায় ওষুধ প্রশাসন অধিদপ্তরের তৎকালীন তত্ত্বাবধায়ক মো. শফিকুল ইসলাম ঢাকার ড্রাগ আদালতে ওষুধ কোম্পানিটির মালিকসহ ৫ জনের বিরুদ্ধে মামলা করেন।

এইচটি/এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh